{ads}

সুরকি কিভাবে কাজ করে How Surki works like cement

সুরকি কি এবং কিভাবে সিমেন্টের মত কাজ করেঃ

ভুমিকাঃ
সুরকি, সিমেন্ট বা কনক্রিট সারির মধ্যে যা কাজ করে, সেটি বুঝতে এটি কীভাবে কাজ করে তা জানা গুরুত্বপূর্ণ। সুরকি হলে সাধারণভাবে তার বেসিক কাজ হল সিমেন্টের উপর ও তার চারপাশে প্রাপ্ত চাপ এবং তার দ্বারা সীমিত প্রদান করা শক্তি সিলিং। এই সিলিং বের করতে সিমেন্ট সহ মিশ্রণ ব্যবহার করা হয় যা একটি সহিত প্রতিষ্ঠান তৈরি করতে সাহায্য করে।
সিমেন্ট, সুরকি, ও চুন তিনটি ভিন্ন নির্মাণ উপাদান হলেও তাদের ব্যবহার এবং উপযোগ প্রাথমিকভাবে নির্মাণ এবং শিল্পকার্যে ভিন্ন সময় ও স্থানে করা হত।




  1. সিমেন্টঃ

  2. সিমেন্ট মূলত মডার্ন নির্মাণ উপাদান হয়, এবং এটি প্রাধানভাবে কনক্রিট নির্মাণে এবং ইঞ্জিনিয়ারিং প্রকল্পে ব্যবহৃত হয়। সিমেন্ট একটি নির্মাণ উপাদান হয়, যা জোড় করার সময় পানিতে মিশিয়ে ঘন স্লারি তৈরি করে দিয়ে এবং এটি সম্বন্ধিত স্থানে উপযোগ করে সঠিক সুত্রে স্থাপন বা বসাতে ব্যবহার করা হয়।

  3. সুরকিঃ

  4. সুরকি একটি প্রাচীন নির্মাণ উপাদান হয়, এবং এটি প্রাচীন সভ্যতা ও পারংপরিক নির্মাণে ব্যবহৃত হত। সুরকি সারির মাধ্যমে সিমেন্টের ব্যবধান এবং স্থাপন বা বসাত করার জন্য ব্যবহার করা হত। সুরকি বিশেষভাবে ভূমি নির্মাণ কাজে ব্যবহৃত হয়। গ্রামীণ এলাকাগুলি ও প্রাচীন নির্মাণকর্মে সুরকি ব্যবহার হয়। এটি বাঁধা, পাকা ঘর, ও অন্যান্য প্রাচীন নির্মাণকর্মে ব্যবহার করা হয়। এছাড়াও, কিছু অঞ্চলে সুরকি সুইমিং পুল এবং পানির রেজার্ভের জন্য ব্যবহার হয়

চুনঃ

চুন প্রাচীন সময়ে বাঁধা-ছাদ, দেউল, ও কলাম তৈরির কাজে ব্যবহৃত হত। চুন কয়েকটি রং দিয়ে ব্যবহার হয়, যা নিশ্চিত প্রকারের খাদ্য মতন ব্যবহার করা হয়।
প্রাচিন যুগে সুরকির ব্যবহার

  1. মোহেনজোদারো সভ্যতা: প্রাচীন ভারতে, মোহেনজোদারো সভ্যতা এবং ইন্দাস সভ্যতা সুরকি ব্যবহার করে মোটরক্ষেত্রের নির্মাণে অত্যন্ত দক্ষ ছিল। এই সভ্যতাগুলি সুরকি সিমেন্ট ও সুত্রে নির্মিত মোটরক্ষেত্রের মধ্যে নৌকা ও উড়ানবিমান তৈরি করেছিল।

  2. মিশর সভ্যতা: প্রাচীন মিশরে সুরকি কনক্রিট নির্মাণে ব্যবহৃত হত। মিশরি পিরামিডস ও মনিউমেন্টসে সুরকি ব্যবহার করে উন্নীত স্তূপসহ বিভিন্ন স্থানে ধাতু স্তূপ বা মধ্যযাত্রা নির্মাণ করেছিল।

  3. রোমান সভ্যতা: প্রাচীন রোমান সভ্যতা সুরকি সিমেন্ট প্রয়োগ করে অত্যন্ত উন্নীত মহাপার্থিব স্থানের নির্মাণ করে। তাদের ব্যবস্থান, আকার এবং স্ত্রীর নির্মাণে সুরকি ব্যবহার হয়।

প্রাচীন সভ্যতাগুলি প্রাচীন যুগে সুরকির ব্যবহার সম্পর্কে অত্যন্ত দক্ষ ছিলেন এবং এটি নির্মাণ এবং শিল্পকলার উন্নতির জন্য ব্যবহার করতেন। এই সভ্যতাগুলি তাদের সামাজিক এবং ধর্মিক গবেষণা এবং সাংস্কৃতিক সৃজনশীলতা নির্মাণে সুরকির ব্যবহার করেছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.