{ads}

বিল্ডিং এর ফাউন্ডেশন খরচ Foundation Cost

ফাউন্ডেশন খরচ Foundation Cost

বাড়ি নির্মাণ খরচ এর মধ্যে ফাউন্ডেশন খরচ Foundation Cost খুব গুরুত্বপূর্ণ বিষয়। কারণ মাটি পরীক্ষা করার পরে যদি মাটির লোড নিয়ার ক্ষমতা কম থাকে তাহলে ১ তলা বাড়ি করার জন্য ও পাইল লাগতে পারে। আর পাইল এ তো অনেক খরচ। একটা ৬০ ফিট পাইল ১৮ বেস এর করতে প্রায় ৬৩,৫০০ টাকা লাগে। 



একটা ৬ তলা বাড়ির ডিজাইন করেছি ফুটিং দিয়ে। সয়েল টেস্ট অনেক ভালো ছিল। 

৪ তলা বাড়ির ফাউন্ডেশন খরচ প্রতি বর্গফুট খরচ এ ৫৭৫ টাকা, এখানে মেকাডাম, সিসি , ফুটিং, সেপটিক, ট্যাঁক পানির ট্যাঁক  করা  হয়েছে। কন্ট্রাক্টর বিল দিয়া হয়েছে। 
৫ তলা বাড়ির ফাউন্ডেশন খরচ প্রতি বর্গফুট খরচ এ ৭৪০ টাকা, এখানে মেকাডাম, সিসি , ফুটিং, কম্বাইন্ড ফুটিং সেপটিক, ট্যাঁক পানির ট্যাঁক  করা  হয়েছে ও  কন্ট্রাক্টর বিল দিয়া হয়েছে। 
তবে এই খরচ সেপটিক ট্যাঁক পানির ট্যাঁক সহ। ৬ তলা বাড়ির ফাউন্ডেশন খরচ প্রতি বর্গফুট খরচ এ ১২৪০ টাকা, এখানে পাইল করা  হয়েছে। পাইল ক্যাপ এর জন্য খরচ হয়েছে প্রতি বর্গফুট খরচ ৪৫০ টাকা। পাইল ক্যাপ গুলা ৩ পাইল ও ৪ পাইল ছিল। 
মাটি যদি খারাপ হয় তাহলে অনেক সময় লোড নিয়ার ক্ষমতা বাড়ানোর জন্য Ground Improvement করা লাগে। মাটির ঘনত্ব বাড়ানোর জন্য। Sand Compaction পাইল করা যেতে পারে মাটির ঘনত্ব বাড়ানোর জন্য। বাড়ি নির্মাণ খরচ বাড়ে। তবে সব ক্ষেত্রে এই রকম হয় না।

তাছাড়া ভবনের ধরণের উপর বেজ করে Ground Improvement  ও পাইল ও করা লাগতে পারে। যেমন একটা চিকুন লম্বা জমি , যেটা এক পাশে প্রচুর বাতাস বাধে। লোড প্যাপাসিটি আছে তার পরে ও ভবন যেন ঝরে উল্টে পরে না যায় তার জন্য ও পাইল করা লাগতে পারে। 

ভবনের নিরাপদ ফাউন্ডেশন এর জন্য কিছু ক্ষত্রে বাড়ি নির্মাণ খরচ বাড়ে।  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.