{ads}

বীমে কিভাবে রড ব্যবহার করা হয় | How to Rod used in Beam

ছাদের বীমে কিভাবে রড ব্যবহার হয়

রড গুলো ছাদে ব্যবহার করা হয় ছাদের স্থিতিশীলতা এবং সমর্থন বৃদ্ধির জন্য। সাধারণত, এগুলো আয়রন, স্টিল, অথবা আলুমিনিয়াম থেকে তৈরি হয়। এগুলো রড ছাদের কাঠামোকে প্রতিস্থাপন করার জন্য রক্ষা করে, স্পষ্টত সেখানে যেখানে ছাদের ওজন অনেক বেশি হয় বা ছাদের আকার অস্থির হয়। রডের দৈর্ঘ্য, শক্তি, এবং পরিমাণ সাধারণত ছাদের আকার এবং গঠনের উপর নির্ভর করে। রড ব্যবহারের আগে, রডের প্রয়োজনীয় প্রান্তিকতা এবং মাপ নেওয়া হয়। আপনি যদি ছাদে রড ব্যবহারে অপরিচিত হন বা সাহায্য প্রয়োজন হয়, তবে সুপারিশ করা হয় যে, একজন পেশাদার বা স্থানীয় বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন যিনি আপনাকে আপনার বিশেষ ছাদের জন্য প্রয়োজনীয় রডের সঠিক আকার, স্থান এবং ধরন নির্ধারণ করতে সাহায্য করতে পারেন।

বাস্তবায়ন চিত্র :একটি ৬ তলা ফাউন্ডেশন বিশিষ্ট ১ম স্ল্যাব রড বাইন্ডিং।

কলাম কিংবা বিমে ল্যাপিং কিভাবে দিতে হবে,কতটুক দিতে হবে এসব বিষয় খুবই ইম্পরট্যান্ট এছাড়াও বিম কলামে এক্সট্রা টপ দেয়ার,রিং বাধা এবং রিং দেয়ার ক্ষেত্রে যথাযথ নিয়ম মেনে কাজ করতে হবে।এছাড়া স্ল্যাবের ক্ষেত্রে ক্র্যাংক বার,এক্সট্রা টপ ইত্যাদি বিষয়ে খেয়াল রাখতে হবে।
প্র্যাকটিকাল কাজের বিভিন্ন ড্রয়িং এর আইডিয়া থেকে কলাম,বীম ও ছাদে রড দেয়ার কিছু নিয়ম শেয়ার করলাম।তবে ড্রয়িং টু ড্রয়িং কিছু জিনিস ভিন্ন হতে পারে।যে জিনিস গুলো মোটামুটি একই থাকে সেগুলো তুলে ধরা হলো

কলামে রিং বাধার নিয়ম

কলামের দুই পাশে রিং বা টাই বার দেওয়া হয় এবং তা ফ্লোর এবং ছাদ সংলগ্ন অংশ থেকে L/4 দূরত্বের ভিতরে বেশী ঘন হবে, ড্রয়িং অনুসারে তা খেয়াল করে মেন্টেইন করতে হবে।
স্পেসিং হতে পারে ৩/৪/৫ ইঞ্চি( দেওয়া আছে ২.৫")

বিমে রিং বাধার নিয়ম

বিমের দুই পাশে রিং বা টাই বার দেওয়া হয় এবং তা কলাম সংলগ্ন অংশ থে
কে L/4 দূরত্বের ভিতরে বেশী ঘন হবে,ড্রয়িং অনুসারে তা খেয়াল করে মেন্টেইন করতে হবে।
স্পেসিং হতে পারে ৩/৪/৫ ইঞ্চি ( দেওয়া আছে ৪")

ছাদে রড দেওয়ার নিয়ম

প্রথমে আমাদের জানতে হবে ছাদে বা বিভিন্ন ঢালাইয়ে কেন রড ব্যবহার করি:
ছাদ ঢালাইয়ের কাজে লোহার রড কেন ব্যবহার করা হয়?
কংক্রিট শুধু চাপ নিতে পারে।কিন্তু টান বল নিতে পারে না অর্থাৎ কংক্রিট টান বলে ভঙ্গুর।তাই যেসব জায়গায় কংক্রিট এর বাঁকা হওয়ার সম্ভাবনা থাকে সেসব ক্ষেত্রে টান বল প্রতিরোধের জন্য কংক্রিটের সাথে লোহার রড ব্যবহার করা হয়।কারণ লোহার রড টান বলে শক্তিশালী,সহজেই ওয়েল্ডিং করা যায়,সহজলভ্য আর দামেও সস্তা।চার ইঞ্চির বেশি পুরুত্ব হলে ছাদের রড দুই লেয়ারে দিতে হবে।চার ইঞ্চির কম যেমন,বাথরুমের ফলস স্ল্যাব/সানশেড এসবে এক লেয়ার দিলেই হয়।লেয়ারকেই প্রচলিত ভাষায় জালি বলে। মেইন রড ও বাইন্ডার রড:
ছাদে মেইন রড দেওয়া হয় শর্ট ডিরেকশন বরাবর
ছাদে বাইন্ডার রড দেওয়া হয় লং ডিরেকশন বরাবর
মেইন রড খাচার বাইরে অর্থাৎ উপরে ও নিচে থাকে
বাইন্ডার রড খাচার ভিতরে থাকে
স্ল্যাবে এক্সট্রা টপ
স্ল্যাবের প্রান্তে এক্সট্রা টপের পরিমান দেওয়া হয় L/4
স্ল্যাবের মাঝের সাপোর্টে এক্সট্রা টপ এর পরিমান দেওয়া হয় L/3
স্লাবে ক্র্যাংক বার:
স্লাবের প্রান্তে ক্র্যাংক এর পরিমান L/5
স্ল্যাবের মাঝের সাপোর্টে ক্র্যাংক এর পরিমান দেওয়া হয় L/4
বিদ্রঃ এই ব্যাপার গুলো ডিজাইন অনুসারে হয়ে থাকে,তাই আপনাকে কাজ করতে হবে এস পার ড্রয়িং হতে।তবে মোটামুটি উপরের নিয়মানুসারেই বেশীর ভাগ ক্ষেত্রে ব্যাবহার করা হয়।
ভুল ত্রুটি সংশোধিত চোখে দেখবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.