{ads}

ইনজেকশন গ্রাউটিং কি – এর ধরন, পদ্ধতি এবং সুবিধা WHAT IS INJECTION GROUTING

 

ইনজেকশন গ্রাউটিং কি – এর ধরন, পদ্ধতি এবং সুবিধা

ভূমিকা:
বেশিরভাগ নির্মাণ শ্রমিকরা যে সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মুখোমুখি হয় তার মধ্যে একটি হল গর্ত, ফাটল, সূক্ষ্ম ছিদ্র, অসম পৃষ্ঠ, ইত্যাদির সাথে মোকাবিলা করা। এগুলি কেবল পৃষ্ঠের টেক্সচারকে খারাপ করে না বরং সামগ্রিক নির্মাণকে দুর্বল করে। জীবাণু, কীটপতঙ্গ এবং বাগ গর্ত, ফাটল এবং অন্যান্য বিষণ্নতায় বৃদ্ধি পেতে পারে। সুতরাং ইনজেকশন গ্রাউটিং এই সমস্যাগুলি সমাধানের সর্বোত্তম উপায়। পুরো দেয়ালে প্লাস্টার লাগানোর পরিবর্তে এটি গর্ত পূরণ করার একটি নতুন পদ্ধতি। এর গুরুত্ব সত্ত্বেও, শুধুমাত্র কিছু লোক ইনজেকশন গ্রাউটিং সম্পর্কে সচেতন।


ইনজেকশন গ্রাউটিং
চিত্র: ইনজেকশন গ্রাউটিং

ইনজেকশন গ্রাউটিং কি?

কংক্রিট বা রাজমিস্ত্রির কাঠামোগত সদস্যদের খোলা জয়েন্টগুলোতে, ফাটল, শূন্যস্থানে বা মধুচক্রে গ্রাউট ইনজেকশন দেওয়ার প্রক্রিয়াটিকে ইনজেকশন গ্রাউটিং বলা হয়। কাঙ্খিত ফলাফল, যেমন একটি কাঠামোকে শক্তিশালী করা এবং জলের অনুপ্রবেশ রোধ করা, একটি গ্রাউট উপাদান দিয়ে চাপের মধ্যে অর্জন করা হয় যা জায়গায় নিরাময় হয়।

গ্রাউটের সংকোচন, একটি প্রবাহযোগ্য প্লাস্টিক উপাদান, যেকোনো শূন্যস্থান বা শূন্যতা পূরণ করতে ন্যূনতম হওয়া উচিত এবং ক্র্যাকিং, ডিলামিনেটিং বা চূর্ণবিচূর্ণ ছাড়াই স্থিতিশীল থাকতে হবে। গাঁথনি এবং কংক্রিটের কাঠামোগত সদস্যকে শক্তিশালী ও মেরামতের জন্য বিভিন্ন ধরণের গ্রাউট পাওয়া যায়। নির্দিষ্ট ধরণের কংক্রিট বা রাজমিস্ত্রির মেরামতের কাজের জন্য গ্রাউটের ধরনটি মূল উপাদানের সাথে কতটা ভাল কাজ করে তার উপর ভিত্তি করে করা উচিত।

বিভিন্ন ধরনের ইনজেকশন গ্রাউটিং:

1. পলিমার ইনজেকশন গ্রাউটিং:

পলিমার ইনজেকশন গ্রাউটিংয়ের পলিমারগুলির মধ্যে রয়েছে পলিয়েস্টার ইপোক্সি, ভিনাইল এস্টার, পলিউরেথেন এবং এক্রাইলিক রেজিন। পলিমার একটি ইপোক্সি গ্রাউট যা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। পলিমার ইনজেকশন গ্রাউটিং তরল রজন সামগ্রী, নিরাময়কারী এজেন্ট এবং সমষ্টি সহ বিভিন্ন গ্রাউট সামগ্রীতে পাওয়া যায়। এই ইনজেকশন grouting ধরনের কংক্রিট মেরামত কাজের জন্য উপযুক্ত। পছন্দসই বৈশিষ্ট্যগুলি অর্জন করতে, পলিমার ইনজেকশন গ্রাউটগুলি মৌলিক রেজিন এবং নিরাময়কারী এজেন্টগুলিতে সংশোধক যুক্ত করে সংশোধন করা যেতে পারে। পলিমার-ভিত্তিক ইনজেকশন গ্রাউটিং তিনটি প্রকারে আসে:

i) ইপোক্সি-ভিত্তিক ইনজেকশন গ্রাউটিং:

এটি UV এক্সপোজার এবং উচ্চ তাপমাত্রা প্রতিরোধী, অ-সংকোচনযোগ্য, ক্র্যাক সিলিং কার্যকরী, এবং সমস্ত নির্মাণ সামগ্রীর সাথে ভাল বন্ধন রয়েছে।

ii) লিগনোসালফোনেটস ভিত্তিক ইনজেকশন গ্রাউটিং:
যখন প্লাস্টিক সঙ্কুচিত হয় এবং শুকিয়ে যায়, তখন এই ইনজেকশন গ্রাউটিং এর জন্য সাহায্য করে।

iii) এক্রাইলিক পলিমার ভিত্তিক ইনজেকশন গ্রাউটিং:
এটির প্রসার্য বৈশিষ্ট্য রয়েছে এবং এটি জলরোধী, পৃথকীকরণ প্রতিরোধী এবং ক্র্যাকিং প্রতিরোধী। এটি দ্রুত সেট করে এবং রাসায়নিক-প্রতিরোধী।

2. ফাইবার রিইনফোর্সড ইনজেকশন গ্রাউটিং:
ফাইবার শক্তিবৃদ্ধি সহ কংক্রিট প্রায়শই রাজমিস্ত্রি এবং কংক্রিটের কাঠামোগত সদস্য মেরামত করতে ব্যবহৃত হয়। কাঠামোগত সদস্যদের সাধারণত পোর্টল্যান্ড সিমেন্ট এবং পলিপ্রোপিলিন, ইস্পাত বা কাচের মতো ফাইবার ব্যবহার করে মেরামত এবং শক্তিশালী করা হয়। ফাইবার শক্তিবৃদ্ধি সহ ইনজেকশন গ্রাউটিং ভাল নমনীয় শক্তি, প্রভাব প্রতিরোধ এবং নমনীয়তা প্রদান করে।

3. গ্যাস-ফর্মিং গ্রাউটিং:
গ্যাস-ফর্মিং ইনজেকশন গ্রাউটিং এর পিছনে মূল ধারণাটি হল যে গ্যাস বুদবুদগুলি প্রয়োগ করার পরে সংকোচনের জন্য ক্ষতিপূরণের জন্য গ্রাউটকে প্রসারিত করে। এই গ্যাস বুদবুদগুলি সিমেন্টের স্লারির সাথে একত্রিত হয়ে উপাদান তৈরি করবে। ভাল শক্তি এবং ভলিউম স্থিতিশীলতা বিকাশের জন্য যথাযথ বন্দিত্ব প্রয়োজন। গ্যাসের বুদবুদ তৈরির প্রতিক্রিয়াটি খুব দ্রুত এবং গ্রাউট প্রয়োগ করার আগে সম্পূর্ণ হবে। যেহেতু এই ধরনের গ্রাউটিং তাপমাত্রা সংবেদনশীল, এটি এমন জায়গায় ব্যবহার করা যাবে না যেখানে তাপমাত্রা অত্যন্ত বেশি।

4. সালফো-অ্যালুমিনেট ইনজেকশন গ্রাউটিং:
অ্যানহাইড্রাস সালফো-অ্যালুমিনেট অ্যাডিটিভগুলি সিমেন্টের সংকোচন রোধ করতে গ্রাউট হিসাবে ব্যবহৃত হয়। সেটিং সম্পূর্ণ হলে এটি গ্রাউটকে প্রসারিত করার অনুমতি দেয়, যাতে নিরাময় প্রক্রিয়া দ্রুত সম্পন্ন হয়। যাইহোক, নিরাময় প্রক্রিয়া শুষ্ক হলে, এটি ইনজেকশন গ্রাউটিং জন্য উপযুক্ত হবে না।

5. সিমেন্ট স্যান্ড ইনজেকশন গ্রাউটিং:
এটির জন্য প্রচুর পরিমাণে সিমেন্ট এবং জল একত্রিত করা প্রয়োজন। সিমেন্ট এবং জলের মিশ্রণ শক্ত হওয়ার সময় সঙ্কুচিত হয়, যার ফলে গ্রাউটটি ফাটল বা বিভক্ত হয়ে যায়, যদিও এটি গাঁথনি এবং অগ্রগতির কাঠামোর জন্য উপযুক্ত। যেহেতু শক্তি বৃদ্ধি মূল উদ্দেশ্য নয়, এটি প্রাথমিকভাবে সেই পরিস্থিতিতে ব্যবহৃত হয়। অতিরিক্তভাবে, যে এলাকায় ব্যাপক মেরামতের কাজ প্রয়োজন সেখানে এটি সুপারিশ করা হয় না কারণ মিশ্রণটি সঙ্কুচিত হয়ে যায় এবং ফাঁক রেখে যায় যা অবশ্যই পূরণ করতে হবে।

গ্রাউটিং উপকরণের ধরন:

i) ইপোক্সি রজন।
ii) সিমেন্ট গ্রাউট বা সিমেন্ট-ভিত্তিক মর্টার।
iii) অ্যাডিটিভ গ্রাউট সহ সিমেন্ট বালি।
iv) পলিমার মডিফাইড সিমেন্ট গ্রাউট।

গ্রাউটিং উপকরণের বৈশিষ্ট্য:

  • গ্রাউটিংয়ের জন্য যে পদার্থটি ব্যবহার করা হয় তা সঙ্কুচিত করা উচিত নয়।
  • গ্রাউটিং পদার্থটি অবশ্যই কম্প্রেসিভ লোড সহ্য করতে সক্ষম হবে।
  • শূন্যস্থান বা ফাটল ভরা হলে, গ্রাউটিং উপাদানটি প্রসারিত হওয়া উচিত।
  • এটি অবশ্যই কম্পনশীল লোডগুলির জন্য স্থিতিস্থাপক হতে হবে এবং ভাল প্রসার্য শক্তি থাকতে হবে।
  • এটি ব্যবহার করা সহজ এবং আর্দ্রতার এন্ট্রি সমৃদ্ধ হওয়া উচিত।

ইনজেকশন গ্রাউটিং পদ্ধতি:

i) পৃষ্ঠের উপর বন্দরগুলি ড্রিল করুন:
এন্ট্রি এবং ভেন্টিং টার্মিনাল হিসাবে কাজ করার জন্য ফাটল/খোলাগুলিতে ছোট গর্তগুলি, যা পোর্ট নামেও পরিচিত। সর্বনিম্ন পোর্ট ব্যাস এবং গভীরতা যথাক্রমে 2.5 সেমি এবং 5 সেমি। সূক্ষ্ম ফাটলের জন্য গর্তের মধ্যে দূরত্ব 150 mm c/c থেকে অন্যদের জন্য 300 mm c/c পর্যন্ত পরিবর্তিত হয়। পোর্ট স্পেসিং সাধারণত গ্রাউট অনুপ্রবেশের কাঙ্ক্ষিত গভীরতার চেয়ে বেশি রাখা হয়, তবে এটি রায় এবং প্রকল্পের প্রয়োজনীয়তার ভিত্তিতে সামঞ্জস্য করা যেতে পারে।

ii) গর্ত এবং ফাটল পরিষ্কার করা:
গ্রাউটিং প্রক্রিয়া শুরু করার আগে ফাটল এবং গর্তগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা এবং ফ্লাশ করা গুরুত্বপূর্ণ। ফাটল পরিষ্কার করা ম্যানুয়ালি বা ভ্যাকুয়াম দিয়ে করা যেতে পারে। ফাটলগুলিতে জল ছিটিয়ে দিন। একটি শক্তিশালী বন্ধন তৈরি করতে এবং সর্বাধিক শক্তি অর্জন করতে এটি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা গুরুত্বপূর্ণ।

iii) বন্দরগুলির মধ্যে সীল ফাটল:
ইপোক্সি, পলিয়েস্টার বা সিমেন্টসিয়াস উপাদানগুলি বন্দরের মধ্যে ফাটল প্যাচ করার জন্য ব্যবহার করা উচিত। সীল শক্ত করার জন্য প্রয়োজনীয় সময় ব্যবহৃত উপাদানের উপর নির্ভর করে। ফাটলগুলি সাধারণত 6 মিমি চওড়া এবং 13 মিমি গভীরে সরানো হয় যাতে পৃষ্ঠের সীল শক্ত হয়। ফাটলটি কখনও কখনও 13 মিমি গভীরতা এবং ভি-আকৃতিতে প্রায় 20 মিমি প্রস্থে কাটা যায়, যা একটি ফ্লাশ পৃষ্ঠ অর্জনের জন্য ইপোক্সি দিয়ে পূর্ণ হয়। সারফেস সিল এবং পোর্টগুলি ফাটল সহ একটি কাঠামোর উভয় পাশে প্রয়োগ করা হয়, যেমন একটি প্রাচীর।

iv) পায়ের পাতার মোজাবিশেষ সংযোগ গ্রাউট:
একটি হাতে ধরা, গ্রাউট পায়ের পাতার মোজাবিশেষে শঙ্কু আকৃতির ফিটিং 350 kPa পর্যন্ত ছোট গ্রাউট চাপের জন্য যথেষ্ট। উচ্চতর গ্রাউট চাপের জন্য গ্রাউট পায়ের পাতার মোজাবিশেষ সংযোগ পেতে, ছোট পাইপ স্তনবৃন্ত গর্ত সঙ্গে সংযুক্ত করা হয়. গর্তের মধ্যে স্তনবৃন্ত বা পাইপ ঠিক করুন এবং এটি আঠালো দিয়ে সিল করুন যাতে এটি নড়াচড়া করতে না পারে।

v) ফাটলগুলিতে ইনজেকশন গ্রাউটিং:
গ্রাউটিং মেশিনটি ক্র্যাকের মধ্যে গ্রাউট উপাদানটি ইনজেক্ট করতে ব্যবহার করা উচিত। চাপ দিয়ে, এটা পূরণ করা উচিত. ইনজেকশন গ্রাউটিং এর জন্য দক্ষ শ্রম প্রয়োজন ছিল। প্রক্রিয়াকরণের সময়, স্থানীয় তাপমাত্রা মনে রাখবেন।

ইনজেকশন গ্রাউটিং এর প্রয়োগ:

  • ইনজেকশন গ্রাউটিং কাঠামোগত সদস্যদের মধ্যে ফাটল বা শূন্যতা কমাতে বা পূরণ করতে ব্যবহৃত হয়।
  • এটি সাধারণত দেয়াল, কলাম এবং অন্যান্য কাঠামোগত সদস্যদের ফাটল মেরামত করতে ব্যবহৃত হয়।
  • এটি প্রাচীর শেষ করতেও ব্যবহৃত হয়।
  • ইনজেকশন গ্রাউটিং কাঠামোগত বা রাজমিস্ত্রির সদস্যদের মেরামত করতে ব্যবহৃত হয়।
  • ইনজেকশন গ্রাউটিং মধুচক্রের জন্য সবচেয়ে উপযুক্ত।
  • ইনজেকশন গ্রাউটিং ক্ষতিগ্রস্ত এলাকা মেরামত এবং শক্তিশালী করতে ব্যবহৃত হয়।
  • এটি দেয়ালকে জলরোধী করতেও ব্যবহৃত হয়।

ইনজেকশন গ্রাউটিং এর সুবিধাঃ

  • ইনজেকশন গ্রাউটিং একটি সহজ প্রক্রিয়া কারণ সরবরাহ ব্যাপকভাবে উপলব্ধ।
  • ইনজেকশন গ্রাউটিং প্রক্রিয়াটি সাশ্রয়ী।
  • ইনজেকশন গ্রাউটিং হল কংক্রিট এবং রাজমিস্ত্রি সহ সমস্ত কাঠামোগত সদস্যের শূন্যস্থান পূরণ এবং ফাটল মেরামতের একটি সহজ পদ্ধতি।
  • এটি একটি খুব পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ পদ্ধতি যার কোনো নেতিবাচক পরিবেশগত প্রভাব নেই।
  • এটি কাঠামোগত অংশ প্রদান করতে পারে, বিশেষ করে গাঁথনি কাঠামোগত সদস্য, স্থায়িত্ব এবং শক্তি সহ।
  • যখন সঠিক ইনজেকশন গ্রাউটিং প্রক্রিয়া ব্যবহার করা হয় তখন খুব কম বর্জ্য থাকে।

উপসংহার:

ইনজেকশন গ্রাউটিং হল স্ট্রাকচারাল উপাদানগুলিতে শূন্যতা এবং ফাটলগুলি পূরণ করার জন্য চাপের মধ্যে গ্রাউট প্রয়োগ করা হয় যাতে ক্ষতিগ্রস্ত বা ক্ষয়প্রাপ্ত রাজমিস্ত্রির কাঠামোকে শক্তিশালী করা যায় এবং ফাটল মেরামত করা যায়। রাজমিস্ত্রি এবং কংক্রিট কাঠামোর ফাঁক এবং ফাটল মেরামত করার এই প্রক্রিয়াটি আপনার প্রয়োজন কিনা আপনি সহজেই সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি এখন প্রধান তথ্য সম্পর্কে সচেতন। উপরন্তু, আপনি বুঝতে পারবেন কখন একজন পেশাদারকে কল করতে হবে কারণ নির্দিষ্ট ধরণের ইনজেকশন গ্রাউটিং ব্যাপক এবং বিশেষ দক্ষতার স্তরের প্রয়োজন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.