{ads}

বহুতল আরসিসি বিল্ডিং ডিজাইন High Risesd building Design

 Live Load এবং Dead Load: বিল্ডিং ডিজাইন:

একটি বহুতল আরসিসি বিল্ডিং ডিজাইন করার প্রস্তুতি এবং প্রক্রিয়া অনেকটা সংকটপূর্ণ এবং জটিল। এটি সঠিক কংক্রিট, শক্তিবৃদ্ধি এবং বিভিন্ন অংশের সঠিক ব্যবস্থা দরকার। এই বিবরণীতে বিভিন্ন ধরনের লোড, বাহ্যিক এবং অভ্যন্তরীণ উপাদানের ভারাদিপ্তি নিয়ে অতিসতর্কভাবে আলোচনা করা হয়েছে, যা এই বিল্ডিং নির্মাণের প্রস্তুতি এবং ডিজাইনে গুরুত্ব প্রদান করে।


লোড Load:

লোড হল প্রকৌশল কাঠামোর একটি মূলধারা, যা বিভিন্ন উপাদানের ঘনত্ব এবং আকারের একটি ম্যাট্রিক্স। এটি কাঠামোর স্ব-ভারের মৃত লোড হিসেবে পরিচিত। এর পাশাপাশি বিভিন্ন বাহ্যিক লোড ও রয়েছে, যেমন লাইভ লোড, সিসমিক লোড, উইন্ড লোড এবং স্নো লোড। এই লোডগুলির সহ্য করার জন্য কাঠামোগুলি ডিজাইন এবং বিশ্লেষণ করা দরকার হয়।

Dead Load:

এই লোডটি একটি static load যা কাঠামোর উপর কাজ করে। এটি মূলত কাঠামোর various components এর ওজনের কারণে তৈরি হয়। এটি সদস্যের উপাদানের density-র উপর নির্ভর করে এবং সদস্যের আয়তনের সাথে গুণ করে গণনা করা যেতে পারে। এর অর্থ হল ডেড লোড সহজে এবং সঠিকভাবে গণনা করা যায়।

লাইভ লোড Live Load:

হল একটি আরোপিত উল্লম্ব লোড, যা অস্থায়ী, পরিবর্তনশীল এবং গতিশীল। "Live load" হল কোনো স্থায়ী বা অস্থায়ী লোড, যা একটি স্থানের মোবাইল বা নির্দিষ্ট বেলে চলে যেতে পারে। একটি বিল্ডিংয়ে এই লোড দেখা দেয় কারণ দখলদারদের দ্বারা বিল্ডিংটি ব্যবহার করা হয়। বিভিন্ন অস্থাবর পার্টিশন, আলমিরাহ, আসবাবপত্র ইত্যাদির মত দখলদারদের দ্বারা ব্যবহৃত বস্তু। "লাইভ লোড" সাধারণত যে সকল অস্থায়ী বা অবিরাম লোড আছে, যেমন মানুষের ওজন, আবশ্যক উপকরণ, সামগ্রিক পরিক্রমণ প্রবাহ, গাড়ির ওজন ইত্যাদি। এই লোডটি অস্থাবর হিসাবে এটি সময়ে সময়ে পরিবর্তিত হয় এবং তাই এটি ডিজাইনার দ্বারা সাবধানে নির্বাচন করা আবশ্যক। এটি প্রাথমিক লোডগুলির মধ্যে একটি এবং ডিজাইনার সাধারণত IS 875(Part-II) ব্যবহার করে যখন এই লোডটি ধরে নেয়।

চিত্র 2- আবাসিক ভবনের লাইভ লোড

Seismic load, বা ভূমিকম্প লোড:

Seismic load, বা ভূমিকম্প লোড, হল একটি পরিবেশগত লোড যা একটি ভবনের নির্মাণের সময়ে এবং তা ব্যবহারের সময়ে আকার, আকার, স্থানীয় ভূমির ধরণ, সময়কাল, এবং ভূমিকম্পের তীব্রতা উপর নির্ভর করে। এই লোড ভূমিকম্পের প্রভাবে একটি ভবনের পরিমাপিত প্রতিক্রিয়ায় এবং স্থায়িত্বের নির্ভরতাকে প্রদর্শন করে। ভূমিকম্পের ঝুঁকির ক্রমবর্ধমান ক্রমে ভারতকে জোন II, III, IV এবং V এ ভাগ করা হয়েছে। সিসমিক লোড একটি ভবনের অবস্থানের বাইরে কাজ করে এবং এটি আমাদের ধরণের জন্য সংযোজন করে যা ভূমিকম্পের প্রভাবে ভবনের অংশগুলি মডেল করে। এই প্রকল্পে, ভূমিকম্প লোডগুলি উল্লম্ব এবং অনুভূমিক দুই ধরণের। উল্লম্ব বল অনুভূমিক বলের তুলনায় একটি ভবনের অধিক প্রভাবিত হয়, তাই বেশিরভাগ অনুভূমিক সিসমিক লোডগুলি প্রকল্পের ডিজাইন এবং বিশ্লেষণের জন্য গবেষণা করা হয়। এই প্রকল্পে সিসমিক লোডগুলি নিয়মিত ভাবে আমাদের ধরণের অনুসারে বিবেচনা করা হবে, এবং এটি IS 1893 (Part II): 2002 স্ট্যান্ডার্ড অনুসারে হবে।

চিত্র 3- একটি ভবনে ভূমিকম্পের প্রভাব
চিত্র 3: একটি ভবনে ভূমিকম্পের প্রভাব

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.