{ads}

স্কার্টিং কি? WHAT IS SKIRTING IN CONSTRUCTION?

স্কার্টিং SKIRTING সম্পর্কে আলোচনা SKIRTING IN CONSTRUCTION?


আপনার বাড়ির অভ্যন্তর নকশা সম্পন্ন করার সময়, বিবেচনা করার জন্য অনেক কারণ আছে। 
দীর্ঘস্থায়ী, ব্যবহারিক এবং চাক্ষুষরূপে আকর্ষণীয় উপকরণ অনুসন্ধান করা সর্বোত্তম হবে। আপনার দেয়ালে স্কার্টিং বা বেসবোর্ড ইনস্টল করা একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত যা আপনি নিতে পারেন। প্রাচীরের সর্বনিম্ন অংশ, যেখানে এটি মেঝেতে মিলিত হয়, স্কার্টিং বোর্ড দিয়ে আবৃত। স্কার্টিং হল একটি বাড়ির বা কাঠামোর অভ্যন্তরীণ অংশ যা সীমকে আবৃত করে যেখানে মেঝে দেয়ালের সাথে মিলিত হয়। এটি একটি ফ্লোরের পাশে একটি প্রাচীরের নীচের অংশটিকে বেসবোর্ড বা স্কার্টিং বোর্ড হিসাবে সংজ্ঞায়িত করে। অতিরিক্তভাবে, এটি উভয় পক্ষের দেয়ালে সুরক্ষিত। এই বেসবোর্ডগুলি বিভিন্ন আকারে আসে যা আবাসিক, বাণিজ্যিক বা যে কোনও জন্য ব্যবহার করা যেতে পারে।


স্কার্টিং কি What is Skirting?


স্কার্টিং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি। 
প্রায় সমস্ত বাড়ি, ব্যবসা, শিল্প ভবন, ইত্যাদি, তাদের মধ্যে স্কার্টিং তৈরি করা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, স্কার্টিং একটি বোর্ড যা প্রাচীরের দৈর্ঘ্যকে সঞ্চালিত করে যেখানে এটি ভিতরের প্রাচীরের সাথে মিলিত হয়। দেয়াল বা মেঝে নির্মাণের সময় উত্পন্ন অসংখ্য বিতর্কিত এলাকা, যেমন দেয়াল বা মেঝের আঁকাবাঁকা প্রান্ত, প্রায়ই স্কার্টিং দ্বারা আচ্ছাদিত হয়, যা একটি ভাল এবং ভালভাবে সমাপ্ত চেহারা দেয়। স্কার্টিং নির্মাণে অনেক উপকরণ ব্যাপকভাবে ব্যবহার করা যেতে পারে; কাঠের স্কার্টিং, মেটাল স্কার্টিং, পেন্সিল স্কার্টিং ইত্যাদি এই উদ্দেশ্যে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

স্কার্টিংয়ের উদ্দেশ্য Purpose of Skirting:

    • মেঝে এবং প্রাচীর ছেদ ক্ষতি প্রতিরোধ।
    • ঝাড়ু দেওয়া এবং ভ্যাকুয়াম করার সময় দেয়ালে আঁচড় দেওয়া এড়ানো।
    • প্রাচীর এবং মেঝে মধ্যে শূন্যতা আবরণ.
    • বাড়ির নান্দনিক আবেদন উন্নত করতে প্রাচীর এবং আসবাবপত্রের মধ্যে স্থান প্রদান করুন।
    • আসবাবপত্র দাগমুক্ত রাখুন।
    • ভিতরে যে কোনো খোলা বা উন্মুক্ত তারের ঢেকে রাখুন।

    নির্মাণে স্কার্টিংয়ের ধরন Types of Skirting in Construction:

    1. কাঠের স্কার্টিং 

    কাঠের স্কার্টিং গ্রানাইট, মার্বেল বা টাইলসের মেঝেগুলির জন্য একটি দুর্দান্ত সমাধান। তারা সম্পত্তি একটি পরিশীলিত দিক দেয়. কাঠের স্কার্টিং সিলিং, দেয়াল এবং হালকা মেঝেতেও ব্যবহৃত হয়। কাঠের skirting ক্লাসিক অভ্যন্তরীণ নিযুক্ত করা হয়. বাজারে, কাঠের স্কার্টিং বিভিন্ন আকার এবং শৈলীতে আসে। এটি বিভিন্ন রঙ এবং ডিজাইনে আসে.. কাঠের স্কার্টিং আকর্ষণীয় এবং নান্দনিক উদ্দেশ্যে ব্যবহার করা হয়।

    উড স্কার্টিং

    2. মেটাল স্কার্টিং:

    মেটাল স্কার্টিং

    চিত্র 2: মেটাল স্কার্টিং

    আপনার বাড়ির সম্মুখভাগের উচ্চতা বাড়ানোর জন্য মেটাল স্কার্টিং একটি চমৎকার সমাধান। এটি প্রায়শই সিমেন্টের সাথে ব্যবহার করা হয়, যা ধাতব স্কার্টের নীচে প্রয়োগ করা যেতে পারে। এই শৈলীটি সাধারণত স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি, যা এটিকে একটি উজ্জ্বল দিক দেয়। যদিও সমস্ত ধাতুর অসাধারণ ধৈর্য রয়েছে, এই পণ্যটি ঝড় বা অন্যান্য আবহাওয়ার কারণে ক্ষতিগ্রস্ত হওয়া উচিত নয়।

    3. পেন্সিল স্কার্টিং:

    পেন্সিল স্কার্টিং এমন একটি স্থানের জন্য একটি চমৎকার নকশা পছন্দ যা একটি পরিষ্কার, সম্পূর্ণ চেহারা পেতে চায়। পেন্সিল স্কার্টিং একটি মসৃণ এবং পরিষ্কার পৃষ্ঠ তৈরি করার সময় প্রসারণের ফাঁক ছদ্মবেশে ব্যবহার করা হয়। এই স্কার্টিংটি প্লেইন এবং টেক্সচার বা প্যাটার্নযুক্ত দেয়ালে উভয়ই ব্যবহার করা হয়। পেন্সিল স্কার্টিংয়ের উপরের সীমানা সাধারণত গোলাকার হয়।

    4. ফ্লাশ স্কার্টিং:

    ফ্লাশ স্কার্টিং
    চিত্র 4: ফ্লাশ স্কার্টিং

    ফ্লাশ স্কার্টিং বোর্ড সম্পত্তিটিকে একীভূত চেহারা দেয়। স্কার্টিং এবং দেয়াল, এই ক্ষেত্রে, একই মেঝে স্তরে হয়। ফলস্বরূপ, এই ধরনের স্কার্টিংয়ের প্রধান সুবিধা হল যে এগুলি অন্যান্য ধরণের স্কার্টিংয়ের মতো সহজে ধুলো পরিবহন করে না যা প্রাচীরের বাইরে প্রসারিত থাকে। এই ধরনের স্কার্টিং মেঝে স্থান বাঁচায় এবং আসবাবপত্রগুলিকে প্রাচীরের সাথে পুরোপুরি মানানসই করে সাজানোর অনুমতি দেয়।

    5. প্লাস্টার স্কার্টিং:

    প্লাস্টার স্কার্টিং
    চিত্র 5: প্লাস্টার স্কার্টিং

    প্লাস্টার স্কার্টিং স্কার্টিং বোর্ডের একটি স্বতন্ত্র রূপ। এটি দেয়ালের উন্নতি করে এবং তাদের আরও আধুনিক এবং আকর্ষণীয় দিক দেয় এবং এই স্কার্টিং দেয়ালে প্লাস্টার এবং শক্ত কাঠের মেঝেটির মসৃণতা ভেঙে দেয়।

    6. ক্রমাগত স্কার্টিং:

    অবিরত স্কার্টিং
    চিত্র 6: অবিরত স্কার্টিং

    আপনি যদি এলাকা জুড়ে রঙ অভিন্নতা দিতে চান, ক্রমাগত skirting একটি চমৎকার বিকল্প। কারণ এটি চলতে থাকে এমনকি দেয়ালের সংলগ্ন একটি কাঠামো, যেমন একটি সিঁড়িওয়েল, এই বেসবোর্ডের নকশাটি অন্য কোনো কাঠামোগত বৈশিষ্ট্য যেমন একটি সিঁড়ি বা সম্পর্কিত ফিক্সচারের সাথে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি ওয়ালপেপার ব্যবহার করেন এবং আপনার বাড়ির অভ্যন্তর সজ্জার সাথে সামঞ্জস্যপূর্ণ রঙের স্কিম রাখেন তবেই এটি অর্জনযোগ্য।

    7. বুলনোজ স্কার্টিং:

    বুলনোজ স্কার্টিং
    চিত্র 7: বুলনোজ স্কার্টিং

    বুলনোজ স্কার্টিং সম্পত্তিটিকে একটি সমসাময়িক এবং আকর্ষণীয় চেহারা দেওয়ার জন্য ব্যবহার করা হয়। বুলনোজ স্কার্টিং বোর্ডগুলি 50 মিমি থেকে 300 মিমি পর্যন্ত বিভিন্ন স্ট্যান্ডার্ড উচ্চতায় পাওয়া যায়। বুলনোজ স্কার্টিংয়ের প্রধান সুবিধা হল এটির সামান্য যত্ন প্রয়োজন এবং এটি পরিষ্কার করা সহজ। এটা কোন অভ্যন্তর জন্য উপযুক্ত।

    8. চলমান ফ্লোর স্কার্টিং:

    চলমান ফ্লোর স্কার্টিং হল একটি উদ্ভাবনী ধরনের ফ্লোর স্কার্টিং। এটি ক্যাবিনেটের পিছনে ইনস্টল করা হয়েছে এবং এতে একটি গোপন লকার রয়েছে। বন্ধ হয়ে গেলে, ড্রয়ারগুলি আলমারির নীচে স্কার্টিংয়ের অনুকরণ করে। এই নকশা শৈলী শালীন শহরের অ্যাপার্টমেন্টের জন্য এক-এক ধরনের বিকল্প।

    9. MDF স্কার্টিং:

    মিডিয়াম ডেনসিটি ফাইবার (MDF) স্কার্টিং বেশ কিছু সুবিধার কারণে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। এটি একটি আঁটসাঁট বাজেটের ব্যক্তিদের জন্য সর্বশ্রেষ্ঠ বিকল্প যারা সমাপ্তিতে অতিরিক্ত অর্থ ব্যয় করতে চান না। এটি আপনাকে আপনার বাজেটের মধ্যে রেখে প্রয়োজনীয় মানের ডিগ্রি পেতে সহায়তা করে। এটি আসল কাঠ, প্রাকৃতিক তন্তু এবং সিন্থেটিক কাঠের একটি ভাল বিকল্প। MDF, বাস্তবে, সহজেই দাগযুক্ত বা আঁকা হয় এবং প্রাকৃতিক হালকা কাঠ থেকে মেহগনি পর্যন্ত বিভিন্ন রঙে পাওয়া যায়।

    MDF স্কার্টিং
    চিত্র 8: MDF স্কার্টিং

    10. রঙিন স্কার্টিং:

    রঙিন স্কার্টিং
    চিত্র 9: রঙিন স্কার্টিং

    আকর্ষণীয় এবং উজ্জ্বল রঙের কারণে রঙিন স্কার্টিংও বেশ জনপ্রিয়। গ্রাহকরা রঙিন স্কার্টিংয়ের প্রতি আকৃষ্ট হয় কারণ এতে বিভিন্ন রঙের প্যাটার্ন, টেক্সচার এবং আরও অনেক কিছু রয়েছে। রঙিন স্কার্টিং ঘরের অভ্যন্তরীণ কমনীয়তা যোগ করে। কখনও কখনও একই রঙের স্কার্টিং বোর্ডগুলি রুম জুড়ে ব্যবহার করা হয়, এবং অন্য সময় একটি ভিন্ন রঙ নিযুক্ত করা হয়।

    11. ডাবল-লেয়ার স্কার্টিং:

    ডাবল-লেয়ার স্কার্টিং
    চিত্র 10: ডাবল-লেয়ার স্কার্টিং

    ডাবল-স্তরযুক্ত স্কার্টিং দুটি স্তর দিয়ে তৈরি। স্কার্টিং বোর্ডের নীচের স্তরটি দেয়ালে ঝুলে থাকে, যখন উপরের স্তরটি মেঝেতে বাইরের দিকে বেঁকে যায়। এই দুটি স্তরের শীর্ষ তাদের মধ্যে একটি ছোট স্থান দিয়ে ওভারল্যাপ করা উচিত। এই ধরণের স্কার্টের পিছনে প্রাথমিক ধারণাটি হল ধুলো, বৃষ্টিপাত, পাতা এবং অন্যান্য ধ্বংসাবশেষ আপনার বাড়ির বাইরে রাখা।

    12. পিভিসি স্কার্টিং:

    পিভিসি স্কার্টিং
    চিত্র 11: পিভিসি স্কার্টিং

    পিভিসি স্কার্টিং গ্রাউন্ড ডিভাইডারের গোড়ার সাথে বেঁধে বা সংযুক্ত করা হয়। পিভিসি স্কার্টিং শীটগুলিকে পুনরায় রঙ করা বা আঁকা হতে পারে, এগুলিকে সহজেই অভিযোজিত করে তোলে। মেঝে এবং বিভাজকের মধ্যে ছিদ্রগুলি পিভিসি স্কার্টিং বোর্ডগুলির সাথে লুকানো থাকে। এটি আপনাকে পার্টিশন এবং একটি সমাপ্ত চেহারা প্রদান করে। এটি জল, স্যাঁতসেঁতে, স্ক্র্যাপ এবং স্ক্র্যাচগুলির বিরুদ্ধে দুর্দান্ত প্রতিরোধও সরবরাহ করে।

    স্কার্টিংয়ের সুবিধা:

    • এটি তাদের মধ্যে কিছু জায়গা রেখে দেয়ালকে সরাসরি আসবাবপত্র এবং প্রাচীর ক্যাবিনেটের স্পর্শ থেকে রক্ষা করে।
    • স্কার্টিং আপনার অভ্যন্তরীণ একটি অত্যন্ত পরিষ্কার এবং মার্জিত চেহারা প্রদান করে।
    • স্কার্টিং দেয়ালে কুৎসিত উপাদান যেমন পাইপ, নালী এবং বৈদ্যুতিক তারের ছদ্মবেশ ধারণ করতে ব্যবহৃত হয়।
    • এটি জল এবং স্যাঁতসেঁতে থেকে প্রাচীর রক্ষা করতে ব্যবহৃত হয়।
    • এটি ইনস্টল করা অবিশ্বাস্যভাবে সহজ এবং বিভিন্ন আকার এবং নিদর্শনগুলিতে আসে।
    • এটি মেঝে এবং প্রাচীরের মধ্যবর্তী এলাকাটি গোপন করে।
    • এটি আঁকা পৃষ্ঠকে দাগ থেকে রক্ষা করে।

    উপসংহার

    স্কার্টিং বিল্ডিং নির্মাণের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি। স্কার্টিং ব্যবহার করা হয় প্রায় প্রতিটি আবাসিক নির্মাণ, ব্যবসা ভবন, সমসাময়িক কাঠামো এবং আরও অনেক কিছুতে। স্কার্টিং বোর্ডের আরও একটি উপযোগী কারণ হল ঘর্ষণ থেকে দেয়ালকে রক্ষা করা, আসবাবপত্র থেকে অনিচ্ছাকৃত ঠোঁট, পরিধান এবং ছিঁড়ে যাওয়া ইত্যাদি থেকে। এগুলি একটি কুৎসিত প্রাচীর বা অগোছালো মেঝে প্রান্ত লুকানোর জন্যও ব্যবহার করা যেতে পারে। একটি বেসবোর্ড নির্বাচন করার সময়, খরচ বিবেচনা করা অপরিহার্য কারণ আকার, উপাদান ইত্যাদির উপর নির্ভর করে খরচগুলি পরিবর্তিত হয়৷ আপনাকে অবশ্যই আপনার প্রয়োজনের জন্য আদর্শটি নির্বাচন করতে হবে খরচের কথা মাথায় রেখে কিন্তু গুণমানকে ত্যাগ না করে৷

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ
    * Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.