{ads}

ইট গাঁথনির প্রকারভেদ, TYPES OF BRICK BONDING IN BRICK MASONRY

ইট গাঁথনির প্রকারভেদ, TYPES OF BRICK BONDING IN BRICK MASONRY

ইট হল একটি আয়তক্ষেত্রাকার বিল্ডিং ইউনিট যা পুরো কাঠামো গঠন করে। এটি প্রধানত উচ্চ তাপমাত্রায় মাটি দিয়ে তৈরি এবং বেশিরভাগই লাল রঙের হয়। ইটের অন্যান্য উপাদান হল বালি, সিমেন্ট, চুন এবং ফ্লাই অ্যাশ। ইট স্থাপনের সাথে জড়িত অনেক নিদর্শন রয়েছে যার মধ্যে কয়েকটি এখানে আলোচনা করা হবে। বর্তমানে, কংক্রিটের ফাঁপা ইটগুলি প্রচলিত ইটগুলির পরিবর্তে প্রযুক্তির আরও অগ্রগতি চলছে। মর্টার ছাড়া বিল্ডিংগুলিতে ব্যবহৃত ইটের মান মাপ হল 219 x 9 x 9 সেমি এবং মর্টার সহ 20 x 10 x 10 সেমি। ইট লোড বিতরণে অবদান রাখে এবং কাঠামোর স্থিতিশীলতা বজায় রাখে। সুতরাং, ইটগুলি এমন একক যা নির্মাণ শিল্পে আজ অবধি অপরিবর্তনীয়।

প্রকারভেদ

ইটের গাঁথুনিতে বিভিন্ন ধরনের বন্ধন রয়েছে। তাদের মধ্যে কয়েকটি হল-

1. স্ট্রেচার বন্ড(Stretcher bond)


এটি এমন একটি বন্ড যেখানে প্যাটার্নটি শুধুমাত্র স্ট্রেচার ব্যবহার করে তৈরি করা হয়, প্রতিটি কোর্সে অর্ধেক ইট দ্বারা উপরে এবং নীচে কেন্দ্রীভূত হয়। যুক্তরাজ্যে এই ধরনের বন্ড সাধারণ। এছাড়াও, এই ধরনের বন্ধনগুলি খুব শক্তিশালী নয় কারণ কিছু পয়েন্টে যোগদান দুর্বল এবং উচ্চ চাপের ফলে ইটগুলি ভেঙে যেতে পারে। ইটগুলিকে নির্দিষ্ট আকারে কাটতে হয় না বলে কোনও উপাদানের খুব বেশি ক্ষতি হয় না।

চিত্র 1 - ইটগুলিতে স্ট্রেচার বন্ড


চিত্র 1 : ব্রিকসে স্ট্রেচার বন্ড
সৌজন্যে : ইট আর্কিটেকচার

2. স্ট্যাক বন্ড (Stack bond )

এখানে, মুখোমুখি ইটগুলি একটির উপরে এমনভাবে স্থাপন করা হয়েছে যাতে অনুভূমিক প্রান্তের জয়েন্টগুলির পাশাপাশি উল্লম্ব মাথার জয়েন্টগুলি অবিচ্ছিন্ন থাকে। এছাড়াও, ইটগুলি অনুভূমিকভাবে পাশাপাশি উল্লম্বভাবে স্থাপন করা যেতে পারে। এই ধরনের বন্ধন আলংকারিক উদ্দেশ্যে এবং বৃষ্টির পর্দায় প্রয়োগ করা হয়।


চিত্র 2 - স্ল্যাক বন্ড


চিত্র 2 : স্ল্যাক বন্ড
সৌজন্যে : ডিজাইনিং বিল্ডিং

3. ইংরেজি বন্ড (Stack bond ) 

এখানে হেডার এবং স্ট্রেচারগুলি বিকল্প অবস্থানে স্থাপন করা হয়। যোগদানের পয়েন্টগুলি স্ট্রেচারের মধ্যে এবং কোর্সের শিরোনামগুলিতে কেন্দ্রীভূত হয়। এটি ইটের গাঁথুনির সবচেয়ে শক্তিশালী বন্ধনগুলির মধ্যে একটি কিন্তু একটি বড় অসুবিধা হল যে এখানে অন্যান্য ধরনের বন্ডের তুলনায় মুখের সংখ্যা বেশি প্রয়োজন। এর প্রয়োগের মধ্যে রয়েছে সেতু এবং বাঁধের দেয়াল।


চিত্র 3 - ইংরেজি বন্ড


চিত্র 3 : ইংরেজি বন্ড
সৌজন্যে: Forterra

4. ফ্লেমিশ বন্ড(Flemish bond )

এখানে সব কোর্সে একটা হেডার এবং একটা স্ট্রেচার থাকে। প্রতিটি কোর্সের শিরোনাম নীচের কোর্সের স্ট্রেচারগুলিতে কেন্দ্রীভূত। এছাড়াও, অন্যান্য বন্ডের তুলনায় অতিরিক্ত কাটার কাজ এখানে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই ধরনের বন্ড ইংরেজি বন্ডের তুলনায় প্রায় এক ইট পুরু দুর্বল।


চিত্র 4- ফ্লেমিশ বন্ড


চিত্র 4: ফ্লেমিশ বন্ড
সৌজন্যে: উইকশনারি

5. সন্ন্যাসী বন্ড(Monk bond)

এখানে, প্রতিটি কোর্সে হেডারের মধ্যে দুটি স্ট্রেচার রয়েছে। শিরোনামগুলি নীচের কোর্সে দুটি স্ট্রেচারের মধ্যে জয়েন্টের উপর কেন্দ্রীভূত। এই ধরনের বন্ধন 13 এবং 14 শতকে জনপ্রিয় ছিল । এটা মার্জিত এবং সহজ. এছাড়াও, ইংরেজি এবং ইংরেজি ক্রস বন্ডের তুলনায় এটির দাম কম।


চিত্র 5- সন্ন্যাসী বন্ড


চিত্র 5: সন্ন্যাসী বন্ড
সৌজন্যে: উইকিমিডিয়া কমন্স

6. হেডার বন্ড(Header Bond)

আগে, হেডার বন্ডগুলি প্রধানত বাঁকা ইটওয়ার্ক এবং অত্যন্ত পরিশীলিত ভবনগুলির জন্য ব্যবহৃত হত। কিন্তু এখন এটি মাঝে মাঝে নিয়মিত স্ট্রেচার বন্ডের সাথে একত্রিত করে একটি বক্র প্রাচীর তৈরি করা হয়। এখানে, সমস্ত কোর্সে হেডার রয়েছে যা অর্ধেক ইট দ্বারা স্তব্ধ। এই ধরনের বন্ড স্ট্রেচার বন্ডের মতো কিন্তু এখানে স্ট্রেচারের পরিবর্তে হেডার ব্যবহার করা হয়েছে।
চিত্র 6- হেডার বন্ড

চিত্র 6: হেডার বন্ড
সৌজন্যে: সিভিল সংজ্ঞায়িত করুন

7. ইংরেজি ক্রস বন্ড (English Cross Bond)

এটি বিকল্প অবস্থানে হেডার এবং স্ট্রেচার সমন্বিত একটি বন্ড। স্ট্রেচারের অবস্থান তাদের নীচে থাকা স্ট্রেচারগুলির মধ্যে কেন্দ্রে থাকে। এটি একটি বিস্ময়কর চেহারা দেয় এবং তাই এটি বিভিন্ন রং এবং টেক্সচার বাছাই করার সুবিধা দেয়। এর অধীনে, দুটি প্রকার রয়েছে - রাজা-ক্লোজারের সাথে ইংলিশ বন্ড এবং রানির সাথে ইংলিশ বন্ড।
চিত্র 7- ইংরেজি ক্রস বন্ড

চিত্র 7: ইংরেজি ক্রস বন্ড
সৌজন্যে: উইকিমিডিয়া কমন্স

8. ব্লক বন্ড(Block Bond)

এটি একটি বন্ড যা স্ট্যাক এবং স্ট্রেচার বন্ড উভয়কে একত্রিত করে। এখানে, দুটি কোর্স স্ট্যাক বন্ডে রাখা হয় এবং পরবর্তী দুটি কোর্স অর্ধেক ইট দিয়ে স্তব্ধ হয়ে যায়। এটি সৃজনশীলতার জন্য প্রচুর সুযোগ দেয়।
চিত্র 8- ব্লক বন্ড

চিত্র 8: ব্লক বন্ড
সৌজন্যে: স্থপতি

উপসংহার(Conclusion)

ইটের গাঁথুনিতে বন্ডে এরকম আরও অনেক বৈচিত্র আবিষ্কৃত হচ্ছে যা কাঠামোকে স্থিতিশীলতা দেয়। এই বৈচিত্রগুলি শুধুমাত্র নান্দনিক চেহারা প্রদানের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ নয় বরং দেয়ালের ভারসাম্য বজায় রাখার জন্য দেয়ালের শক্তি প্রদান করে। বিভিন্ন দেশে তুষারপাত, তুষার, উচ্চ তাপমাত্রা পরিস্থিতি এবং আরও অনেক কিছুর মতো অন্যান্য পরিস্থিতি মোকাবেলা করার জন্য বিভিন্ন অন্যান্য বন্ডও তৈরি করা হয়। এছাড়াও, অনেক ক্ষেত্রে খরচ হল গভর্নিং মাপকাঠি এবং তাই যে বন্ডটি সস্তা তা ব্যবহার করা হয়। শেষ পর্যন্ত, এটি নির্মাণ কাজের ধরন এবং জড়িত পরিস্থিতির উপর নির্ভর করে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.