{ads}

BRICKWORK পয়েন্টিং কি? WHAT IS POINTING IN BRICKWORK?

 পয়েন্টিং কি? WHAT IS POINTING IN BRICKWORK?


পয়েন্টিং হল উন্মুক্ত ইটের গাঁথনি বা পাথরের গাঁথুনির মর্টার জয়েন্টগুলিতে সিমেন্ট বা চুন মর্টারের একটি চূড়ান্ত আবরণ প্রয়োগ করার প্রক্রিয়া যা উপাদানগুলি থেকে সিল করে এবং তাদের নান্দনিক আবেদন উন্নত করে। 
এটা মনে রাখা জরুরী যে বিল্ডিং এর মর্টার জয়েন্টগুলিই একমাত্র ঝুঁকিপূর্ণ এলাকা, এমনকি যদি বিল্ডিং নিজেই আরও ভাল উপকরণ দিয়ে তৈরি হয়। যেহেতু পয়েন্টিং খরচ-কার্যকর, এটি এমনকি শুষ্ক অঞ্চলেও প্রয়োগ করা যেতে পারে।

পয়েন্টিং এর গুরুত্ব:

  • এটি ইটের মধ্যে ফাটলগুলিতে জল প্রবেশ করা বন্ধ করতে এবং মর্টার জয়েন্টগুলিকে পচানোর জন্য কার্যকর।
  • এটি গাঁথনিতে ইট বা পাথরের মধ্যে জয়েন্টগুলি শেষ করতে ব্যবহৃত হয়, তাদের একটি শক্তিশালী এবং নির্ভরযোগ্য বন্ধন দেয়।
  • পয়েন্টিং সঠিকভাবে এবং রুচিশীলভাবে করা হলে, এটি নিয়মিত রক্ষণাবেক্ষণের প্রয়োজন কমিয়ে দেবে।
  • এটি শুষ্ক অঞ্চল সহ বিভিন্ন সেটিংসে ব্যবহার করা যেতে পারে।


ব্যবহৃত মর্টার:

i) সিমেন্ট মর্টার:


সিমেন্ট মর্টার তৈরি করতে, একটি বড় মিশ্রণের পাত্রে সঠিক পরিমাণে সিমেন্ট, বালি এবং জল একত্রিত করুন। নির্দেশ করার ক্ষেত্রে, 1:3 অনুপাত সহ একটি সিমেন্ট মর্টার সাধারণত ব্যবহার করা হয়। সেরা ফলাফলের জন্য, প্রস্তুতির 30 মিনিটের মধ্যে মিশ্র মর্টার ব্যবহার করুন। এটি নতুন এবং ঐতিহাসিক বিল্ডিং পয়েন্ট উভয়ের জন্যই ব্যবহার করা হয়েছে।

ii) চুন মর্টার:

আপনি সঠিক অনুপাতে চর্বিযুক্ত চুন, সূক্ষ্ম বালি এবং জল একত্রিত করে চুন মর্টার তৈরি করতে পারেন। পয়েন্টিংয়ের জন্য ব্যবহৃত সবচেয়ে সাধারণ ধরনের চুন মর্টার হল 1:2 এবং 1:3। এটি ঐতিহ্যগত পদ্ধতি ব্যবহার করে পুরানো ভবন এবং আধুনিক ভবন নির্মাণের জন্য ব্যবহৃত হয়।

নির্দেশ করার পদ্ধতি:

  • প্রথমত, রাজমিস্ত্রির মুখের সমস্ত মর্টার জয়েন্টগুলি (15-20 মিমি) বের করতে একটি বিশেষ নির্দেশক টুল ব্যবহার করা হয় যা নির্দেশ করা প্রয়োজন। এটি নির্দেশ করার জন্য ব্যবহৃত নতুন মর্টারের জন্য একটি ভাল কী তৈরি করে।
  • ব্রাশগুলি কোন আলগা মর্টার বা ধুলো অপসারণ করতে ব্যবহৃত হয়।
  • পরিষ্কার জল জয়েন্ট এবং প্রাচীর পৃষ্ঠ পরিষ্কার করতে ব্যবহার করা হয়, কয়েক ঘন্টার জন্য এলাকা স্যাঁতসেঁতে রেখে.
  • জয়েন্টগুলি প্রস্তুত করার পরে, তারা একটি ছোট ট্রোয়েল ব্যবহার করে উপযুক্ত মর্টার দিয়ে ভরা হয়। জয়েন্টগুলিতে মর্টারটি দৃঢ়ভাবে জায়গায় চাপানো হয়েছে, অভ্যন্তরে বিদ্যমান মর্টারের সাথে একটি শক্ত সিল তৈরি করা হয়েছে। পয়েন্টিং কৌশলের উপর নির্ভর করে জয়েন্টগুলি ফ্লাশ, উঁচু বা ডুবে যেতে পারে। অত্যধিক মর্টার সঙ্গে পার্শ্ব বন্ধ scraped হয়.
    পিনিং যে কোনো সময় করা যেতে পারে, এমনকি কাজ শেষ হওয়ার পরেও। পূর্বের জাতটি আরও মজবুত এবং দীর্ঘস্থায়ী, যখন পরেরটি পরিপাটি এবং আরও আকর্ষণীয়। যদিও পয়েন্টিং সস্তা, এটিকে পর্যায়ক্রমে পুনরায় পয়েন্ট করে প্রতিস্থাপন করতে হবে কারণ এটি চিরকাল স্থায়ী হয় না।
  • পয়েন্টিংয়ের জন্য চুন মর্টার ব্যবহার করার সময়, কাজটি প্রায় তিন দিন আর্দ্র রাখা হয়, যখন সিমেন্ট মর্টারের জন্য দশ দিন প্রয়োজন হয়।

পয়েন্টিং এর ধরন:

1. ফ্লাশ পয়েন্টিং:

ফ্লাশ পয়েন্টিং সৌজন্যে

চিত্র 1: ফ্লাশ পয়েন্টিং

এই পদ্ধতিতে, র্যাকিং জয়েন্টগুলি মর্টার দিয়ে ভরা হয় এবং রাজমিস্ত্রির ইউনিটগুলির প্রান্তগুলি মর্টার দিয়ে ফ্লাশ করা হয়। প্রান্ত একটি trowel এবং একটি সোজা প্রান্ত ব্যবহার করে পরিপূর্ণতা কাটা হয়. এটা মোটেও সুন্দর নয়। অন্যদিকে, ফ্লাশ পয়েন্টিং ব্যাপকভাবে ব্যবহৃত হয় কারণ এটি ইটের মধ্যবর্তী স্থানগুলিতে ধুলো, জল, ইত্যাদি জমা হতে না দিয়ে অন্যান্য পদ্ধতির তুলনায় দীর্ঘস্থায়ী হয়।

2. কীড পয়েন্টিং:

এই পদ্ধতিতে, র্যাকিং জয়েন্টগুলি মর্টার দিয়ে ভরা হয় এবং রাজমিস্ত্রির ইউনিটগুলির প্রান্তগুলি মর্টার দিয়ে ফ্লাশ করা হয়। প্রান্ত একটি trowel এবং একটি সোজা প্রান্ত ব্যবহার করে পরিপূর্ণতা কাটা হয়. এটা মোটেও সুন্দর নয়। অন্যদিকে, ফ্লাশ পয়েন্টিং ব্যাপকভাবে ব্যবহৃত হয় কারণ এটি ইটের মধ্যবর্তী স্থানগুলিতে ধুলো, জল, ইত্যাদি জমা হতে না দিয়ে অন্যান্য পদ্ধতির তুলনায় দীর্ঘস্থায়ী হয়।

কীড পয়েন্টিং সৌজন্যে


চিত্র 2: কীড পয়েন্টিং

3. রিসেসড পয়েন্টিং:

Recessed পয়েন্টিং সৌজন্য


চিত্র 3: Recessed পয়েন্টিং

এই ক্ষেত্রে, 5 মিমি বা তার বেশি মর্টার প্রান্ত থেকে পিছনে ঠেলে দিচ্ছে। সঠিক টুলের সাহায্যে, মর্টারটি নিচে রাখার সময় নির্দেশকের মুখটি সোজা রাখা হয়। এই ধরনের একটি খুব ভাল চেহারা আছে. বেশিরভাগ সময়, এই পয়েন্টিংগুলি উন্মুক্ত এলাকায় বিল্ডিংয়ের জন্য ভাল নয় কারণ তারা সহজে জল ফেলে না।

4. স্ট্রাক পয়েন্টিং:

স্ট্রাক পয়েন্টিং সৌজন্যে

চিত্র 4: স্ট্রাক পয়েন্টিং

যখন আবহাওয়া ঘন ঘন আর্দ্র থাকে এবং ইটের সংযোগস্থল থেকে বৃষ্টির স্প্ল্যাশের দ্রুত নিষ্কাশন অপরিহার্য হয়, তখন নির্দেশ করার এই স্টাইলটি ব্যবহার করা হয়। স্ট্রাইকিং ইশারা করে জংশনের মধ্যে মর্টার ভরা হয় এবং চেপে দেওয়া হয়, এটি ইটওয়ার্কের বাইরের সাথে বিরামহীন করে তোলে। অভ্যন্তরীণ চাপের মাধ্যমে জয়েন্টের নীচের কোণ এবং উপরের সীমানার মধ্যে প্রায় 10 মিলিমিটারের পার্থক্য তৈরি করা হয়। এইভাবে, ঢালের কারণে বৃষ্টিকে প্রাচীরের জয়েন্টগুলি থেকে দূরে সরিয়ে দেওয়া যেতে পারে।

5. পুঁতিযুক্ত পয়েন্টিং:

পুঁতির ইশারা সৌজন্যে

চিত্র 5: বিডেড পয়েন্টিং
সৌজন্যে: tutorialstipscivil.com

বিডেড পয়েন্টিং-এ, মর্টারটিকে একটি রাজমিস্ত্রির সংযোগে চেপে দেওয়া হয়, এবং অবতল খাঁজগুলি একটি অবতল আকৃতির একটি ইস্পাত সরঞ্জাম ব্যবহার করে একটি সংযোগে উত্পাদিত হয়। আপনি যদি আপনার মর্টার জয়েন্টটি দুর্দান্ত দেখতে চান তবে ক্ষতির ঝুঁকিতে থাকলে পুঁতিযুক্ত পয়েন্টিং ব্যবহার করুন।

6. ট্রাক পয়েন্টিং:

ট্রাক পয়েন্টিং সৌজন্যে

চিত্র 6: ট্রাক পয়েন্টিং
সৌজন্যে: ঐতিহ্যবাহী বিল্ডিং ডটকম

মর্টারটি নোঙ্গরযুক্ত জয়েন্টে শুরু করতে এবং মুখের দিকে বেরিয়ে যাওয়ার জন্য প্রয়োগ করা হয়। এটি চ্যানেলের মাঝখানে কাটা হয়, 5 মিমি প্রশস্ত এবং 3 মিমি গভীর, যখন চাপা মর্টারটি সবুজ। সাদা সিমেন্টের ভর এই খাঁজে জয়েন্টের মুখের 3 মিমি আগে ঠেলে দেওয়া হয়। একটি পয়েন্টিং জারজ, যাকে হাফ-বেন্ড পয়েন্টও বলা হয়, আপনি যদি মর্টারটি প্রজেক্ট করেন তবে আপনি যা পাবেন।

পয়েন্টিং এর প্রয়োগ:

  • সিমেন্ট মর্টারের সাথে মিলিত হলে, এটি একটি প্রাচীরের ইটগুলির মধ্যে জয়েন্টগুলি সিল করতে ব্যবহার করা যেতে পারে।
  • পাথরের গাঁথনিতে ইশারা পাথর ব্যবহার করে শক্তিশালী করা যেতে পারে, যার ফলে আরও মজবুত এবং মজবুত বিল্ডিং তৈরি হয়।
  • বিল্ডিংগুলির ফাটলগুলি পুনরায় পয়েন্টিংয়ের মাধ্যমে বজায় রাখা এবং মেরামত করা যেতে পারে।

  • পুরানো রাজমিস্ত্রি ভবনের ভাঙা জয়েন্টগুলিকে ঠিক করে এবং সেগুলিকে শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী রাখে।
  • বৃষ্টি, তুষার, তুষার, বাতাস, আর্দ্রতা এবং অন্যান্য পরিবেশগত জিনিস থেকে মর্টার জয়েন্টগুলিকে রক্ষা করে।
  • রাজমিস্ত্রির দেয়াল এবং অন্যান্য রাজমিস্ত্রির কাঠামোর চেহারা আরও আকর্ষণীয় করে উন্নত করে।
  • ইশারা রাজমিস্ত্রির ভবন রক্ষণাবেক্ষণের খরচ কমিয়ে দেয়।

পয়েন্টিং এর অসুবিধা:

  • এটা ভেতর থেকে দেয়ালে করা যাবে না।
  • এটি সঠিকভাবে করা না হলে এটি মসৃণ এবং সরল দেখায় না।
  • নির্দেশ করার পরেও, ইট বা পাথরের গাঁথনিতে এখনও ত্রুটি থাকতে পারে।
  • যেখানে প্রচুর বৃষ্টি হয় সেখানে এটা করা যায় না।
  • যদি ইশারাটি সঠিকভাবে করা না হয়, তাহলে এটি পাথরে মাকড়সার জালের মতো দেখতে ফাটল সৃষ্টি করতে পারে।
  • ইট বা পাথরের গাঁথনিতে ইশারা আঁকা কঠিন হতে পারে।

উপসংহার:
ইট বা অন্যান্য গাঁথনি উপকরণের মধ্যে মর্টার জয়েন্টগুলি ঠিক করে বিল্ডিং বজায় রাখতে পয়েন্টিং ব্যবহার করা হয়। মর্টার জয়েন্টের বয়স বাড়ার সাথে সাথে এবং ফাটতে শুরু করে এবং ভেঙে পড়া শুরু হয়, ক্ষতিগ্রস্ত মর্টারটি হাত দিয়ে বা পাওয়ার টুল দিয়ে চিপ করে নতুন মর্টার দিয়ে প্রতিস্থাপিত হয়, আদর্শভাবে একই কম্পোজিশনের।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.