{ads}

পিভিসি বল ভালভ PVC Ball Valves এর বিস্তারিত

পিভিসি বল ভালভ PVC Ball Valves

পিভিসি বল ভালভ (PVC Ball Valves) হলো একটি প্রকারের বল ভালভ, যা মূলত প্লাস্টিক পলিভিনাইল ক্লোরাইড (PVC) থেকে তৈরি হয়ে থাকে। এই ভালভগুলি পাইপ লাইনের কোনও পয়েন্টে প্রবাহের নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহৃত হয়।এই ভালভগুলির বৈশিষ্ট্য হলো তাদের সহজ ইনস্টলেশন এবং ব্যবহার করা। এগুলি একটি প্রায় অমূর্ত বল বা স্পিনিং মেকানিজম সহ ব্যবহার করে, যা অপরিসীম অবস্থায় থাকা যেমন খোলা বা বন্ধ জন্য পুনরায় প্রয়োজনীয় পরিবর্তন করতে সক্ষম হয়।

CPVC Trunnion বল ভালভ

বল ভালভ কি?

একটি পিভিসি বা পলিভিনাইল ক্লোরাইড বল ভালভ হল একটি প্লাস্টিকের চালু এবং বন্ধ ভালভ যার একটি বোর সহ একটি ঘূর্ণমান বল রয়েছে যেখানে বলটিকে এক চতুর্থাংশ বাঁক দিলে একটি তরল প্রবাহ বন্ধ হতে পারে। এগুলি অত্যন্ত টেকসই, সাশ্রয়ী এবং জল, বায়ু, ক্ষয়কারী রাসায়নিক, অ্যাসিড এবং বেসের প্রবাহ নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে। পিভিসি বল ভালভের কম যান্ত্রিক শক্তি সহ নিম্ন তাপমাত্রা এবং চাপের ব্যতিক্রমী প্রতিরোধ ক্ষমতা রয়েছে। সমস্ত বল ভালভের মতো, পিভিসি বল ভালভ একটি বলকে 90° ঘোরানোর মাধ্যমে প্রবাহ বন্ধ করে।

পিভিসি বল ভালভের কেন্দ্রস্থলে একটি ঘূর্ণায়মান বলকে ঘূর্ণমান বল হিসাবে উল্লেখ করা হয়। বলের শীর্ষে একটি স্টেম হল বল ঘুরানোর প্রক্রিয়া, যা ভালভের নকশার উপর নির্ভর করে ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে করা যেতে পারে। ভালভ খোলা থাকে যখন হ্যান্ডেলটি পাইপের সমান্তরাল থাকে এবং যখন হ্যান্ডেলটি পাইপের সাথে লম্ব হয় তখন বন্ধ হয়।

পিভিসি বল ভালভ

পিভিসি বল ভালভ অদাহ্য প্লাস্টিকের তৈরি যা -14°C থেকে -140°C তাপমাত্রা সহ্য করতে পারে। হালকা ওজনের বডি, কমপ্যাক্ট স্ট্রাকচার, ইন্সটলেশনের সহজতা এবং বিস্তৃত অ্যাপ্লিকেশানের সাথে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা সহ প্রথাগত বল ভালভের মতো তাদের অনেকগুলি একই ব্যবহার রয়েছে।

পিভিসি বল ভালভের প্রকার

বিভিন্ন ধরনের পিভিসি বল ভালভ নির্দিষ্ট ব্যবহার পূরণের জন্য ডিজাইন করা হয়েছে। তাদের বন্দরের সংখ্যা, আসনের ধরন, বডি অ্যাসেম্বলি, বল অ্যাক্সেস এবং বোরের আকারের ভিত্তিতে শ্রেণিবদ্ধ করা হয়। বল ভালভের প্রকারের পছন্দের জন্য নির্ধারক ফ্যাক্টর হল অ্যাপ্লিকেশন, যা চাপ, আকার, তাপমাত্রা, প্রয়োজনীয় পোর্টের সংখ্যা, শেষ সংযোগকারী এবং কনফিগারেশন দ্বারা সংজ্ঞায়িত করা হয়।

পিভিসি বল ভালভগুলি একটি ভিনাইল রজন থেকে তৈরি করা হয়, যা একটি থার্মোপ্লাস্টিক উপাদান যা উত্তপ্ত বা ঠান্ডা হলে শারীরিক বৈশিষ্ট্য পরিবর্তন করে। সমস্ত থার্মোপ্লাস্টিকের মতো, পিভিসি হল একটি পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ প্লাস্টিক যা কয়েকবার গলিত এবং পুনরায় আকার দেওয়া যায়। পিভিসি বল ভালভ তৈরিতে এর ব্যবহার ছাড়াও, পাইপিং উৎপাদনে পিভিসি ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

পিভিসি বল ভালভ প্রকার

স্বয়ংক্রিয় ভালভ

স্বয়ংক্রিয় পিভিসি বল ভালভ দুই বা তিন উপায় হতে পারে. তাদের একটি বায়ুসংক্রান্ত বা বৈদ্যুতিক অ্যাকুয়েটর রয়েছে যা ম্যানুয়ালি রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা যায় বা একটি স্প্রিং মেকানিজম থাকতে পারে। স্বয়ংক্রিয় অ্যাকুয়েটেড পিভিসি বল ভালভগুলিকে ভালভের উপর বলটিকে ট্রিগার করার জন্য ডিজাইন করা হয়েছে যাতে মিডিয়া প্রবাহ বন্ধ করা যায় বা বন্ধ করা যায় এবং জল থেকে গ্যাস এবং তেল পর্যন্ত বিভিন্ন ধরণের মিডিয়ার সাথে ব্যবহার করা যেতে পারে।

বায়ুসংক্রান্ত অ্যাকুয়েটেড পিভিসি বল ভালভ


ভালভ পরীক্ষা

পিভিসি বল চেক ভালভ ব্যবহার করা হয় যেখানে ব্যাকফ্লো সিস্টেমের ক্ষতি করতে পারে বা পরিস্রাবণ এবং পাম্পিং সিস্টেমে দূষণের কারণ হতে পারে। এগুলি একটি স্বয়ংক্রিয় বল ভালভ যা একটি সিস্টেমে চাপ প্রকাশ করে। পিভিসি চেক ভালভগুলি ট্রুনিয়ন হয় এবং চাপ একটি নির্দিষ্ট স্তরে পৌঁছলে চাপ দ্বারা বন্ধ হয়ে যায়। এগুলি রাসায়নিক প্রক্রিয়াকরণ, জল চিকিত্সা এবং রাসায়নিক শীতল প্রক্রিয়াগুলিতে ব্যবহৃত হয়। সাধারণ পিভিসি ভালভের বিপরীতে, চেক ভালভের একটি স্টেম বা হ্যান্ডেল থাকে না এবং একটি বরং সাধারণ কাঠামো থাকে।

Trunnion পিভিসি বল চেক ভালভ


ফ্ল্যাঞ্জযুক্ত পিভিসি বল ভালভ

ফ্ল্যাঞ্জযুক্ত পিভিসি বল ভালভগুলির স্বতন্ত্রতা হল তাদের সংযোগের ধরন, যা একটি ফ্ল্যাঞ্জ। তারা একটি উচ্চ প্রবাহ হার কারণ তারা সাধারণত পূর্ণ বোর হয়. ফ্ল্যাঞ্জযুক্ত পিভিসি বল ভালভগুলিতে দুটি, তিন বা চারটি পোর্ট থাকতে পারে, হালকা ওজনের এবং ইনস্টল করা সহজ। ফ্ল্যাঞ্জের বেধ প্রয়োগের চাপ অনুযায়ী পরিবর্তিত হয়। PVC flanged বল ভালভ একটি gasket সঙ্গে বন্ধন আঠালো বা বল্টু ব্যবহার করে সংযুক্ত করা হয়.

ফ্ল্যাঞ্জযুক্ত পিভিসি বল ভালভ


ভাসমান পিভিসি বল ভালভ

একটি ভাসমান পিভিসি বল ভালভের সাহায্যে বলটি প্রবাহে স্থগিত করা হয় এবং তার আসনগুলির সংকোচনের মাধ্যমে অবস্থানে রাখা হয়। শ্যাফ্টটি বলের শীর্ষে সংযুক্ত থাকে এবং হ্যান্ডেলের এক চতুর্থাংশ বাঁক দিয়ে খোলা থেকে বন্ধ পর্যন্ত একটি মসৃণ অবস্থানের অনুমতি দেয়। যখন বলটি ঘুরিয়ে দেওয়া হয়, তখন এটি তার আসনগুলির বিরুদ্ধে চাপ দেওয়া হয়, যা প্রবাহ বন্ধ করে দেয়। বলটি ভালভ বডির ভিতরে ভেসে থাকে, যা ভালভটিকে এর নাম দেয়।

ভাসমান পিভিসি বল ভালভ


সম্পূর্ণ পোর্ট পিভিসি বল ভালভ

একটি সম্পূর্ণ পোর্ট পিভিসি বল ভালভ সহ, বলের খোলার পাইপলাইনের ব্যাসের সাথে মেলে। যেহেতু ভালভের ছিদ্রটি পাইপলাইনের আকারের সমান, যখন ভালভ খোলা থাকে, মিডিয়া প্রবাহ কোন প্রকার চাপ ড্রপ ছাড়াই সীমাবদ্ধ থাকে। সম্পূর্ণ পোর্ট পিভিসি বল ভালভগুলিকে এমন সিস্টেমগুলির জন্য পুনরুদ্ধার ভালভ হিসাবে বিবেচনা করা হয় যেগুলির জন্য নিম্নচাপ ড্রপ এবং একটি উচ্চ প্রবাহ সহগ প্রয়োজন।

সম্পূর্ণ পোর্ট পিভিসি বল ভালভ


ম্যানুয়াল অপারেটেড ভালভ

বিভিন্ন ধরণের পিভিসি বল ভালভের মধ্যে, ম্যানুয়ালি চালিতগুলির ডিজাইন সবচেয়ে সহজ এবং এটি ব্যবহার করা সবচেয়ে সহজ। একটি দ্বিমুখী পিভিসি বল ভালভ হ্যান্ডেলটিকে এমনভাবে সরানোর মাধ্যমে খোলা হয় যাতে এটি পাইপের সমান্তরাল হয়। ভালভ বন্ধ করতে, হ্যান্ডেলটি এমনভাবে সরানো হয় যে এটি পাইপের সাথে লম্ব হয়। ভালভ খোলার বা বন্ধ করার জন্য হ্যান্ডেলটিকে উভয় দিকে এক চতুর্থাংশ বাঁক নিতে হবে।

ম্যানুয়ালি থ্রি-ওয়ে পিভিসি বল ভালভ চালানোর জন্য, বোর ডিজাইন জানা গুরুত্বপূর্ণ কারণ পোর্টগুলি বিভিন্ন অবস্থানে থাকতে পারে। হ্যান্ডেলটি এক চতুর্থাংশ বাঁক দিলে ভালভের বোরের নকশার উপর ভিত্তি করে প্রবাহের দিক পরিবর্তন করা যায়।

ম্যানুয়াল থ্রি ওয়ে পিভিসি বল ভালভ


স্লিপ পিভিসি বল ভালভ

স্লিপ পিভিসি বল ভালভের ইনলেট এবং আউটলেটে একটি স্লিপ ফিটিং আছে। এগুলি দুই ইঞ্চি পর্যন্ত পাইপে ইনস্টল করা যায় এবং সহজেই একটি পাইপলাইনে স্লিপ করা যায়। স্লিপ পিভিসি বল ভালভ একটি প্রাইমার সহ দ্রাবক সিমেন্ট ব্যবহার করে সংযুক্ত করা হয়।

পিভিসি স্লিপ বল ভালভ


স্ট্যান্ডার্ড পোর্ট ভালভ

একটি স্ট্যান্ডার্ড পোর্ট পিভিসি বল ভালভের সম্পূর্ণ পোর্ট পিভিসি ভালভের মতো একই কনফিগারেশন রয়েছে। দুটির মধ্যে পার্থক্য বলের মধ্যে খোলার আকার। সম্পূর্ণ পোর্ট পিভিসি বল ভালভের বিপরীতে, একটি স্ট্যান্ডার্ড পিভিসি বল ভালভের খোলার পাইপলাইনের ব্যাসের চেয়ে সামান্য ছোট, যা উচ্চ চাপের ড্রপ এবং মিডিয়ার প্রবাহের বেগ হ্রাসের দিকে পরিচালিত করে।

থ্রেডেড পিভিসি বল ভালভ

থ্রেডেড পিভিসি বল ভালভগুলিতে ইনলেট এবং আউটলেট সংযোগ তৈরিতে সহায়তা করার জন্য অভ্যন্তরীণ বা বাহ্যিক থ্রেড থাকে। বিভিন্ন ধরণের পিভিসি বল ভালভের মধ্যে, থ্রেডেডগুলি সবচেয়ে সাধারণ এবং প্রয়োগ এবং মিডিয়ার উপর নির্ভর করে বিভিন্ন ধরণের পাওয়া যায়।

পুরুষ থ্রেডেড পিভিসি বল ভালভ


থ্রি ওয়ে পিভিসি বল ভালভ

একটি পিভিসি বল ভালভের স্বাভাবিক কনফিগারেশন একটি খাঁড়ি এবং আউটলেট সহ দুই উপায়। থ্রি ওয়ে মাল্টিপোর্ট PVC ভালভ L আকৃতির পোর্ট বা T আকৃতির, যা নীচের ছবিতে দেখা যায়। এল বা টি আকৃতির পিভিসি বল ভালভ মিডিয়া প্রবাহের মিশ্রন, বিতরণ এবং বিমুখ করতে সহায়তা করতে পারে। দুটি মৌলিক পোর্ট ডিজাইন ভালভ এক চতুর্থাংশ বাঁক দ্বারা অবস্থান করা যেতে পারে.

এল এবং টি ডায়াগ্রাম সহ থ্রি ওয়ে পিভিসি বল ভালভ


Trunnion পিভিসি বল ভালভ

ট্রুনিওন পিভিসি বল ভালভগুলি পিভিসি বল ভালভের অন্যান্য রূপ থেকে আলাদা। তাদের বলের নীচে একটি পিন রয়েছে যা এটিকে নিরাপদে জায়গায় রাখে। বলটিকে চাপের মধ্যে ধরে রাখার জন্য বলের বিপরীত প্রান্তে দুটি শ্যাফ্ট দ্বারা বিভক্ত এবং সমর্থন করা হয়। দুটি সাপোর্ট বলকে চাপের সম্মুখীন হলে নাড়াচাড়া করা বা ফুঁ দেওয়া থেকে বিরত রাখে।

Trunnion পিভিসি বল ভালভ

পোর্ট পিভিসি বল ভালভ

V পোর্ট PVC বল ভালভের একটি V আকৃতির খোলার বা V আকৃতির আসন রয়েছে। যখন ভালভ খোলা হয়, তখন V এর বিন্দু বা নীচের অংশটি খোলার প্রথম অংশ যা প্রবাহ গ্রহণ করে। V আকৃতির কনফিগারেশনটি প্রবাহের আরও ভাল নিয়ন্ত্রণ প্রদান করে তবে সর্বোচ্চ সম্ভাব্য গ্রেডের PVC ব্যবহার করা প্রয়োজন যাতে 30°, 60° বা 90° হতে পারে। V আকৃতির পিভিসি বল ভালভগুলি উচ্চ চাপ এবং প্রবাহের হার বৃদ্ধি অনুভব করে, যা ভিত্তি উপাদান হিসাবে ব্যতিক্রমী শক্তিশালী পিভিসি ব্যবহারের কারণ।

V পোর্ট PVC বল ভালভ V আকারের বিভিন্ন দেবদূতের সাথে

ভেন্টেড বল ভালভ

পিভিসি ভেন্টেড বল ভালভগুলি বলটিতে একটি ছোট গর্ত রেখে মিডিয়াতে চাপ ছেড়ে দেয়। ছিদ্রটি বলের ভিতরে আটকে থাকা তরল এবং গ্যাসকে পালাতে দেয়, বলের ক্ষতি রোধ করে। ভালভের উপর ভেন্টটি কোথায় অবস্থিত তার উপর নির্ভর করে এগুলি অভ্যন্তরীণ বা বাহ্যিকভাবে প্রবাহিত হয় এবং উজানে বা নিম্নধারার মুখোমুখি হতে পারে। ভেন্টিংয়ের উদ্দেশ্য হল ভালভের মধ্যে আটকে থাকা বিল্ট আপ চাপকে, যখন এটি বন্ধ করা হয়, মুক্তি দেওয়া হয়।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.