{ads}

নির্মাণ কাজে বিভিন্ন ধরনের ইট DIFFERENT TYPES OF BRICKS USED IN CONSTRUCTION

নির্মাণ কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের ইট DIFFERENT TYPES OF BRICKS USED IN CONSTRUCTION

চিত্র 1 পোড়া ইট

ইট উপাদানগুলি বিভিন্ন প্রকার হতে পারে, অন্যতম গুড ইট, হাল্ফ গুড ইট, মোজা গুড ইট এবং করিয়া পালিশ ইট।
- গুড ইট: এটি মোট পাচর জমা করে নির্মিত হয়ে থাকে এবং উচ্চ মান বিশিষ্ট। এই ইটের পাচর অনুপাত সর্বাধিক 1:2 হয়।
- হাল্ফ গুড ইট: এই ইটের পাচর অনুপাত 1:3 হয়। এই প্রকারের ইট আগ্রহীদের কাছে সম্মানিত হয় না।
- মোজা গুড ইট: এই ইটের পাচর অনুপাত 1:4 হয়। মোজা ইট পানির সম্পর্কে প্রতিরোধী হয়।
- করিয়া পালিশ ইট: এই ইটের পাচর অনুপাত 1:5-1:8 হয়। করিয়া পালিশ ইট বিজ্ঞান এবং প্রকৌশল বিজ্ঞানের সাথে যুক্তি সহ জমা করে থাকে।
ইটের ইউনিট উপর ভিত্তি করে ইটকে দ্বিভাগ করা হতে পারে:
- মিশ্র ইট: উপাদান সংকলন হয়, যেখানে পার্টিকেলগুলির সাইজ সমান নয়।
- সিম্পল ইট: উপাদান সংকলন প্রয়াস প্রক্রিয়ায় লড়াইয়ে, যেখানে পার্টিকেলগুলির সাইজ সমান।
- নিরিবিল্ডিং এর জন্য প্রায়নির্মিত ইট : পূর্বে ব্যবহৃত ইট থেকে কাগজ, শিল্প বা নারী ইট তৈরিতে ব্যবহৃত হয়।
নির্মাণে ব্যবহৃত ইটের আপেক্ষিক মজুদ ওজন:
- বিক্রেতা ইটের ওজন মাপে কিনা তা নিয়ে দেখে নিতে হবে
- ইটের ওজনকে প্রাথমিক পরিশোধের সাথে প্রবশ্য করে পাওয়া যায়, এটি তুলার দ্বারা নয়।
- পাণিতে উড়ানো ইটের ওজন ঠিক গড়ে নেওয়া যায় না।
ইটের ধরন, মজুদ ওজন, ওজন সম্পর্কিত তথ্য সঠিকভাবে বিবেচনা করে নির্মাণে ব্যবহৃত হতে হবে
পোড়া ইটের উপাদান মূলত মাটি, পাথর বা আবশেষে ধাতু থাকতে পারে। পোড়া ইট তৈরি করার জন্য মাটি ও পানি মিশিয়ে মোমবাতি অথবা বেলজিয়ান ইয়ানি ব্যবহার করা হয়। পরবর্তীতে মিশ্রণকে খুব চিলন্ত করে ব্যস্ত করা হয় এবং স্থলান্তর পূর্বে খাচা খচ্চন অপারগিয়ানfor করা হয়। তারপর এটিকে যতগুলি সুপ্ত শূন্যক অরিগুণ some ওয়াকদেলেanyone লেপিয় total করে, যথায়থরই পোড়া ইট হয়ে যায়।
নীচের চিত্রটিতে পোড়া ইটের একটি উদাহরণ দেখানো হয়েছে:
পোড়া ইট গরম করে তৈরি করার পর, তাদের ধীরে ধীরে ঠান্ডা হয়ে আসার পর তাদেরকে নির্মাণ প্রক্রিয়ায় ব্যবহার করা শুরু করা হয়। এর ফলে পোড়া ইট পদার্থের অভাব দ্বারা টুকরো করে যেতে পারে এবং এটি জ্বলাতন বা জলের প্রতিরোধ ক্ষমতা হারায় এবং সাধারণত ম্যানগোভানের যথায়গ্রহক উদ্দেশ্যে ব্যবহার করা হয়।
ইটের বিভিন্ন গুণাবলী:
- পোড়া ইট অস্থায়ী কাঠামোতে সহায়তা করে এবং এর মাধ্যমে ভবনগঠনের সুরক্ষা উন্নত করা যায়।
- পোড়া ইট জল প্রতিরোধী হয়ে থাকে এবং তাই ভবনগঠনের স্থায়ীত্ব বৃদ্ধি করে তুলে।
- পোড়া ইট ভাষমান বা ক্ষার ধারণ করে এবং তাই প্রকৃত পরিবেশের সাথে প্রাকৃতিক সম্পর্ক বজায় রাখে।
- পোড়া ইট মানসম্পন্ন উপাদান থেকে তৈরি হয়ে থাকে, যা প্রকৃত পরিবেশ ক্ষতিগ্রস্ত করে না এবং সৌন্দর্য বজায় রাখে।
এই মধ্যে চারটি মাধ্যমে ব্যবহৃত ইট নির্বাচন করতে হবে:
1. মাটি বা গঠন: ইটের মাটি বা গঠন সঠিক হলে ইটটি বিশ্বস্ত এবং দীর্ঘস্থায়ী হয়।
2. জল অনুরোধীতা: প্রয়োজনীয় স্থানে ইটের জল অনুরোধীতা উচ্চ হতে হবে।
3. উপাদান মান: উপাদানের মান এবং মিশ্রণ সঠিক হলে ইটটি মানসম্পন্ন হয়।
4. রাঙ্গানুসার মানসম্পন্ন: ইটের রঙ এবং সংকলন ওপর নির্ভর করে ভবনের সৌন্দর্যকম্পন থাকে।
পোড়া ইটের বিভিন্ন ধরণের উদাহরণ নিম্নে দেওয়া হল।
- মোড়ানো ইট
- স্ট্রাপ ইট
- হলুদ ইট
- পুরাণো ইট
মানসম্পন্ন উন্নত দৈনন্দিন নির্মাণের সুরক্ষা এবং প্রকৃত পরিবেশ সংক্রান্ত সমস্যা সমাধানে পোড়া ইট আপনার একটি ভাল বিকল্প। এটি আপনার দরদের প্রয়োজনীয়তা পুরণ করতে সাহায্য করবে এবং একটি সুন্দর এবং প্রাকৃতিক ভবনের প্রয়োজনীয়তা মেটাতে সাহায্য করবে।
প্রথম শ্রেণীর ইটগুলি সাধারণত কংক্রিটের একটি মোটা সমষ্টি তৈরির জন্য ব্যবহৃত হয়। এই ইটগুলোর শোষণ ক্ষমতা খুবই উচ্চ এবং ক্রাশিং শক্তি তাদের ভাইতে অন্যান্য ইটের থেকে বেশি। এটি অভিন্ন আকৃতি ও প্রতিরোধী গুণমানের মাধ্যমে চিন্তা করা হয়েছে। এছাড়াও, এই ইটগুলির মধ্যে কোন ফ্লোরিসেন্সও থাকে না।
এই ইটগুলি সাধারণত উদ্ধৃত উদ্দীপনা বা হাতুড়ি দ্বারা আঘাত করা হলে ধাতব শব্দ করে। যদি কেউ ইটটি থাম্বনেইল দিয়ে আঘাত করার চেষ্টা করে, তবে ইটের পৃষ্ঠে আঙুলের নখের অভিব্যক্তিকে প্রতিরোধ করা যথেষ্ট কঠিন। এছাড়াও, এই ইটে কোন নুড়ি, নুড়ি বা জৈবিক পদার্থ থাকে না। এই ইটগুলি আমাদের দীর্ঘস্থায়ী নির্মাণ কাজে, ক্ষয়কারী পরিবেশের সংস্পর্শে রয়েছে বিল্ডিংগুলিতে ব্যবহৃত হয়।
চিত্র 3 ঝামা ইট
14. শাদামাটি ইট:
শাদামাটি ইট অন্য নামে দেওয়া হয়েছে এদের সুন্দর, দারুণ চামড়ার কারণে। এই ইট সাধারণত গাড়ি বা পাথরের কাজগুলোতে ব্যবহার করা হয়, যদিও এখানে তাপমাত্রা সহিষ্ণুতা নেই এবং এর উচ্চ বয়লার সহজেই একটি রান্নাঘর ফার্নিচার ধারণ করতে পারে।  এই ইটের উচ্চ সহিষ্ণুতা, সুপ্রশস্ত গঠন ও সুন্দর চামড়াটি একটি পছন্দ বিকল্প তৈরি করে।
15. ইটালিয়ানইট:
এই ইটালিয়ান ইট গ্রানিট চূর্ণ এবং সিমেন্টের মিশ্রণ দিয়ে তৈরি হয়েছে যা নরম কোনও ধাতুর বিন্দুতে তাড়িয়ে চিঠিতে নিমিষের মতো দ্রব্য তৈরি করে। এই ইট বাস্তবায়নের ভেতর প্রয়োজনীয় সংখ্যক পাশ্চাত্য দেশে বিদেশী কারখানায় তৈরি হয়।
16. স্টাবিলিটি ইট:
এই ইট বিশেষভাবে রেত এবং সিমেন্টের মিশ্রণ দিয়ে তৈরি হয় যা দ্রব্যগুলির গঠনের কারণে অত্যন্ত স্থিতিশীল। স্ট্যাবিলাইজড ইট রাসায়নিকভাবে শক্তিশালী এবং ভাল সংরক্ষণযোগ্য ইনফিলট্রেটিং মৌল্য দারিদ্রকারী ভূমিকায় ব্যবহৃত হয়।
17. হল্ডিং ব্রিকস:
হোল্ডিং ব্রিকস সুপরিস্কারযোগ্য ইট এবং সিমেন্টের মিশ্রণ দিয়ে তৈরি হয়, যা গিলে অনুরূপ গঠন উত্পাদনকারী কাষ্ঠকে উত্পাদনকারী প্লাষ্টিকের সাথে বিল্ডিং টাইপরাইটগুলির জন্য একটি পছন্দসই বিকল্প তৈরি করে।
18. পাখনা ইট:
এই ইট ধাতুতে সিমেন্টের মিশ্রণ দিয়ে তৈরি হয় যা স্থায়ী বা অস্থায়ী ঠিকানার অপর পাশের সামঞ্জস্যপূর্ণ ধাতুর বিন্দুতে সিমেন্টের প্রয়োজনীয়তা নেই এবং এর সাধারণত ঃকেনিয়ান চেনে 20% পর্যন্ত সংকর চাঁদের সাধারণ ধাতু বিন্দুতে নিমিষের বলবেতনী
ইটের মুখোমুখির হালকা বিভিন্ন ইশারা সুসজ্জিত করে। এই ইটের বিভিন্ন আকার, আকৃতি এবং পার্শ্বের রঙগুলি আছে, যা একটি ভবনের সৌন্দর্যকে বৃদ্ধি করে। এই ইটের প্রকার বণ্টন বৈধকরণের জন্য ওয়াটারপ্রুফ এবং তাপসংক্রান্ত সমস্যার সমাধানের জন্য ব্যবহৃত হয়।
18. অন্তঃদেশীয় ইট:
অন্তঃদেশীয় ইটগুলি কাহিনী ছড়িয়ে দিয়েছে। এগুলি সাধারণত দেশী উপাদান ব্যবহার করে তৈরি হয় এবং পৃথকভাবে তৈরি করা হয় যাদের দ্বারা তাদের স্থানীয়তা বর্ণান্ত করা হয়। অন্তঃদেশীয় ইটগুলি অপরিষ্কার বা নিষ্ক্রিয় শক্তির সাথে জাতীয় হাতের কাজের কর্মীদের দ্বারা তৈরি হয়।
G. উদ্দেশ্যে ভিত্তি করে ইটের প্রকারভেদ:
19. দেশীয় ইট:
দেশীয় ইটগুলি দেশের প্রতিষ্ঠিত স্থলে নির্মিত। এগুলি সাধারণত কাচের থেকে তৈরি করা হয় এবং গ্রামীণ কাজে ব্যবহৃত হয়। এই ইটগুলির গুনগত মান মাঝামাঝিতে থাকে এবং তা পৃথকভাবে তৈরি করা হয় যাদের স্থানীয়তা বর্ণান্ত করা হয়।
সেন্ট্রিল ইটগুলি অক্সিজেন থেকে মুক্ত হতে চেষ্টা করে। সেন্ট্রিল ইটগুলির মজুদ দাগ ও জিউল ন্যাচারাল ভিত্তিক কারণে এগুলি পৃথকভাবে তৈরি করা হয়। সেন্ট্রিল ইটগুলির শপের জন্য পরিব্যাপ্ত ব্যবস্থান পূর্ণ হতে হয়।
25. মাল্টন ইট:
এগুলি আধুনিক নির্মাণ প্রক্রিয়ায় ব্যবহৃত হয় এবং তারও বেশি অন্য ইটের মধ্যে জীবিতদায়ক। মাল্টন ইটের দৈর্ঘ্য ও প্রায়শই সমান হয়।
26. আলজেদ ইট:
এই ইটগুলির উৎসে চট্টক কাঁচ এবং সিমেন্ট এবং রাত্রি তাপমাত্রায় কাঁচের একটি তুষারের সাহায্যে বানানো হয়।
I. উপাদান এবং পরিমান উপর ভিত্তি করে ইটের প্রকারভেদ:
27. গাড়ি ইট:
এই ইটগুলি বালু বা মাটিতেও মিশ্রিত হয়ে তৈরি করা হয়। বালু বা ধূলো এবং রেতের মাত্রা উল্লেখ করে এই ইটের নাম দেয়া হয়।
28. মডিউলার ইট:
এগুলি ঘন বিটামিন বিষণ্ণ নির্মাণ উপাদানের জন্য পরিচিত। এগুলি খুবই সক্ষম বিষমৃত বা রাসায়নিক অপসারণ করতে এবং আবশ্যকতার মধ্যে কম পরিশোধ করতে।
29. লাইটওয়েট ইট:
এগুলি বিটামিন এবং হালকা গাড়ির জন্য বিশেষত পরিবহনের জন্য প্রযোজ্য। এগুলি তৈলের চিল্লায়ে সিমেন্ট, বালু বা কাঁচের পরিমাণ কমিয়ে তৈরি করা হয়।
30. উচ্চ কম্পনাসীল ইট:
এই ইটগুলি ভূমিকা অনুসারে প্রাস্থানির সময় শক্তিশালী কম্পনা রয়েছে। তারা জনবল এবং কম্পনা প্রতিরোধী উজ্জ্বল-ভাস্কর্যকে বৃদ্ধি দেয়।
31. স্ট্রাকচাল ইট:
এগুলি প্রাস্থানিক বা স্থগিত উপাদানগুলি জোড়বাঁধ রয়েছে। এগুলি তাপমাত্রা পরিবর্তনের প্রভাবে প্রতিরোধী।
32. ইট অটোক্লেভেজ:
এগুলি মাছে চাষ এবং উন্নত হেলান পরিবেশের জন্য উপযোগী। এটি সাধারণত দ্রবব্য বা পানির প্রতিরোধী যত্ন তৈরি করে। এই ইটগুলি সাধারণত উল্লেখ করা হয় যে অটোক্লেভেজ ইটের জন্য।
চিত্র 17 মুখোমুখি ইট
চিত্র 19 ফাঁপা ইট
পাকা ইট গুলো পাঠ্যতলের পাকানো পন্ডলের জন্য ব্যবহার করা হয়। এগুলো শক্ত এবং দ্রুত নির্মাণ করা যায়। পাথর ইটগুলো একটি রাউন্ড শেপে তৈরি হয় যা মোটাযা শক্ত। বিশেষ করে গভীর ধাপ্পা বা বেল্টাল জমা মাটি উপরে থাকে যা ইটটি আরো শক্ত ও দ্রুত বানানোর জন্য কার্যকর। এটি পাকানো জমি থেকে নির্মিত হয়। 
এই লেখায় ইট নিয়ে বিভিন্ন ধরণের তথ্য দেয়া হয়েছে। যেমন ছিদ্রযুক্ত ইট খুব হালকা এবং ব্যবহার করা হয় ঘন ওজনের কাঠামো তৈরীর জন্য। উদ্দেশ্য তৈরি ইট তৈরী করা হয় নির্দিষ্ট উদ্দেশ্যে, যেমন দরজা ও জানালার জ্যামগুলির জন্য স্প্লে এবং ক্যান্ট ইট ব্যবহার হয়। নির্মাণ সাইটে ইটের গুণমান পরীক্ষা করার জন্য কিছু গুরুত্বপূর্ণ পরিষ্কারের উপাদান উল্লেখ করা হয়েছে, যেমন শক্তিশাল হওয়া, তাপ পরিবাহিতা কম হওয়া, জল শোষণ করতে পারবে না এবং সঠিক কাঠামো থাকতে হবেই। এছাড়াও ইটে কিছু প্রতিক্রিয়া জানা দেয়া হয়েছে, যেমন কখন ইট তত্ত্বাবধান করে হয় বা ফেলা হয় কাকে না।
এই লেখাটি পেয়ে আমি ইটে সম্পর্কিত আরও জানা অনেক কিছু জানতে পারব।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.