{ads}

Lintel বলতে কি বুঝি? কত ধরনের লিন্টেল আছে সেগুলো নিয়ে বিস্তারিত | Lintel: What is it and its various types

লিন্টেল কি? What is Lintel?


লিন্টেল হল এমন একটি ধারাবাহিক উপাদান যা একটি ভবনে দরজা, জানালা, এবং অন্যান্য খোলার সমর্থন করে, উপর থেকে ভার বিতরণ করে। লিন্টেল সাধারণত আয়তাকার এবং কাঠ, পাথর, ইট, রিইনফোর্সড ইট, রিইনফোর্সড কংক্রিট, বা সিমেন্ট কংক্রিটে তৈরি হয়। তা দাগ এবং সৌন্দর্য উভয়ের দৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।"

লিন্টেলের কাজ The function of lintel:

    • লিন্টেল হল একটি রশ্মি যা জানালা, দরজা এবং অন্যান্য খোলার মতো খোলা জায়গায় লাগানো হয় যা বিল্ডিংয়ের উপরের কাঠামো থেকে বোঝা ধরে রাখতে পারে।
    • লিন্টেল কাঠামোর স্থায়িত্বের জন্য দায়ী। লিন্টেল আরেকটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্যও পরিবেশন করে।
    • লিন্টেল রশ্মি প্রয়োগকৃত ওজনকে সুপারস্ট্রাকচার থেকে পাশের দেয়ালে বিতরণ করে।
    • একটি লিন্টেলের ফাংশন মাঝে মাঝে নির্মাণের জন্য একটি আলংকারিক উপাদান হিসাবে কাজ করে।
    • লিন্টেলের উদ্দেশ্য হল উপাদান থেকে দরজা এবং জানালা রক্ষা করা।

    লিন্টেলের প্রকারভেদ Types of Lintel:

    লিন্টেলগুলি তাদের নির্মাণে ব্যবহৃত উপকরণগুলির উপর ভিত্তি করে নিম্নলিখিত ধরণের মধ্যে শ্রেণীবদ্ধ করা হয়েছে:
    1. কাঠের লিন্টেল
    2. পাথরের লিন্টেল
    3. ইট লিন্টেল
    4. ইস্পাত লিন্টেল
    5. রিইনফোর্সড কংক্রিট লিন্টেল
    6. রিইনফোর্সড ব্রিক লিন্টেল

    1. টিম্বার লিন্টেল:

    চিত্র 1 টিম্বার লিন্টেল
    চিত্র 1: টিম্বার লিন্টেল
    সৌজন্যে: ecivilbd.blogspot.com

    টিম্বার লিন্টেল সবচেয়ে সাধারণ। এগুলি এখনও পাহাড়ি স্থানে ব্যবহার করা হয় যেখানে কাঠের তক্তা প্রচুর। তবে, তারা পর্যায়ক্রমে নতুন ফর্মের একটি পরিসরের পক্ষে। তারা উচ্চ লোড সহ্য করতে অক্ষম, বিশেষ করে নমন স্ট্রেন। ডিজাইনার উপরে থেকে নীচের দিকে বিশাল জানালা বা অ্যাপারচার সহ হালকা স্টিলের প্লেটে বিম বোর্ডটিকে স্যান্ডউইচ করতে পছন্দ করেন। এর ফলে তারা আরও টেকসই এবং দীর্ঘস্থায়ী হয়ে ওঠে।

    স্টিলের বোল্টগুলি কাঠের লিন্টেল রশ্মিকে ধরে রাখে, যা আরও ব্যয়বহুল, কম টেকসই এবং আগুনের প্রবণ। একটি কাঠের লিন্টেলের সবচেয়ে গুরুতর ত্রুটি হল আগুনের দুর্বলতা। এটি ভঙ্গুর এবং কম টেকসই। এটি পর্যাপ্ত বায়ুচলাচল প্রয়োজন। অন্যথায়, পচা মরীচি ধ্বংস করবে।

    2. স্টোন লিন্টেল:

    স্টোন লিন্টেল বিমগুলি এমন জায়গায় ব্যবহার করা হয় যেখানে পাথর সহজেই পাওয়া যায় এবং তাদের নকশায় বেধগুলি অপরিহার্য। এগুলি ইটের দেয়ালের গর্তগুলি ঢেকে রাখতেও ব্যবহৃত হয়। পাথর লিন্টেল এর বেধ তার নকশা একটি গুরুত্বপূর্ণ বিবেচনা. স্টোন লিন্টেল হল স্প্যানের প্রতি 30 সেমি দৈর্ঘ্যে 4 সেমি পুরুত্ব সহ একটি একক টুকরার আকার। এবং একটি থাম্ব রুল হিসাবে ন্যূনতম 8 সেমি পুরুত্ব।

    এগুলি সাধারণত পাহাড়ি নির্মাণে প্রয়োগ করা হয় কারণ সেগুলি খুব ভারী, এবং তাদের নির্মাণের জন্য বিকল্প উপকরণ সহজে পাওয়া যায় না। পাথরের লিন্টেলের কিছু অসুবিধা হল:

    চিত্র 2 স্টোন লিন্টেল
    চিত্র 2: স্টোন লিন্টেল
    সৌজন্যে: ecivilbd.blogspot.com

    • তাদের কম প্রসার্য শক্তির কারণে, তারা কম্পনশীল লোডের সাপেক্ষে বিল্ডিংগুলিতে ব্যবহার করা হয় না।
    • জটিলতার কারণে শহরগুলিতে এর ডেলিভারি ইনস্টল করা কঠিন।
    • একটি পাথর লিন্টেল অত্যধিক তির্যক উত্তেজনা সহ্য করতে পারে না।

    3. ইট লিন্টেল:

    চিত্র 3 ব্রিক লিন্টেল
    চিত্র 3: ব্রিক লিন্টেল
    সৌজন্যে: ecivilbd.blogspot.com

    লিন্টেলগুলি প্রথম শ্রেণীর ইট দিয়ে তৈরি যা টেকসই এবং ভালভাবে পোড়া হয়। প্রান্তে ইট, প্রান্তে ইট, এবং খোলার উপরে অনুভূমিকভাবে সেট করা ইট সব বিকল্প। এই ধরনের লিন্টেল ব্যবহার করা হয় যখন প্রবেশদ্বারটি ছোট (1 মিটারের কম) এবং হালকা লোড হয়। স্প্যানের উপর নির্ভর করে তাদের গভীরতা 10 সেমি (একটি ইটের পুরুত্ব) থেকে 20 সেমি পর্যন্ত। মর্টারে ভরা ব্যাঙের ইটগুলির তুলনায় স্ট্যান্ডার্ড ব্লকগুলির প্রান্তের জয়েন্টগুলিতে কম শিয়ার প্রতিরোধ ক্ষমতা থাকে।

    4. ইস্পাত লিন্টেল:
    চিত্র 4 ইস্পাত লিন্টেল
    চিত্র 4: স্টিল লিন্টেল
    সৌজন্যে: ecivilbd.blogspot.com

    এই লিন্টেলগুলি, প্রধানত কংক্রিটে এম্বেড করা ঘূর্ণায়মান স্টিলের জোয়েস্টগুলি দিয়ে তৈরি, বড় খোলা জায়গায় ব্যবহার করা হয়, বিশেষ করে যখন তাদের স্টোরফ্রন্ট এবং বে জানালার মতো জায়গায় যথেষ্ট শক্ত দেয়ালের ভার বজায় রাখতে হবে। এগুলি ব্রেসমার হিসাবেও পরিচিত। ইস্পাত কোণ বা কংক্রিট চ্যানেল সেকশন দিয়ে তৈরি লিন্টেলগুলি কখনও কখনও সরু স্প্যান এবং হালকা লোডের জন্য ব্যবহার করা হয়, বিশেষ করে যখন উপরে একটি খিলান সমর্থন করার জন্য বা একটি উপশমকারী খিলান তৈরি করার জন্য পর্যাপ্ত জায়গা নেই। এগুলি এত ব্যয়বহুল, শুধুমাত্র ব্যতিক্রমী পরিস্থিতিতে ব্যবহার করা হয়।

    এগুলি সাধারণত তিনটি ঘূর্ণিত স্টিলের জোয়েস্ট বা চ্যানেল বিভাগগুলিকে টিউব বিভাজক বা ক্রস-বোল্ট দ্বারা সঠিক ব্যবধানে একত্রিত করে। বিল্ট-আপ ইস্পাত অংশগুলিকে জারা এবং আগুন থেকে রক্ষা করতে। ইস্পাত বিভাগ এবং কংক্রিটের মধ্যে বন্ধন বা আঁকড়ে ধরার জন্য, কংক্রিট করার আগে ইস্পাত অংশের নীচে ধাতব ল্যাথিং বা তারের জালের একটি স্ট্রিপ স্থাপন করা হয়।

    5. রিইনফোর্সড কংক্রিট লিন্টেল:
    রিইনফোর্সড কংক্রিট লিন্টেল এর দৃঢ়তা, শক্তি, অর্থনীতি, অগ্নি প্রতিরোধের এবং কাঠামোতে ব্যবহৃত ভবনের সহজতার কারণে জানালা এবং দরজা খোলার জন্য ব্যবহার করা হয়। লিন্টেল চাঙ্গা সিমেন্ট কংক্রিট এবং যেকোনো স্প্যান বা লোড সমর্থন করতে পারে।

    গভীরতা লোডের আকার এবং স্প্যানের দৈর্ঘ্য দ্বারা নির্ধারিত হয়। তুলনায়, প্রস্থ প্রাচীরের প্রস্থের সমান।

    চিত্র 5 রিইনফোর্সড কংক্রিট লিন্টেল
    চিত্র 5: রিইনফোর্সড কংক্রিট লিন্টেল
    সৌজন্যে: ecivilbd.blogspot.com

    এই বারগুলির অর্ধেক চাঙ্গা সিমেন্ট কংক্রিট লিন্টেলের প্রান্তে ক্র্যাঙ্ক করা হয় এবং প্রাথমিক শক্তিবৃদ্ধি নীচের অংশে প্রদান করে। শিয়ার স্টিরাপগুলি কাঠামোর মধ্যে তির্যক শিয়ার প্রতিরোধ করতে ব্যবহৃত হয়।

    6. রিইনফোর্সড ব্রিক লিন্টেল:
    চিত্র 6 চাঙ্গা ইট লিন্টেল
    চিত্র 6: রিইনফোর্সড ব্রিক লিন্টেল
    সৌজন্যে: ecivilbd.blogspot.com

    ভারী বোঝা এবং বড় স্প্যান দৈর্ঘ্য ইটের লিন্টেলের সাথে চ্যালেঞ্জ। বারগুলিকে শক্তিশালী করা এই সমস্যাগুলির সাথে সাহায্য করতে পারে। ফলস্বরূপ, চাঙ্গা ইটের লিন্টেলগুলি সাধারণ ইটের লিন্টেলগুলির চেয়ে বেশি সমর্থন দেয়। চাঙ্গা ইটের লিন্টেলগুলির গভীরতা 10 সেমি বা একাধিক 10 সেমি (বা একটি ইটের পুরুত্ব)।

    হালকা ইস্পাত শক্তিবৃদ্ধি বার ইনস্টল করার জন্য সংলগ্ন ইটের মধ্যে পর্যাপ্ত দৈর্ঘ্যের জায়গা রাখার জন্য ইটগুলিকে অবস্থান করা হয়েছে। একবার সন্নিবেশ দণ্ডগুলি লাগানো হয়ে গেলে, অবশিষ্ট ফাঁকটি 1:3 সিমেন্ট মর্টার দিয়ে পূর্ণ করা হয় - 6 মিমি বারগুলি প্রতি তৃতীয় উল্লম্ব জয়েন্টে উল্লম্ব স্টিরাপ হিসাবে নিযুক্ত করা হয়। প্রাথমিক শক্তিবৃদ্ধি 8 থেকে 10 মিমি বার দ্বারা নীচে অবস্থিত।

    লিন্টেলের সুবিধা:

    • গঠন সহজ এবং সহজ হতে দেখায়।
    • লোড সমানভাবে স্থাপন করা হলে, তারা উল্লেখযোগ্য ওজন বজায় রাখতে পারে।
    • ফ্রেমওয়ার্ক সাশ্রয়ী মূল্যের এবং লিন্টেল কেন্দ্রীকরণ সহজ।
    • তাদের মৌলিক এবং সূক্ষ্ম চেহারা আছে।

    লিন্টেলের অসুবিধা:

    • নীচে টান এবং উপরের অংশ সংকোচনের অধীনে।
    • সর্বাধিক ওজন যা সমর্থন করতে পারে।
    • প্রতিটি টুকরা ওজন।

    উপসংহার:

    লিন্টেলের বিভিন্ন প্রকার এবং তাদের বৈশিষ্ট্য প্রস্তুত করা হলো। সমস্ত লিন্টেলের স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে এবং লিন্টেলের ধরনটি বিল্ডিংয়ের ধরণ, এর নকশা এবং এটি যে অঞ্চলে সংঘটিত হচ্ছে তার দ্বারা নির্বাচিত হয়।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ
    * Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.