{ads}

প্লাম্বিং টুল এবং তাদের ব্যবহার | Different types of plumbing tools and their uses

 

 বিভিন্ন প্রকার প্লাম্বিং টুল এবং তাদের ব্যবহারঃ


এই নিবন্ধে, আমরা বিভিন্ন ধরণের প্লাম্বিং সরঞ্জামগুলি ব্যাখ্যা করতে যাচ্ছি যা বাড়ির নিষ্কাশন ব্যবস্থার সমস্যাগুলি সমাধান করতে ব্যবহৃত হয়। 
এই নদীর গভীরতানির্ণয় সরঞ্জাম বেশিরভাগ বাড়ির নদীর গভীরতানির্ণয় সমস্যা সব ধরনের জন্য সর্বত্র ব্যবহৃত হয়.
নদীর গভীরতানির্ণয় সরঞ্জাম এবং তাদের ব্যবহার

ঘরের নিষ্কাশন, স্যানিটারি, জল বন্টন সমস্যা সমাধানের জন্য যে টুল ব্যবহার করা হয় তাকে প্লাম্বিং টুল বলে।

সাম্প্রতিক সময়ে, তাদের উদ্দেশ্য এবং স্বতন্ত্রতা অনুসারে বাজারে প্রচুর প্লাম্বিং সরঞ্জাম পাওয়া যায়। কিন্তু এখানে আমরা কিছু খুব সাধারণ এবং সবচেয়ে দরকারী প্লাম্বিং টুল তালিকাভুক্ত করেছি যেগুলো বেশিরভাগ প্লাম্বিং কাজের জন্য ব্যবহৃত হয়।

বিভিন্ন ধরনের নদীর গভীরতানির্ণয় সরঞ্জাম নীচে তালিকাভুক্ত করা হয়.

  1. পাইপ কাটার
  2. পাইপ মোচড়
  3. পাইপ ভাইস
  4. হ্যাকসও
  5. পাইপ নমন মেশিন
  6. জল পাম্প প্লায়ার্স
  7. থ্রেডিং মারা যায়
  8. চেইন রেঞ্চ
  9. সাধারণ রিং স্প্যানারের সেট
  10. পুরাদস্তর দোলক

1. পাইপ কাটার

পাইপ কাটার হল সবচেয়ে সাধারণ ধরনের প্লাম্বিং টুল যা জল, স্যানিটারি বা নর্দমার পাইপ কাটতে ব্যবহৃত হয়। সাধারণত, সলিড টাইপ, হুক টাইপ এবং চেইন টাইপ পাইপ কাটার বেশিরভাগই ব্যবহৃত হয়।

পাইপ কাটার কাটিং রিল, চলন্ত রিল বেস, স্ক্রু, এবং সামঞ্জস্য হ্যান্ডলগুলি অন্তর্ভুক্ত করে। স্ক্রুড হ্যান্ডেল সামঞ্জস্য করার সাহায্যে চলন্ত রিল বেস পাইপ আকার অনুযায়ী সামঞ্জস্য করা হয়। পাইপটি চারপাশে ঘূর্ণায়মান কাটার দ্বারা কাটা হয়েছিল।


2. পাইপ ভাইস


পাইপ ভাইস হল একটি হোল্ডিং প্লাম্বিং টুল যা কাটা, থ্রেডিং, সমাবেশ, বিচ্ছিন্নকরণ ইত্যাদি উদ্দেশ্যে পাইপ ধরে রাখতে ব্যবহৃত হয়। 
পাইপ vices দুই ধরনের আছে.
  1. ওপেন সাইড পাইপ ভাইস
  2. ফিক্সড সাইড পাইপ ভাইস

পাইপ ভাইসে চোয়ালের সেট অন্তর্ভুক্ত থাকে, একটি স্থির থাকে এবং অন্যটি পাইপের আকার অনুযায়ী সামঞ্জস্য করার জন্য সরানো যায়।

3. পাইপ রেঞ্চ


পাইপ রেঞ্চ হল একটি ফিটিং প্লাম্বিং টুল যা পাইপ, জয়েন্ট, বাদাম ইত্যাদির সংযোগগুলিকে ঢিলা বা শক্ত করার জন্য ব্যবহৃত হয়। এটি পাইপ ধরে রাখতে এবং শক্ত বা আলগা করার উদ্দেশ্যে এটিকে ঘুরাতেও ব্যবহৃত হয়।

পাইপ রেঞ্চ দুটি ধরণের, সামঞ্জস্যযোগ্য এবং অ-নিয়ন্ত্রিত রেঞ্চে পাওয়া যায়। এই রেঞ্চগুলি 75 মিমি ডায়া পর্যন্ত পাইপটি স্ক্রু এবং স্ক্রু করতে ব্যবহৃত হয়।

অ-নিয়ন্ত্রণযোগ্য রেঞ্চগুলি নির্দিষ্ট আকারে পাওয়া যায় যখন সামঞ্জস্যযোগ্য রেঞ্চগুলি পাইপের ব্যাস অনুসারে সামঞ্জস্য করা হয়।

সামঞ্জস্যযোগ্য রেঞ্চগুলির মধ্যে রয়েছে স্থির সমতল চোয়াল, চলনযোগ্য সমতল চোয়াল, হ্যান্ডেল এবং বর্গাকার দাঁতযুক্ত স্ক্রু। চলনযোগ্য সমতল চোয়াল একটি স্ক্রু সাহায্যে শরীরের মধ্যে স্লাইড. স্থির সমতল চোয়াল এবং চলনযোগ্য ফ্ল্যাট চোয়ালের মধ্যে ফাঁকটি পাইপ, বাদাম, জয়েন্টগুলি ইত্যাদি ধরে রাখতে ব্যবহৃত হয়।

4. হ্যাকসও

হ্যাকসও হল একটি কাটিং প্লাম্বিং টুল যা প্লাস্টিকের পাইপ, স্টিলের ফাঁপা রাস্তা, স্টিলের পাতলা শীট, কোণ ইত্যাদি কাটাতে ব্যবহৃত হয়। হ্যাকস-এর মধ্যে রয়েছে হ্যান্ডেল, ফ্রেম, ব্লেড এবং সামঞ্জস্যযোগ্য উইং স্ক্রু।

ম্যানুয়ালি চালিত হ্যাকসো ব্যবহার করে কাটিং অপারেশনের মধ্যে রয়েছে ফরোয়ার্ড স্ট্রোক এবং রিভার্স স্ট্রোক, যেখানে ফরোয়ার্ড স্ট্রোক কাটিং স্ট্রোক হিসাবে পরিচিত এবং বিপরীত স্ট্রোক নিষ্ক্রিয় স্ট্রোক হিসাবে পরিচিত।

হস্তচালিত হ্যাকসও সাইটের কাজে ব্যবহৃত হয় যখন পাওয়ার হ্যাকসও ওয়ার্কশপের কাজে ব্যবহৃত হয়।

5. পাইপ নমন মেশিন

পাইপ বাঁকানোর মেশিনটি প্রয়োজন অনুসারে পাইপগুলিকে বিভিন্ন কোণে ঘুরাতে বা বাঁকানোর জন্য ব্যবহৃত হয়। হস্তচালিত পাইপ বাঁকানোর মেশিনটি ছোট আকারের পাইপ বাঁকানোর জন্য ব্যবহৃত হয় যখন হাইড্রোলিক পাইপ নমন মেশিনটি বড় আকারের পাইপগুলিকে বাঁকানোর জন্য ব্যবহৃত হয়।

6. জল পাম্প প্লায়ার্স

ওয়াটার পাম্প প্লাইয়ার বা পাইপ প্লাইয়ার হল সবচেয়ে প্রয়োজনীয় বাড়ির প্লাম্বিং টুল যা পাইপ কাটা, তার, বিভিন্ন অংশ শক্ত বা ঢিলা করার জন্য ব্যবহৃত হয়। বাজারে বিভিন্ন আকৃতি এবং মাপের প্লায়ার পাওয়া যায়।

7. থ্রেডিং মারা যায়

থ্রেডিং ডাইস পাইপগুলিতে থ্রেড তৈরি করতে ব্যবহৃত হয় যাতে একটি শক্তিশালী যৌথ সংযোগ তৈরি করতে অন্য একটির সাথে তাদের যোগ করা হয়। এটি প্লাস্টিকের পাইপের পাশাপাশি স্টিলের পাইপগুলিতে থ্রেড তৈরি করতে ব্যবহৃত হত।
8. চেইন রেঞ্চ

চেইন রেঞ্চে প্লাম্বিং টুল ধারণ করা হয় যা বড় ডায়া পাইপগুলিকে ধরে রাখতে এবং খুলতে বা বন্ধ করতে ব্যবহৃত হয়। চেইন রেঞ্চে চেইন এবং টুট রয়েছে যা পাইপগুলিকে ধরে রাখতে এবং ঘোরাতে সাহায্য করে।

চেইন রেঞ্চটি 3″, 4″, 6″, 8″ এবং 12″ এ পাওয়া যায়, যার দৈর্ঘ্য যথাক্রমে 475 মিমি, 585 মিমি, 834 মিমি, 1100 মিমি এবং 1360 মিমি।

9. সাধারণ রিং স্প্যানারের সেট


স্প্যানার হল ফিটিং প্লাম্বিং টুল যা স্ট্যান্ডার্ড সাইজের নাট এবং বোল্ট ঢিলা বা শক্ত করতে ব্যবহৃত হয়। নিচে উল্লেখিত বিভিন্ন ধরনের স্প্যানার বাজারে পাওয়া যায়।

রিং স্প্যানার্স

রিং স্প্যানার উভয় প্রান্তে বৃত্তাকার বন্ধ রিং অন্তর্ভুক্ত করা হয়। রিং স্প্যানারের ব্যবহার কখনও কখনও স্লিপের কারণে ক্ষতির কারণ হয়।

ওপেন-এন্ডেড স্প্যানার

ওপেন-এন্ডেড স্প্যানারগুলির মধ্যে স্প্যানারগুলির উভয় প্রান্তে খোলা চোয়াল অন্তর্ভুক্ত যা বেশিরভাগ নাট এবং বোল্টগুলি খুলতে বা বন্ধ করতে ব্যবহৃত হয়।

কম্বিনেশন স্প্যানার

কম্বিনেশন স্প্যানারগুলির মধ্যে রিং এবং ওপেন-এন্ডেড স্প্যানারগুলির সমন্বয় অন্তর্ভুক্ত। এটি একটি বৃত্তাকার রিং সহ একটি প্রান্ত যেখানে অন্য প্রান্তগুলি খোলা চোয়াল নিয়ে গঠিত।

দ্বি-ষড়ভুজ রিং স্প্যানার

দ্বি-ষড়ভুজাকার স্প্যানারগুলিতে বাদাম এবং বোল্টগুলিকে ধরে রাখতে এবং খোলার জন্য উভয় প্রান্তে ষড়ভুজ রিং অন্তর্ভুক্ত থাকে। এটি বাজারে বিভিন্ন আকারে পাওয়া যায়।

10. প্লাম্ব বব

প্লাম্ব বব নির্মাণ এবং বাড়ির নিষ্কাশন কাজের সবচেয়ে সাধারণ হাতিয়ার। Plumb Bob কোনো সদস্য বা পাইপের উল্লম্ব প্রান্তিককরণ পরীক্ষা করতে ব্যবহার করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.