{ads}

আবাসিক ভবনে রুমের সৌদর্য | Different type of room in residential Building

আবাসিক ভবনে রুমের ভিন্নতাঃ


এই প্রবন্ধে, আমরা বিভিন্ন ধরণের কক্ষ এবং আবাসিক ভবনগুলির জন্য ঘরের বিন্যাস, বাস্তু, দিকনির্দেশ, বায়ুচলাচল, রুমনেস এবং পরিকল্পনার অন্যান্য মূল ভিত্তি বিবেচনা করে ঘর/ফ্ল্যাটে কক্ষের সঠিক অবস্থান ব্যাখ্যা করি। 
এছাড়াও আবাসিক ভবনের সর্বনিম্ন ফ্লোর এলাকা এবং রুমের মানক আকার নিয়ে আলোচনা করা হয়েছে।

আবাসিক ভবনে কক্ষের ব্যবস্থা

প্রধানত আবাসিক বাড়ি/ফ্ল্যাটের কক্ষগুলি তাদের কাজ এবং অগ্রাধিকার অনুযায়ী সাজানো হয়। সমস্ত কক্ষ তাদের কিছু কার্যকরী সম্পর্কের সাথে একে অপরের দ্বারা সংযুক্ত। যেমন রান্নাঘর সবসময় ডাইনিং রুম বা ড্রয়িং রুমের সাথে সংযুক্ত থাকে।

আবাসিক ভবনে ঘরের বিন্যাস বুঝতে যাওয়ার আগে চলুন জেনে নেওয়া যাক আবাসিক ভবনের বিভিন্ন ধরনের রুমের।

কক্ষের প্রকারভেদ

  • বৈঠকখানা
  • রান্নাঘর
  • খাবার কক্ষ
  • শয়নকক্ষ
  • পড়ার কক্ষ
  • পুজোর ঘর
  • স্টোর রুম
  • টয়লেট
  • পায়খানা
  • অতিথি কক্ষ

1. ড্রয়িং রুম

ড্রয়িং রুমটি বিনোদন কক্ষ, অধ্যয়ন কক্ষ, বিনোদন কক্ষ, অতিথি এবং দর্শনার্থীদের জন্য এবং বিবাহ, ধর্মীয় অনুষ্ঠান ইত্যাদির বিশেষ অনুষ্ঠানে একটি মণ্ডলীর কক্ষ হিসাবে পরিবেশন করার জন্য প্রদান করা হয়।

ব্যবহারকারীদের আরামদায়ক পরিবেশ প্রদানের জন্য ড্রয়িং রুমটি ভালভাবে আলোকিত এবং বায়ুচলাচল করা উচিত। এটি বিল্ডিংয়ের সামনে বা মাঝখানে অবস্থিত সমস্ত প্রধান কক্ষ থেকে অ্যাক্সেস রয়েছে। বাষ্টু অনুসারে, ড্রয়িং রুম উত্তর-পূর্ব, পূর্ব দিকে অবস্থিত হওয়া উচিত।

ড্রয়িং রুম যার সামনে একটি বারান্দা এবং পিছনে একটি লবি বা ডাইনিং রুম।

2. রান্নাঘর

রান্নাঘর ঘরটি বিল্ডিংয়ের এক কোণে থাকা উচিত কারণ কোণার কক্ষগুলিতে বাতাসের সঠিক প্রবাহের কারণে দুর্দান্ত বায়ুচলাচল রয়েছে যা ধোঁয়াকে ভবনের অন্যান্য কক্ষে প্রবেশ না করতে সহায়তা করে।

সর্বদা রান্নাঘরের ঘরকে বাতাসের বিপরীতে রাখার চেষ্টা করুন। বারান্দা, লবি দিয়ে রান্নাঘরের সংযোগ বিচ্ছিন্ন করে অন্য কক্ষগুলিকে ধোঁয়া ও ঝামেলামুক্ত রাখা ভাল।

রান্নাঘর স্টোরেজ এবং অন্যান্য উদ্দেশ্যে তাক দিয়ে সরবরাহ করা হয়েছে। এছাড়াও এটিতে ধোঁয়া অপসারণের জন্য চিমনি, ভাল বায়ুচলাচলের জন্য উইন্ডো এবং বাসন পরিষ্কারের জন্য ওয়াশিং এরিয়া রয়েছে।

ড্রয়িং রুমের কাছে রান্নাঘর এবং ডাইনিং রুমের সাথে সংযুক্ত করা ভাল। বাস্তু অনুসারে, রান্নাঘরটি ভবনের দক্ষিণ-পূর্ব দিকে স্থাপন করা উচিত।

3. ডাইনিং রুম

রান্নাঘর এবং ড্রয়িং রুমের কাছাকাছি বা পাশে ডাইনিং রুম দেওয়া হয়। অর্থনীতির ক্ষেত্রে, আলাদা ডাইনিং রুম দেওয়া হয় না, ড্রয়িং রুম বা রান্নাঘর এবং ড্রয়িং রুমের মধ্যে স্থান একটি ডাইনিং রুম হিসাবে ব্যবহৃত হয়।

কাপ বোর্ড, টেবিল এবং আসবাবপত্র সহ খাবারের ঘর। এছাড়াও হাত পরিষ্কারের উদ্দেশ্যে একটি ওয়াশ বেসিন রয়েছে।

বাস্তু অনুসারে, খাবার ঘর দক্ষিণ, পশ্চিম বা পূর্ব দিকে দেওয়া যেতে পারে

4. বেডরুম

বেডরুম বা মাস্টার বেড রুমটি বিল্ডিংয়ের পাশে বা কোণে অবস্থিত হওয়া উচিত যেখানে বায়ুচলাচল এবং আলোর জন্য কমপক্ষে একটি প্রাচীর বাইরের স্থানের সংস্পর্শে থাকা উচিত।

রোদ এবং বৃষ্টির বিরুদ্ধে সুরক্ষার জন্য এটি সূর্যের দিকনির্দেশ অনুযায়ী সঠিক জানালা এবং ছাজ্জা প্রদান করা হয়। একটি আদর্শ বেডরুম সকালে সূর্যের রশ্মি গ্রহণ করে এবং রাতে হিমশীতল বাতাস।

গাছপালা এলাকার ছোট বারান্দা বেডরুমের জন্য একটি অতিরিক্ত সুবিধা প্রদান করে। অস্বস্তি এড়াতে একটি বেডরুম বা মাস্টার বেডরুমে একটি সংযুক্ত বাথরুম এবং টয়লেট থাকা উচিত।

একজন ব্যক্তি তার বেশিরভাগ সময় তার শয়নকক্ষে ঘুমানোর সময় এবং অন্যান্য সময় কাটায়, তাই ঘরের দেয়ালে দৃশ্য এবং অন্যান্য আলংকারিক পণ্যগুলি রাখা তার জীবনে অতিরিক্ত সুবিধা যোগ করে।

বাস্তু অনুসারে, বিল্ডিংয়ের দক্ষিণ-পশ্চিম কোণটি বেডরুম বা মাস্টার বেডরুমের জন্য সবচেয়ে উপযুক্ত।

5. স্টাডি রুম

আবাসিক ভবনের ড্রয়িং রুমের কাছে স্টাডি রুম থাকতে হবে । বেশিরভাগ ক্ষেত্রেই ড্রয়িং হলকে স্টাডি রুম হিসেবে ব্যবহার করা হয়।

অধ্যয়ন কক্ষটি ভাল বায়ুচলাচল এবং প্রাকৃতিকভাবে আলোকিত হওয়া উচিত কারণ একজন শিক্ষার্থী তার দিনের বেশিরভাগ সময় অধ্যয়নে ব্যয় করে। তাই প্রাকৃতিক আলো পড়াশুনায় অতিরিক্ত সুবিধা দেয়।

স্টাডি রুমের দেয়াল হালকা রং দিয়ে রাঙাতে হবে যা ঘরে আলোর প্রতিফলন বাড়ায়। এছাড়াও কিছু অনুপ্রেরণার উদ্ধৃতি দেয়ালে থাকা উচিত যা কাজের দক্ষতা বাড়ায়।

বাস্তু অনুসারে, অধ্যয়ন কক্ষটি ভবনের পূর্ব বা পশ্চিম দিকে স্থাপন করা উচিত।

6. নামাজ কক্ষ

নামাজ ঘর ভবনে একটি ঐশ্বরিক স্থান। এটি রান্নাঘর এবং ভবনের ড্রয়িং হলের কাছে অবস্থিত হওয়া উচিত ।

পুজোর ঘরটি স্বাভাবিকভাবে ভালভাবে আলোকিত এবং বায়ুচলাচল করতে হবে। প্রাকৃতিক আলো এবং বায়ুচলাচলের একটি ভাল ব্যবস্থা ঘরে ইতিবাচকতা বাড়ায়।

একটি বড় জানালা পুজোর ঘরে রাখা উচিত ভোরবেলা রোদের ছায়ার জন্য।

বাস্তুশাস্ত্র অনুসারে পূজা ঘরের জন্য পূর্ব এবং পশ্চিম দিক সবচেয়ে উপযুক্ত।

7. স্টোর রুম

এই কক্ষের প্রধান কাজ খাদ্য উপাদান যেমন ডাল, চাল, ইত্যাদি পুরানো আসবাবপত্র এবং অন্যান্য জিনিসপত্র সংরক্ষণ করা। এজন্য রান্নাঘরের কাছে স্টোর রুম রাখা প্রয়োজন।

এছাড়াও এটি স্টোরেজ উদ্দেশ্যে বিভিন্ন স্তরের তাক সঙ্গে প্রদান করা হয়. স্টোর রুমের মেঝে স্যাঁতসেঁতে এবং ইঁদুর নিরোধক হওয়া উচিত।

বাস্তুশাস্ত্র অনুসারে, উত্তর-পশ্চিম বা দক্ষিণ-পশ্চিম কোণটি ভবনের স্টোর রুমের জন্য সবচেয়ে উপযুক্ত।

8. বাথরুম এবং টয়লেট

বাথরুম এবং টয়লেট বিল্ডিংয়ে স্থাপন করা উচিত যেখানে আপনি ভাল প্রাকৃতিক বায়ুচলাচল পেয়েছেন। যদি প্রাকৃতিক বায়ুচলাচল সম্ভব না হয় তবে ঘরের ভিতরে ক্ষতিকারক গ্যাসের প্রবেশ রোধ করার জন্য একটি ভাল বায়ুচলাচল ব্যবস্থা করা উচিত।

প্রধানত, এটি বেডরুম এবং ড্রয়িং রুমের কাছাকাছি । বেশিরভাগ ক্ষেত্রে বাথরুম এবং টয়লেট এক ঘরে একত্রিত হয়। এটি বাথটাব, ঝরনা, হাত ধোয়ার বেসিন, WC, তাক, তোয়ালে র্যাক, বন্ধনী এবং অন্যান্য সুবিধার সাথে লাগানো উচিত।

মেঝে ভালভাবে টালি করা উচিত। বাথরুম এবং টয়লেটে একটি ভাল টালিযুক্ত ড্যাডো দেওয়া উচিত। বস্তুশাস্ত্র অনুসারে টয়লেট এবং বাথরুমের জন্য উত্তর-পশ্চিম বা পশ্চিম দিক সবচেয়ে উপযুক্ত।

9. গেস্ট রুম

গেস্ট রুমটি সামনের বারান্দার পাশে স্থাপন করা উচিত এবং অন্য কক্ষ থেকে সংযোগ বিচ্ছিন্ন করা উচিত। গেস্ট রুমে একটি পৃথক বাথরুম এবং টয়লেট থাকা উচিত।

গেস্ট রুম আবাসিক ভবনে একটি অফিস রুম হিসাবে কাজ করে। ঘরে ইতিবাচক এবং মনোরম পরিবেশ তৈরি করতে এটি হালকা রঙ দিয়ে আঁকা উচিত।

বাস্তু অনুসারে গেস্ট রুমের জন্য উত্তর-পশ্চিম দিক সবচেয়ে উপযুক্ত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.