{ads}

বিভিন্ন ধরনের কংক্রিট যা আপনাকে জানতে হবে-Different types of concrete you need to know

বিভিন্ন ধরনের কংক্রিট আপনাকে জানতে হবেঃ

উপাদানের উপাদান, মিশ্রণের নকশা, নির্মাণের কৌশল, প্রয়োগের অঞ্চল এবং হাইড্রেশন বিক্রিয়ার ফর্মের উপর নির্ভর করে কংক্রিটের বিভিন্ন স্বতন্ত্র জাত তৈরি করা যেতে পারে। এই নিবন্ধে, বিভিন্ন ধরণের কংক্রিট, তাদের বৈশিষ্ট্য এবং প্রতিটির জন্য ব্যবহারগুলি বিশদভাবে ভেঙে দেওয়া হয়েছে। 23 ধরনের কংক্রিট আপনাকে জানতে হবে 1 

23 ধরনের কংক্রিট আপনাকে জানতে হবে 2 

কংক্রিট হল একটি যৌগিক উপাদান যা বিভিন্ন আকারের সমষ্টি দ্বারা গঠিত যা একটি তরল সিমেন্টের সাথে একত্রে রাখা হয় এবং সময়ের সাথে সাথে শক্ত হতে দেয়। পানির পরে কংক্রিট বিশ্বের দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত উপাদান এবং এটি সবচেয়ে ব্যাপকভাবে ব্যবহৃত বিল্ডিং উপাদান। কংক্রিট কার্যত সর্বত্র পাওয়া যায়, যেমন বিল্ডিং, ব্রিজ, দেয়াল, সুইমিং পুল, মোটরওয়ে, বিমানবন্দরের রানওয়ে, মেঝে, প্যাটিওস এবং এমনকি সম্পূর্ণ সিমেন্টের তৈরি বাড়িগুলিতে। এই সব কাঠামো একটি কৃত্রিম উপাদানের উপর নির্ভরশীল যা একটি সরল সূত্র ব্যবহার করে বর্ণনা করা যেতে পারে। সিমেন্ট, পানি এবং মোটা কণা কংক্রিটের তিনটি প্রধান উপাদান। একত্রিত হলে, দুটি পদার্থ একটি বিল্ডিং উপাদান তৈরি করে যা বসতে দেওয়ার পরে। কংক্রিটের গুণাবলী ব্যবহৃত পানি এবং সিমেন্টের পরিমাণ দ্বারা নির্ধারিত হয় এবং এই বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

  • শক্তি
  • স্থায়িত্ব
  • তাপ বা বিকিরণ প্রতিরোধ
  • কর্মক্ষমতা

তাজা কংক্রিট বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে এবং বৃত্ত, আয়তক্ষেত্র, বর্গক্ষেত্র এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন আকারে ঢালাই করা যেতে পারে। এটি ছাড়াও, এটি সিঁড়ি, কলাম, দরজা, বিম, মসুর ডাল এবং অন্যান্য সাধারণ নির্মাণের মতো জিনিসগুলির জন্য ব্যবহার করা যেতে পারে। কংক্রিট বিভিন্ন গ্রেডে উত্পাদিত হয়, যার মধ্যে সাধারণ, মানক এবং উচ্চ-শক্তির গ্রেডগুলি সবচেয়ে সাধারণ। এই গ্রেডগুলি কংক্রিটের শক্তির পাশাপাশি এটি কীভাবে বিল্ডিং শিল্পে ব্যবহার করা হবে তার একটি ইঙ্গিত প্রদান করে।

কংক্রিট: এটা কিভাবে তৈরি হয়?

আপনি যখন কংক্রিট তৈরি করেন, তখন আপনি এটি কিসের জন্য ব্যবহার করতে চান তা বিবেচ্য নয়; গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার পছন্দসই গুণমান পেতে সঠিক পরিমাণে অনুপাত একত্রিত করা।

নামমাত্র মিশ্রণ

এই মিশ্রণটি সাধারণ বিল্ডিং প্রকল্পে ব্যবহৃত হয়, যেমন শালীন আবাসিক ভবন নির্মাণ। 1:2:4 অনুপাতটি নামমাত্র মিশ্রণের জন্য ব্যবহৃত সবচেয়ে সাধারণ। প্রথম সংখ্যাটি সিমেন্টের প্রয়োজনীয় অনুপাতকে প্রতিনিধিত্ব করে, দ্বিতীয় সংখ্যাটি বালির প্রয়োজনীয় অনুপাতকে উপস্থাপন করে এবং তৃতীয় সংখ্যাটি উপকরণের ওজন বা আয়তনের উপর নির্ভর করে সমষ্টির প্রয়োজনীয় অনুপাতকে উপস্থাপন করে।

নকশা মিশ্রণ

সংমিশ্রণের সংকোচনশীল শক্তি অনুমান করার জন্য, "ডিজাইন মিশ্রণ", যা "মিক্স ডিজাইন" নামেও পরিচিত, সেই অনুপাতের উপর নির্ভর করে যা পরীক্ষাগার পরীক্ষার মাধ্যমে নির্ধারিত হয়েছিল। এই কারণে, কংক্রিট উপাদানের কাঠামোগত নকশা প্রয়োজনীয় শক্তির স্তর নির্ধারণে সহায়তা করবে। আপনি যে পরিমাণ কংক্রিট উত্পাদন করতে চান, সেইসাথে এর গুণমান, এর ধরণের নির্ধারণ করবে আপনি ব্যবহার মিশ্রিত. এগুলি হল: মেশিন মিক্সিং: মেশিন মিক্সিং মেশিনের বিভিন্ন ধরণের টুকরা ব্যবহারের দ্বারা চিহ্নিত করা হয়। উপাদানগুলি মেশিনে লোড করার পরে, মিশ্রণটি পরবর্তীতে তৈরি করা হয়। শেষ পণ্যটি নতুন মিশ্রিত কংক্রিট। হ্যান্ড মিক্সিং: হ্যান্ড মিক্সিং ব্যবহার করার সময়, মিশ্রণ প্রক্রিয়া শুরু করার আগে বিষয়বস্তু একটি সমতল পৃষ্ঠে ছড়িয়ে দেওয়া হয়। এর পরে, শ্রমিকরা জল যোগ করে এবং ম্যানুয়ালি বিশেষ সরঞ্জাম ব্যবহার করে সিমেন্ট মিশ্রিত করে যা বিশেষভাবে কাজের জন্য তৈরি করা হয়েছিল।

কংক্রিট: 23 ধরনের কংক্রিট এবং তাদের প্রয়োগ

23 ধরনের কংক্রিট আপনাকে জানতে হবে 4 

সাধারণ শক্তি কংক্রিট

সিমেন্ট, জল এবং সমষ্টির মৌলিক উপাদানগুলিকে একত্রিত করে যে কংক্রিট তৈরি হয় তা আমাদের স্বাভাবিক শক্তির কংক্রিট সরবরাহ করবে। বিভিন্ন ধরনের কংক্রিটের শক্তি 10 MPa থেকে 40 MPa পর্যন্ত থাকতে পারে। গড় শক্তির কংক্রিটের জন্য প্রথম সেটিং সময় 30 থেকে 90 পর্যন্ত হতে পারে মিনিট, ব্যবহৃত সিমেন্টের বৈশিষ্ট্য এবং সেই সময়ে বিল্ডিং সাইটের আবহাওয়ার উপর নির্ভর করে।

সাধারণ কংক্রিট

প্লেইন কংক্রিটে কোনো শক্তিবৃদ্ধি মেশানো থাকবে না। সিমেন্ট, সমষ্টি এবং জল হল প্রাথমিক উপাদান যা পুরো তৈরি করে। সাধারণ মিশ্রণ নকশা, যা 1:2:4 অনুপাত নিয়ে গঠিত, সবচেয়ে ঘন ঘন মিশ্রণ ডিজাইন যা ব্যবহার করা হয়। সমতল কংক্রিটের ঘনত্ব প্রতি ঘনমিটারে 2200 থেকে 2500 কিলোগ্রাম পর্যন্ত হতে পারে। উপাদানের উপর নির্ভর করে সংকোচনের শক্তি 200 থেকে 500 কেজি/সেমি²। ফুটপাথ এবং কাঠামো এই ধরনের কংক্রিটের জন্য দুটি সর্বাধিক সাধারণ প্রয়োগ, বিশেষ করে এমন অঞ্চলে যেখানে খুব উচ্চ প্রসার্য শক্তির জন্য কম প্রয়োজন। এই বিশেষ ধরনের কংক্রিট যে পরিমাণ স্থায়িত্ব প্রদান করে, তা যথেষ্ট পরিমাণে।

লাইটওয়েট কংক্রিট

কংক্রিটকে হালকা ওজনের কংক্রিট বলা হয় যদি এর ঘনত্ব 1920 kg/m³ এর চেয়ে কম হয়। কংক্রিটের ঘনত্ব বেশিরভাগই সমষ্টি দ্বারা নির্ধারিত হয়, যা মিশ্রণের একটি অপরিহার্য উপাদান গঠন করে। লাইটওয়েট এগ্রিগেটগুলি লাইটওয়েট কংক্রিট উৎপাদনের জন্য ব্যবহার করা হয়। পিউমিস, পার্লাইটস এবং স্কোরিয়া হল সমস্ত ধরণের সমষ্টি যা কম ওজনের শ্রেণীতে পড়ে। লাইটওয়েট কংক্রিট ইস্পাত কাঠামোর সুরক্ষার জন্য নিযুক্ত করা হয় এবং এটিও ব্যবহৃত হয় দীর্ঘ-স্প্যান ব্রিজ ডেক নির্মাণের জন্য। এগুলি বিল্ডিং ব্লক তৈরি করার সময় উত্পাদন প্রক্রিয়াতেও ব্যবহৃত হয়।

উচ্চ-ঘনত্বের কংক্রিট

"হেভিওয়েট কংক্রিট" শব্দটি এমন কংক্রিটকে বোঝায় যার ঘনত্ব 3,000 থেকে 4,000 kg/m³ পর্যন্ত, এবং এই কংক্রিটটি বরং ঘন হতে পারে। একটি উল্লেখযোগ্য ওজনের সমষ্টি এখানে ব্যবহৃত হয়। যে পাথরগুলো চূর্ণ হয়ে গেছে সেগুলোকে মোটা সমষ্টি বলে। Barytes হল এক ধরনের উচ্চ-ওজন সমষ্টি যা প্রায়শই ব্যবহৃত হয়। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এবং অন্যান্য অনুরূপ কাঠামো নির্মাণে এই ধরণের সমষ্টির জন্য সর্বাধিক প্রচলিত ব্যবহার। বিশাল ওজনের সামগ্রিকতার কারণে নির্মাণটি যে কোনও এবং সমস্ত ধরণের বিকিরণ সহ্য করতে সক্ষম হবে।

বায়ু প্রবেশ করানো কংক্রিট

এগুলি হল কংক্রিটের বিভিন্ন প্রকার যার মধ্যে বায়ু উদ্দেশ্যমূলকভাবে কংক্রিটের মোট আয়তনের 3% থেকে 6% পর্যন্ত পরিমাণের জন্য প্রবেশ করানো হয়। ফোম বা গ্যাস-ফোমিং এজেন্টের ব্যবহার কংক্রিটে বাতাসকে একত্রিত করার অনুমতি দেয়, যা এনট্রেনমেন্ট নামে পরিচিত। রেজিন, অ্যালকোহল এবং ফ্যাটি অ্যাসিড সব ধরনের পদার্থ যা বায়ু-প্রবেশকারী এজেন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে।

চাঙ্গা কংক্রিট

এটিকে কংক্রিট হিসাবে বর্ণনা করা হয় যাতে প্রসার্য শক্তি সহ্য করার জন্য শক্তি যোগ করা হয় এবং এই ধরনের কংক্রিট রিইনফোর্সড সিমেন্ট কংক্রিট নামে পরিচিত। কংক্রিট, তার সবচেয়ে মৌলিক আকারে, দুর্বল প্রসার্য শক্তি কিন্তু চমৎকার সংকোচন শক্তি আছে। ফলস্বরূপ, শক্তিবৃদ্ধির অবস্থান পরিবর্তে প্রসার্য চাপ বহন করার জন্য দায়ী হবে। RCC, বা রিইনফোর্সড সিমেন্ট কংক্রিট কার্যকরী কারণ রিইনফোর্সমেন্ট এবং প্লেইন কংক্রিটের মধ্যে সিনারজিস্টিক মিথস্ক্রিয়া। কংক্রিটে যে ইস্পাত শক্তিবৃদ্ধি ব্যবহার করা হয় তা জাল, রড বা দণ্ডের আকারে আসতে পারে। কখনও কখনও এটি বার আকারে নিযুক্ত করা হয়। শক্তিবৃদ্ধি এখন ফাইবার ব্যবহারের মাধ্যমেও অর্জন করা যেতে পারে। "ফাইবার-রিইনফোর্সড কংক্রিট" শব্দটি এক ধরনের কংক্রিটকে বোঝায় যা ফাইবার (প্রায়শই ইস্পাত ফাইবার) যোগ করার মাধ্যমে শক্তিশালী হয়। ফাইবার-রিইনফোর্সড কংক্রিট তৈরির জন্য কংক্রিটে জালের ব্যবহার প্রয়োজন। এটা নিশ্চিত করা অপরিহার্য যে কংক্রিট এবং শক্তিবৃদ্ধির মধ্যে একটি উপযুক্ত বন্ধন তৈরি হয়েছে এবং কংক্রিটে যে ধরনের শক্তিবৃদ্ধি ব্যবহার করা হয় তা নির্বিশেষে এটি সত্য। এই সম্পর্কের কারণে, কংক্রিটের শক্তি এবং স্থায়িত্ব উভয়ই এর নিয়ন্ত্রণে থাকবে।

প্রস্তুত মিশ্রণ কংক্রিট

রেডি-মিক্স কংক্রিট হল একটি শব্দ যা কংক্রিট বর্ণনা করতে ব্যবহৃত হয় যা একটি কেন্দ্রীয় মিশ্রণ সুবিধাতে মিশ্রিত এবং শর্তযুক্ত করা হয়েছে। একটি ট্রাক-মাউন্ট করা ট্রানজিট মিক্সার ব্যবহার করা হয় কংক্রিট যা মিশ্রিত করা হয়েছে তা আনতে। অবস্থান যেখানে এটি প্রয়োজন। এটি অবস্থানে পৌঁছে দেওয়ার পরে, এটিকে আর কোনো প্রক্রিয়াকরণের প্রয়োজন ছাড়াই অবিলম্বে ব্যবহার করা যেতে পারে। প্রস্তুত-মিশ্রিত কংক্রিট খুবই নির্ভুল, এবং বিশেষায়িত কংক্রিট তৈরি করা যেতে পারে স্পেসিফিকেশন অনুযায়ী সর্বোচ্চ সম্ভাব্য মান বজায় রেখে। একটি কেন্দ্রীভূত মিশ্রণ সুবিধা বিভিন্ন ধরনের কংক্রিট উৎপাদনের জন্য অপরিহার্য হতে চলেছে। এই গাছপালাগুলি বিল্ডিং সাইট থেকে দূরত্বে স্থাপন করা হবে যা আপনার প্রয়োজন মেটাতে কাস্টমাইজ করা যেতে পারে। যদি পরিবহন খুব বেশি সময় নেয়, তাহলে কংক্রিট শক্ত হয়ে যাবে। এটি একটি অবাঞ্ছিত ফলাফল হবে। রিটার্ডিং এজেন্টের ব্যবহার, যা সেটিং বিলম্বিত করে, এমন একটি উপায় যা সময় বিলম্ব সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করা যেতে পারে।

চাপযুক্ত কংক্রিট

বেশিরভাগ মেগা-কংক্রিট প্রকল্পগুলি প্রিকাস্ট প্রিস্ট্রেসড কংক্রিট উপাদানগুলির সহায়তায় সম্পাদিত হয়। কংক্রিটে ব্যবহৃত বার বা টেন্ডনগুলি এই বিশেষ পদ্ধতিতে প্রাক চাপযুক্ত, যা প্রকৃত পরিষেবা লোড প্রয়োগের আগে আসে। এই উত্তেজনাযুক্ত বারগুলি নিরাপদে স্থাপন করা হয়েছিল এবং কংক্রিট মিশ্রিত করার সময় কাঠামোগত ইউনিটের উভয় প্রান্ত থেকে ধরে রাখা হয়েছিল। কংক্রিট সেট এবং শক্ত হয়ে গেলে, স্ট্রাকচারাল ইউনিট সংকোচনের অধীনে স্থাপন করা হবে। প্রেস্ট্রেসিংয়ের এই প্রক্রিয়ার কারণে, নীচের অংশটি কংক্রিট স্ট্রেনের জন্য আরও প্রতিরোধী হয়ে উঠবে। প্রেস্ট্রেসিং পদ্ধতিতে দক্ষ ম্যানুয়াল ওয়ার্ক (টেনশনের জন্য জ্যাক এবং সরঞ্জাম) ছাড়াও ভারী যন্ত্রপাতি ব্যবহার করার আহ্বান জানানো হবে। ফলস্বরূপ, প্রেস্ট্রেসিং ইউনিটগুলি সেই স্থানে তৈরি করা হয় যেখানে তারা শেষ পর্যন্ত একত্রিত হবে। সেতু নির্মাণে, অন্যান্য ভারি ভারাক্রান্ত ভবন এবং বড় স্প্যান সহ ছাদগুলি প্রায়শই ব্যবহার করা হয়।

Precast কংক্রিট

বিভিন্ন কাঠামোগত উপাদান প্রয়োজনীয়তা অনুসরণ করে ফ্যাক্টরিতে তৈরি এবং ঢালাই করা যেতে পারে এবং তারপরে একত্রিত করার জন্য নির্মাণ সাইটে আনা যেতে পারে। এই ধরনের কংক্রিট উপাদানগুলিকে প্রিকাস্ট কংক্রিট হিসাবে উল্লেখ করা হয়। প্রিকাস্ট কংক্রিট ইউনিটের উদাহরণগুলির মধ্যে রয়েছে কংক্রিট ব্লক, সিঁড়ি ইউনিট, প্রিকাস্ট দেয়াল এবং খুঁটি, কংক্রিট লিন্টেল এবং আরও অনেক বৈশিষ্ট্য। এই ইউনিটগুলি তৈরির জন্য একমাত্র প্রয়োজন হল সমাবেশ, যার ফলে পুরো প্রক্রিয়া জুড়ে উল্লেখযোগ্য সময় সাশ্রয় হয়। মানের সাথে কখনই আপস করা যায় না কারণ উত্পাদনটি সাইটেই হয়। তাদের ট্রানজিটের জন্য একমাত্র যত্ন নেওয়া হয়।

পলিমার কংক্রিট

পলিমার কংক্রিটের সমষ্টি, সিমেন্টের সাথে একত্রে বাঁধার বিপরীতে যেমন তারা প্রচলিত কংক্রিটে থাকে, পরিবর্তে পলিমারের সাথে আবদ্ধ হবে। পলিমার কংক্রিট তৈরি করা সমষ্টিতে শূন্যতার পরিমাণ হ্রাস করতে সহায়তা করবে। এই ফলে একটি হ্রাস হবে পলিমারের পরিমাণ যা ব্যবহৃত সমষ্টিগুলিকে আবদ্ধ করার জন্য প্রয়োজনীয়। ফলস্বরূপ, সমষ্টিগুলিকে সর্বনিম্ন শূন্যতা তৈরি করতে উপযুক্তভাবে গ্রেড করা হয় এবং মিশ্রিত করা হয় তাই সর্বাধিক ঘনত্ব। এই ধরনের কংক্রিটের অনেকগুলি বিভাগ রয়েছে:

  • পলিমার গর্ভবতী কংক্রিট
  • পলিমার সিমেন্ট কংক্রিট
  • আংশিকভাবে গর্ভবতী পলিমার কংক্রিট

উচ্চ-শক্তি কংক্রিট

উচ্চ-শক্তির কংক্রিটকে কংক্রিট হিসাবে সংজ্ঞায়িত করা হয় যার শক্তি আদর্শ কংক্রিটের চেয়ে কমপক্ষে 40 MPa বেশি। জল-সিমেন্ট অনুপাত 0.35-এরও বেশি কমিয়ে এই উন্নত শক্তি অর্জন করা সম্ভব। সিলিকা ধোঁয়া সন্নিবেশের ফলে ক্যালসিয়াম হাইড্রোক্সাইড স্ফটিকের পরিমাণ হ্রাস পায়, যা শক্তির গুণাবলীর জন্য হাইড্রেশন প্রক্রিয়ার সময় উদ্বেগের প্রাথমিক পণ্য। যখন পারফরম্যান্সের কথা আসে, তখন উচ্চ-শক্তির কংক্রিটের কার্যক্ষমতার পরিপ্রেক্ষিতে কম কর্মক্ষমতা থাকা উচিত, যা একটি সমস্যা।

উচ্চ কর্মক্ষমতা কংক্রিট

এই কংক্রিট একটি নির্দিষ্ট মান পূরণ করার জন্য ডিজাইন করা হয়েছে, কিন্তু এর শক্তি কোনভাবেই সীমাবদ্ধ হবে না। এটা মনে রাখা অপরিহার্য যে এমনকি উচ্চ-শক্তির কংক্রিট তৈরি করা যেতে পারে উচ্চ-কর্মক্ষমতা জাত। যাইহোক, উচ্চ-শক্তির কংক্রিট সবসময় একটি উচ্চ-কর্মক্ষমতা কংক্রিট মিশ্রণ থেকে আসে না। নিম্নলিখিত মানগুলির একটি তালিকা যা উচ্চ-কর্মক্ষমতা কংক্রিট মেনে চলার জন্য অবশ্যই পূরণ করতে হবে:

  • কংক্রিটের সুবিধাজনক অবস্থান
  • ব্যাপ্তিযোগ্যতা এবং ঘনত্ব উভয়ই
  • হাইড্রেশন দ্বারা উত্পাদিত তাপ
  • দীর্ঘায়ু এবং প্রতিরোধ
  • স্থায়িত্ব, দীর্ঘমেয়াদী যান্ত্রিক বৈশিষ্ট্য ছাড়াও
  • পরিবেশগত বিষয়

স্ব – একত্রিত কংক্রিট

যে কংক্রিট, একবার স্থাপন করা হলে, তার নিজের ওজনের নিচে সংকুচিত হয়ে শক্ত ভর তৈরি করবে তাকে স্ব-সংহত কংক্রিট বলে। স্বাধীনভাবে একই জন্য কোন কম্পন দেওয়া আবশ্যক. এই মিশ্রণটি অন্যদের তুলনায় মোকাবেলা করা সহজ। ধসের মান 650 এবং 750 এর মধ্যে কোথাও পড়বে। এই ধরনের কংক্রিটকে প্রায়শই "প্রবাহিত কংক্রিট" হিসাবে উল্লেখ করা হয় কারণ এটি মোকাবেলা করা খুব সহজ। স্ব-একত্রীকরণকারী কংক্রিট এমন অঞ্চলে খুব ভাল সঞ্চালন করে যেগুলি উল্লেখযোগ্য অন্তর্ভুক্ত শক্তিবৃদ্ধি পরিমাণ।

শটক্রিট কংক্রিট

এই ক্ষেত্রে, যে ধরনের কংক্রিট ব্যবহার করা হয় এবং এটি যে এলাকায় ঢালাই করা হবে সেখানে কীভাবে প্রয়োগ করা হয় তা ভিন্ন। একটি অগ্রভাগের সাহায্যে, কংক্রিটটি ফ্রেমওয়ার্ক বা কাঠামোগত ফর্মওয়ার্কের মধ্যে ফায়ার করা হয় যা প্রস্তুত করা হয়েছে। বৃহত্তর বায়ুচাপ সহ একটি পরিবেশে শুটিং করার সময়, প্লেসমেন্ট এবং কমপ্যাকশন প্রক্রিয়া উভয়ই একই সাথে ঘটবে।

প্রবেশযোগ্য কংক্রিট

যে কংক্রিটটি জল-ভেদ্য হতে তৈরি করা হয় তাকে প্রবেশযোগ্য বা ভেদযোগ্য কংক্রিট হিসাবে উল্লেখ করা হয়। এই ধরনের কংক্রিট জল এর মাধ্যমে ভ্রমণ করতে সক্ষম করে। যখন এই ধরনের কংক্রিট তৈরি করা হয়, তখন কংক্রিটের আয়তনে শূন্যতা থাকবে যা মোট আয়তনের 15 থেকে 20% পর্যন্ত। পারভিস কংক্রিট তৈরিতে এক ধরনের মিশ্রন কৌশল, সেইসাথে কর্মক্ষমতা, প্রয়োগ এবং অন্যান্য পদ্ধতি জড়িত। যেসব এলাকায় ঝড়ের পানির সমস্যা অব্যাহত রয়েছে, সেখানে তারা ড্রাইভওয়ে এবং ফুটপাথ নির্মাণে নিযুক্ত হয়। এই প্রবেশ করানো কংক্রিট ফুটপাথগুলি ঝড়ের জলকে তাদের মধ্য দিয়ে প্রবাহিত করতে এবং নীচের ভূগর্ভস্থ জলে পৌঁছানোর অনুমতি দেবে। ফলে ড্রেনেজ সমস্যার সিংহভাগই সমাধান হয়েছে।

ভ্যাকুয়াম কংক্রিট

ভ্যাকুয়াম কংক্রিটে, ফর্মওয়ার্ক কংক্রিট দিয়ে ভরা হয় যাতে জলের পরিমাণ বেশি থাকে প্রয়োজনীয় পরিমাণের চেয়ে। এর পরে, কংক্রিটের সেটিং প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য অপেক্ষা করার আগে ভ্যাকুয়াম পাম্পের সাহায্যে উদ্বৃত্ত জল বের করা হয়। নির্মাণের প্রচলিত পদ্ধতির সাথে তুলনা করলে, এর অর্থ হল কংক্রিট কাঠামো বা প্ল্যাটফর্মটি আগের পর্যায়ে ব্যবহারের জন্য উপলব্ধ হবে। এই কংক্রিট দশ দিনের মধ্যে তার 28-দিনের সংকোচনের শক্তি অর্জন করবে এবং সাধারণ কংক্রিটের পেষণ শক্তির তুলনায় এই কাঠামোর পেষণ শক্তি 25% বেশি।

পাম্প করা কংক্রিট

বৃহত্তর উচ্চতায় পরিবহণের জন্য কংক্রিটের ক্ষমতা হল এর প্রাথমিক বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, এবং এটি উচ্চ-বৃদ্ধি ভবন এবং অন্যান্য বড়-স্কেল মেগাস্ট্রাকচার নির্মাণের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। অতএব, পাম্প করা কংক্রিটের নকশা কংক্রিটের একটি বৈশিষ্ট্য থেকে উদ্ভূত হবে, যা এটি সহজেই পাম্প করা যেতে পারে। পাম্পিং এর জন্য যে কংক্রিট ব্যবহার করা হয় সেটিকে পাইপের মাধ্যমে সহজে পরিবহণের জন্য পর্যাপ্ত কর্মক্ষমতা থাকতে হবে। যে পাইপটি ব্যবহার করা হবে তা হয় শক্ত বা একটি নমনীয় পায়ের পাতার মোজাবিশেষ, এবং এটি কংক্রিটটিকে নির্বাচিত স্থানে নিষ্কাশন করতে ব্যবহৃত হবে। যে কংক্রিটটি ব্যবহার করা হয় তাতে অবশ্যই তরল সামঞ্জস্য থাকতে হবে এবং গহ্বরগুলি সম্পূর্ণরূপে পূরণ করার জন্য জল ছাড়াও পর্যাপ্ত পরিমাণে সূক্ষ্ম কণা থাকতে হবে। সঙ্গে উপাদান পরিমাণ বড় একটি সূক্ষ্ম কণার আকার যা নিযুক্ত করা হয়, মিশ্রণে যত বেশি নিয়ন্ত্রণ লাভ করা যায়। যে মোটা সমষ্টি ব্যবহার করা হয় তার সমগ্র জুড়ে একটি সামঞ্জস্যপূর্ণ গ্রেড থাকতে হবে।

স্ট্যাম্পড কংক্রিট

স্ট্যাম্পড কংক্রিট হল এক ধরনের আর্কিটেকচারাল কংক্রিট যেটা এমন প্যাটার্নের সাথে ছাপানো যেতে পারে যা প্রাণবন্ত এবং বাস্তবসম্মত, প্রাকৃতিক পাথর, গ্রানাইট এবং টাইলসের মতো। এই ডিজাইন পেশাদার স্ট্যাম্পিং প্যাড ব্যবহার করে তৈরি করা হয়. যখন কংক্রিট তার প্লাস্টিকের অবস্থায় থাকে, স্ট্যাম্পিং প্রক্রিয়াটি উপাদানটির পৃষ্ঠে সঞ্চালিত হয়। বিভিন্ন রঙের দাগ এবং টেক্সচারের কাজের ব্যবহার শেষ পর্যন্ত এমন একটি ফিনিস তৈরি করবে যা আরও ব্যয়বহুল আসল পাথরের সাথে তুলনাযোগ্য। একটি স্ট্যাম্পযুক্ত ফিনিস অন্যান্য ফিনিশের তুলনায় কম খরচে একটি উচ্চ নান্দনিক আবেদন প্রদান করে। ড্রাইভওয়ে, অভ্যন্তরীণ মেঝে এবং প্যাটিওসগুলি বিল্ডিংগুলিতে তাদের ব্যবহারের জন্য সাধারণ জায়গা।

লাইমক্রিট

কংক্রিটের এই ফর্মটিতে সিমেন্টের পরিবর্তে চুন ব্যবহার করা হয়, যার ফলে একটি ভিন্ন ধরনের কংক্রিট হয়। এই পণ্যের প্রাথমিক ব্যবহার হল ভল্ট, গম্বুজ এবং মেঝে। অন্যান্য অ্যাপ্লিকেশন গম্বুজ অন্তর্ভুক্ত. অন্যদিকে, এই সিমেন্ট পরিবেশ এবং মানব স্বাস্থ্য উভয়ের উপর অনেক ইতিবাচক প্রভাব ফেলে। এই পণ্যগুলির জীবনকাল দীর্ঘ এবং জীবাণুমুক্ত করা সহজ।

গ্লাস কংক্রিট

যে গ্লাসটি পুনর্ব্যবহার করা হয়েছে তা ব্যবহার করা যেতে পারে কংক্রিটের সমষ্টির জায়গায়। ফলস্বরূপ, আমাদের কাছে কংক্রিটের একটি ব্লক রয়েছে যা সমসাময়িক সময়ের জন্য আরও উপযুক্ত: গ্লাস কংক্রিট। এই কংক্রিটের ফলে কংক্রিটের চাক্ষুষ আবেদন উন্নত হবে। উপরন্তু, তারা উচ্চতর তাপ নিরোধক এবং দীর্ঘমেয়াদী শক্তি প্রদান করে।

অ্যাসফাল্ট কংক্রিট

রাস্তা পাকা করতে, পার্কিং লট এবং বিমানবন্দর, সেইসাথে বেড়িবাঁধের মূল গঠনের জন্য, অ্যাসফল্ট কংক্রিট ব্যবহার করা হয়। এটি একটি যৌগিক উপাদান যা সমষ্টি এবং অ্যাসফল্টের মিশ্রণ। উত্তর আমেরিকায়, অ্যাসফল্ট কংক্রিটকে অ্যাসফাল্ট, ব্ল্যাকটপ বা ফুটপাথ হিসাবেও উল্লেখ করা হয়। ইউনাইটেড কিংডম এবং রিপাবলিক অফ আয়ারল্যান্ডে, তবে, অ্যাসফল্ট কংক্রিটকে টারমাক, বিটুমেন ম্যাকাডাম বা রোলড অ্যাসফল্ট হিসাবে উল্লেখ করা হয়।

রোলার-সংকুচিত কংক্রিট

এগুলি কংক্রিটের স্ল্যাব যা বড় রোলারগুলির মতো ময়লা সরানোর জন্য ডিজাইন করা যন্ত্রপাতিগুলির সাহায্যে বিছানো এবং সংকুচিত করা হয়েছিল। এই কংক্রিটটি প্রায়শই খনন এবং ভরাট সংক্রান্ত উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এই কংক্রিটে অন্যদের তুলনায় কম সিমেন্টের ঘনত্ব রয়েছে, তবুও এটি প্রয়োজনীয় স্থান পূরণ করার জন্য যথেষ্ট ঘন। কম্প্যাক্ট হওয়ার পরে, এই কংক্রিট একটি উচ্চ ঘনত্ব তৈরি করে এবং সম্পূর্ণরূপে নিরাময়ের পরে, একটি কঠিন একশিলা ব্লকে রূপান্তরিত হয়।

দ্রুত শক্তি কংক্রিট

নাম থেকেই বোঝা যাচ্ছে এর শক্তি কংক্রিট তৈরি হওয়ার কয়েক ঘন্টা পরেই বিকাশ শুরু হবে। এই কারণে, ফর্মওয়ার্ক অপসারণ সহজ করা হয়, এবং ফলস্বরূপ, বিল্ডিং নির্মাণ আরও দ্রুত সম্পন্ন হয়। কারণ এটি মাত্র কয়েক ঘন্টা পরে পুনরায় ব্যবহার করা যেতে পারে, রাস্তা পুনর্বাসনের ক্ষেত্রে এটির বিস্তৃত অ্যাপ্লিকেশন রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.