{ads}

ঢাকা সাবওয়ে (Dhaka Subway)

ঢাকা সাবওয়ে (Dhaka Subway)


ঢাকা সাবওয়ে
   (Dhaka Subway হল একটি ভূগর্ভস্থ শহুরে রেল নেটওয়ার্ক যা বাংলাদেশ সেতু  কর্তৃপক্ষ কর্তৃক বাংলাদেশের রাজধানী ঢাকায় পরিকল্পনা করা হচ্ছে । ঢাকা সাবওয়েকে প্রস্তাবিত ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট নেটওয়ার্কের জন্য একটি পৃথক পরিবহন ব্যবস্থা হিসেবে কল্পনা করা হয়েছিল, যা সাধারণত ঢাকা মেট্রো রেল নামে পরিচিত । যদিও ঢাকা সাবওয়ে এবং ঢাকা মেট্রো রেল বিভিন্ন কর্তৃপক্ষের দ্বারা পরিকল্পিত পৃথক ব্যবস্থা, এটি আশা করা যায় যে ভবিষ্যতে কোনো এক সময়ে এগুলোকে একক গণপরিবহন ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা হবে।

ইতিহাস 

2018 সালের আগস্টে, বিবিএ ঢাকা সাবওয়ের সম্ভাব্যতা অধ্যয়ন এবং প্রাথমিক নকশা পরিচালনা করার জন্য একটি স্প্যানিশ পরামর্শক কোম্পানি নিয়োগ করে।  প্রাথমিক পরিকল্পনা ছিল চারটি লাইনের সমন্বয়ে ৯০ কিলোমিটারের একটি পাতাল রেল নেটওয়ার্ক তৈরি করা, যেখানে স্টেশনগুলি গড়ে প্রায় এক কিলোমিটার দূরত্বে রাখা হয়েছিল। কিছু সম্ভাব্যতা অধ্যয়নের পর, প্রকল্পটি 238 কিলোমিটারের মোট দৈর্ঘ্য সহ পুরো ঢাকাকে কভার করার জন্য সম্প্রসারিত করা হয়েছিল। নতুন রুটগুলো এখনো চূড়ান্ত হয়নি।

মোট 250টি স্থানে বেশ কিছু ভূ-প্রযুক্তিগত এবং ভূ-ভৌতিক জরিপ ও তদন্ত করা হবে, যার মধ্যে 180টিতে বোরহোল ড্রিল করা হচ্ছে। বোরহোলগুলি প্রস্তাবিত স্টেশন অবস্থানগুলিতে ড্রিল করা হবে, স্টেশনগুলির মধ্যে মধ্যবর্তী স্থানে সিসমিক CPTu পরীক্ষা করা হবে। পরিবারের সাক্ষাৎকার, ট্রাফিক গণনা, রাস্তার ধারের উৎস/গন্তব্য জরিপ, ভ্রমণের সময় এবং বিলম্বের অধ্যয়ন এবং পাবলিক ট্রান্সপোর্ট সমীক্ষা সহ ট্রাফিক এবং পরিবহন সমীক্ষাও করা হচ্ছে।

2021 সালের মার্চ মাসে রিপোর্ট করা একটি পরিকল্পনায় বলা হয়েছে যে প্রকল্পটি এগিয়ে চলছে এবং মোট 258 কিলোমিটার (160 মাইল) দৈর্ঘ্য সহ 11টি লাইন থাকবে।  প্রথম পাতাল রেল নির্মাণের আশা করা হচ্ছে টঙ্গী এবং ঝিলমিলের মধ্যে ২৮.৭১ কিলোমিটার (১৭.৮৪ মাইল) দীর্ঘ একটি রুট যা $৮ বিলিয়ন ব্যয়ে। 2030 সালের মধ্যে আরও তিনটি রুট তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, 2041 সালের মধ্যে সম্পূর্ণ নেটওয়ার্ক সম্পূর্ণ হবে। মৌসুমী বন্যা এবং নগর পরিকল্পনার অভাবের কারণে পাতাল রেলের উপযুক্ততা নিয়ে প্রশ্ন উত্থাপিত হয়েছিল।

রুট 

নির্মাণাধীন/পরিকল্পিত 

রুটপ্রত্যাশিত সমাপ্তি রুট প্রান্তিককরণস্টেশনদৈর্ঘ্য

(কিমি)

টার্মিনালইন্টারচেঞ্জ স্টেশন
2030তেঘোরিয়া বাজার, মুসলিমনগর, সদরঘাট, গুলিস্তান, কাকরাইল, মগবাজার, হাতিরঝিল, বিজি প্রেস, মহাখালী, কাকলী, রজনীগন্ধা মার্কেট (কচুক্ষেত), ভাষানটেক, কালশী, উত্তরা সেক্টর-17, উত্তর বাউনিয়া, উত্তরা সেক্টর-14, উত্তরা সেক্টর-10। মাছিমপুর27২৮.৯৬ টঙ্গীঝিলমিল
2030মিরপুর ১১, সিরামিক রোড, মাটিকাটা, যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা আবাসিক এলাকা, মাস্তুল1519.1গাবতলীমাস্তুল
এস2030লালবাগ, নয়া বাজার, সায়েদাবাদ, রায়েরবাগ, সাইনবোর্ড, চিটাগাং রোড1818.96 কেরানীগঞ্জসোনারপুর
টি2030আশুলিয়া মডেল টাউন পূর্ব, উত্তরা সেক্টর-13, উত্তরা উত্তর, আজমপুর কাঁচা বাজার, শাহ কবির মাজার রোড, নোদ্দাপাড়া (দক্ষিণখান), বসুন্ধরা দক্ষিণ, সানভ্যালি উত্তর, আফতাবনগর পূর্ব, নন্দীপাড়া, গ্রীন মডেল টাউন, রায়েরবাগ, ফতুল্লা।33৩৮.৪৭ উত্তরা সেক্টর-১৩নারায়ণগঞ্জ
ডি2040কেরানীগঞ্জ, হাজারীবাগ, সায়েন্স ল্যাব, শাহবাগ, কাকরাইল, রাজারবাগ, বাশাবো1415.68ভাওয়ালপূর্ব নন্দীপাড়া
জি2040শশানঘাট রোড, সদরঘাট, লালবাগ, হাজারীবাগ, মোহাম্মদপুর এলাকায়1517.33বসুন্ধরা রিভারভিউগাবতলী
জে2040মোহাম্মদপুর, কোলাজ গেট, বিজয়নগর, মহাখালী, গুলশান-১, বাড্ডা, জলশিরি সেক্টর-৪হাজারীবাগপূর্বাচল সেক্টর 2
পৃ2040সায়েদাবাদ, বাশাবো, রামপুরা, পুলিশ প্লাজা, গুলশান-১, গুলশান-২, মাটিকাটা রোড, বিমানবন্দর22.99সদরঘাটশাহ কবির মাজার
2050তেঘোরিয়া, কাজীগাঁও, নারায়গঞ্জ বন্দর813.83তেঘোরিয়ানারায়ণগঞ্জ বন্দর
ভি2050টঙ্গী, কোনাবাড়ী1016.99টঙ্গীকোনাবাড়ি
ডব্লিউ2050গাবতলী-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়-আমবাগান815.52গাবতলীআমবাগান
মোট148258

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.