ঢাকা মেট্রো রেল বিস্তারিত ( Details of Dhaka Metro rail )
ঢাকা মেট্রো রেল ( বাংলা : ঢাকা মেট্রো রেল ), কথোপকথনে ঢাকা মেট্রো ( বাংলা : ঢাকা মেট্রো ) নামে পরিচিত একটি গণ দ্রুত ট্রানজিট (এমআরটি) সিস্টেম যা ঢাকা , বাংলাদেশে পরিবেশন করে । শহরের পরিকল্পিত লাইট র্যাপিড ট্রানজিট (এলআরটি) ব্যবস্থার সঙ্গে রাজধানীর যানজট কমবে বলে আশা করা হচ্ছে । এটি ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন অথরিটি (ডিটিসিএ) দ্বারা রূপরেখা 20 বছরের দীর্ঘ কৌশলগত পরিবহন পরিকল্পনার (এসটিপি) একটি অংশ । [৬]
ঢাকা মেট্রোর এমআরটি লাইন 6 -এর প্রথম ধাপটি 28 ডিসেম্বর 2022 তারিখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক উদ্বোধনের পর বাণিজ্যিক কার্যক্রম শুরু করে । [৭] [৮] এমআরটি লাইন ৬-এর দ্বিতীয় পর্বের নির্মাণ কাজ ২০২৩ সালের মধ্যে শেষ হওয়ার কথা। [৯] নেটওয়ার্কে ছয়টি লাইন থাকার পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে দুটি নির্মাণাধীন, বাকিগুলো এখনো পরিকল্পনা পর্যায়ে রয়েছে।
ইতিহাস
ঢাকার 20-বছর-দীর্ঘ কৌশলগত পরিবহন পরিকল্পনা (STP) বাস্তবায়নের প্রয়াসে , বাংলাদেশ সরকার 2009-2010 সালে ঢাকার পরিবহন ব্যবস্থার উপর একটি প্রাথমিক সমীক্ষা এবং সম্ভাব্যতা অধ্যয়ন করার জন্য জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (JICA) কে আমন্ত্রণ জানায় । ২০১২ সালে, সরকারের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (ECNEC) প্রকল্পটি অনুমোদন করে। বাংলাদেশ সরকার এবং জাইকার মধ্যে একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয় জানুয়ারী 2013 সালে।
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসি), প্রথম মেট্রো লাইন (এমআরটি লাইন-6) বাস্তবায়নের জন্য দায়ী সংস্থাটি 2013 সালের জানুয়ারিতে গঠিত হয়েছিল। জেনারেল কনসালটেন্ট (জিসি), অর্থাৎ এনকেডিএম অ্যাসোসিয়েশন, ফেব্রুয়ারি 2014 সালে কাজ শুরু করে। 2013 সালের জুন মাসে, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (DMTC) শহর জুড়ে মেট্রো রেল লাইন বাস্তবায়নের জন্য সরকার কর্তৃক প্রতিষ্ঠিত হয়।\
MRT লাইন-6 এর ইতিহাস
নির্মাণ
2.8 বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে এমআরটি লাইন-6 নির্মাণের চুক্তিটি 20 ফেব্রুয়ারী 2013 তারিখে বাংলাদেশ সরকার জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির সাথে স্বাক্ষর করে । প্রধানমন্ত্রী শেখ হাসিনা । [১২] সিভিল ইঞ্জিনিয়ারিং কাজটি ইতালীয়-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেড এবং চীনের সিনোহাইড্রো কর্পোরেশন লিমিটেড জেভি দ্বারা করা হয়েছিল এবং টোকিও-ভিত্তিক একটি নির্মাণ কোম্পানি ডিপোটির জমি তৈরি করেছিল। [১৩] [১৪]
ডিপো, স্টেশন এবং রোলিং স্টকের মতো দিকগুলি কভার করে নির্মাণ কাজটি আটটি প্যাকেজে বিভক্ত ছিল। [১৫]
পরিকল্পনা
2016 সালে নির্মাণ শুরু হলে, 2019 সালের শেষ নাগাদ উদ্বোধনের প্রত্যাশিত ছিল। [12] 2018 সাল নাগাদ, এই প্রত্যাশা এখনও ধরে রাখা হয়েছিল, কিন্তু 2019 সাল নাগাদ, প্রথম ধাপের সমাপ্তি ডিসেম্বর 2021 পর্যন্ত বিলম্বিত হয়েছিল। [16] 2018 সালে, দ্বিতীয় 2020 সালের ডিসেম্বরের মধ্যে পর্যায়টি সম্পূর্ণ হবে বলে আশা করা হয়েছিল। [16] [17] শেষ পর্যন্ত, এই তারিখগুলি পিছিয়ে দেওয়া হয়েছিল, 2022 সালে প্রথম পর্ব খোলার সাথে এবং 2023 সালে প্রত্যাশিত পর্যায়টি। [18] 2020 থেকে 2022 পর্যন্ত বিলম্বের প্রধান কারণ কোভিড-১৯ মহামারী ছিল। [১৯]
খরচ এবং দৈর্ঘ্য পরিবর্তন
প্রথমে প্রকল্পের ব্যয় ছিল ২১,৯৮৫ কোটি টাকা কিন্তু পরে তা ১১,৪৮৭ টাকা বাড়িয়ে ৩৩,৪৭২ কোটি টাকা করা হয়। প্রথম রুট, যা মূলত ঢাকার উত্তরাঞ্চলের উত্তরা থেকে শুরু করে রাজধানীর দক্ষিণে সায়েদাবাদ পর্যন্ত প্রজেক্ট করা হয়েছিল, [২০] শেষ পর্যন্ত উত্তরে উত্তরা পর্যন্ত প্রসারিত হয় এবং দক্ষিণে মতিঝিল পর্যন্ত ছেঁটে ফেলা হয়। [২১] আসল দৈর্ঘ্য যা ছিল 20.10 কিমি (12.49 মাইল) তা 1.16 কিমি বাড়িয়ে 21.26 কিমি (13.21 মাইল) করা হয়েছে। প্রথমে 16টি স্টেশন করার পরিকল্পনা করা হয়েছিল কিন্তু তা বাড়িয়ে 17টি স্টেশন করা হয়েছে। [২২]
ভুল ধারণা
প্রকল্পটি মূলত একটি 27 কিমি (17 মাইল) ভূগর্ভস্থ মেট্রো রেল লাইন বলে জানা গেছে। পরে এটি একটি উন্নত ও ভূগর্ভস্থ মেট্রোরেল প্রকল্প হিসেবে নিশ্চিত করা হয়। [২৩] 2014 সালে, মেট্রো সিস্টেমে 56টি ট্রেন চলবে বলে জানা গেছে। [২৪] এটা নিশ্চিত করা হয়েছিল যে MRT লাইন-6-এ 24টি গাড়ি চলবে। [১৬] ছয় লাইনের পরিকল্পনা করা হয়েছিল।
ট্রায়াল চলে
MRT লাইন-6-এর ট্রেনটি 29 আগস্ট 2021-এ প্রথম রান করেছিল। এটি দিয়াবাড়ি ডিপো থেকে মিরপুর 12 পর্যন্ত যাত্রা করেছিল। এটি সফলভাবে 29 নভেম্বর 2021-এ দ্বিতীয় রান করেছিল। এটি উত্তরা থেকে মিরপুর 10 পর্যন্ত যাত্রা করেছিল। লাইনের ট্রেনটি তার দীর্ঘতম ট্রেইল চালায় 12 ডিসেম্বর 2021 তারিখে। এটি উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রা করেছিল। ট্রেনটি 11.3 কিমি (7.0 মাইল) চলেছিল। এটি 9 কিমি (5.6 মাইল) জন্য 100 কিমি/ঘন্টা বেগে দৌড়েছিল এবং বাকিগুলির জন্য 15-20 কিমি (9.3-12.4 মাইল) বেগে দৌড়েছিল। [২৫]
সংক্ষিপ্ত বিবরণ
লাইন 6 এর প্রতিটিতে 180 মিটার দৈর্ঘ্যের 16টি এলিভেটেড স্টেশন এবং 20.1 কিমি (12.5 মাইল) বিদ্যুৎ-চালিত হালকা রেল ট্র্যাক রয়েছে। ডিপো এবং এর সাথে থাকা কিছু LRT ব্যতীত 6 লাইনের পুরোটাই বর্তমান রাস্তার উপরে উন্নীত হবে। বেশিরভাগই, এটি রাস্তার মাঝামাঝি উপরে থাকবে যাতে নীচে ট্র্যাফিক প্রবাহের অনুমতি দেওয়া যায়, স্টেশনগুলিও উঁচু করা হয়। ঢাকা মেট্রো 2022 সালের মধ্যে প্রতি ঘন্টায় 60,000 এরও বেশি যাত্রীদের সেবা দেবে, প্রায় 4 মিনিটের অগ্রগতি সহ। [২৬] সমগ্র রুটটি 100 কিমি/ঘন্টা (62 মাইল প্রতি ঘণ্টা) গতিতে 40 মিনিটেরও কম সময়ে ভ্রমণ করা যায় এবং ঢাকার রাস্তায় ব্যক্তিগত গাড়ির সংখ্যা এবং তাদের সম্ভাব্য 7-ঘন্টা-এর সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। দীর্ঘ স্থবিরতা। [২৭] [২৮]সিস্টেমটি ম্যাগনেটিক কন্টাক্টলেস ইন্টিগ্রেটেড সার্কিট টিকিট ব্যবহার করার পরিকল্পনা করেছে, যা সাধারণত স্মার্ট কার্ড নামে পরিচিত। [৬] প্ল্যাটফর্ম স্তরে ব্যবহৃত প্ল্যাটফর্ম স্ক্রীন ডোর (PSD) বাধাগুলি নিরাপত্তা বাড়াবে এবং দক্ষতা বাড়াবে। [৬] ছয়টি প্রশস্ত শীতাতপ নিয়ন্ত্রিত গাড়ির ট্রেন প্রতি চার মিনিট পর পর ১৬টি স্টেশনে আসবে। [২৮]
প্রকল্পটি যোগাযোগ মন্ত্রণালয়ের ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটি দ্বারা পরিচালিত হচ্ছে এবং এনকেডিএম অ্যাসোসিয়েশন নামে পরিচিত বিদেশী ও বাংলাদেশী সংস্থার একটি কনসোর্টিয়াম প্রকল্পের সাধারণ পরামর্শক হিসেবে কাজ করছে। NKDM অ্যাসোসিয়েশন নিপ্পন কোয়েই জাপান এবং ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্টস (স্থানীয় পরামর্শক - বাংলাদেশ) নিয়ে গঠিত।
কর্মক্ষম [ সম্পাদনা ]
লাইন | প্রথম রান | স্টেশন | দৈর্ঘ্য (কিমি) | টার্মিনাল | ডিপো | ||
---|---|---|---|---|---|---|---|
MRT 6 প্রথম পর্যায় | 29 ডিসেম্বর 2022 | উত্তরা উত্তর , উত্তরা কেন্দ্র , উত্তরা দক্ষিণ , পল্লবী , মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া , শেওড়াপাড়া, আগারগাঁও [২৯] | 9 [29] | ১১.৭৩ [২৯] | উত্তরা টার্মিনাল | আগারগাঁও | উত্তরা টার্মিনাল |
নির্মাণাধীন/পরিকল্পিত [ সম্পাদনা ]
লাইন | প্রত্যাশিত সমাপ্তি | স্টেশন | দৈর্ঘ্য (কিমি) | টার্মিনাল | ইন্টারচেঞ্জ স্টেশন | ডিপো | ||
---|---|---|---|---|---|---|---|---|
এমআরটি 1 (বিমানবন্দর রুট) | 2026 | শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর টেমিনাল 3 , খিলক্ষেত, নদ্দা, নোটুন বাজার, উত্তর বাড্ডা, মধ্য বাড্ডা, আফতাবনগর, রামপুরা, মালিবাগ, রাজারবাগ, কমলাপুর রেলওয়ে স্টেশন | 21 [খ] | 31.241 [গ] | শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর | কমলাপুর রেলওয়ে স্টেশন | কমলাপুর রেলওয়ে স্টেশন (এমআরটি লাইন 1, 2, 4, 6), নোটুন বাজার (এমআরটি লাইন 1, 5 উত্তর) | রূপগঞ্জ |
MRT 1 (পূর্বাচল রুট) | নোটুন বাজার, নাদ্দা, জোয়ার সাহারা, বোয়ালিয়া, মাস্তুল, শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়াম, পূর্বাচল সেন্টার, পূর্বাচল পূর্ব, পূর্বাচল টার্মিনাল | নোটুন বাজার | পূর্বাচল টার্মিনাল | |||||
এমআরটি 2 | 2030 | গাবতলী, বাঁধ রোড, বসিলা, মোহাম্মদপুর , লালমাটিয়া , ধানমন্ডি -২৭, সাত মসজিদ রোড , জিগাতলা, ধানমন্ডি-২, সায়েন্স ল্যাবরেটরি, এলিফ্যান্ট রোড , নিউমার্কেট , নীলক্ষেত , বুয়েট , আজিমপুর , ঢাকা মেডিকেল কলেজ , ওয়ারী , মতিঝিল , আ. কমলাপুর রেলওয়ে স্টেশন , মুগদা , মান্দা, ডেমরা , চিটাগাং রোড | 22 | ২৪ [৩১] | গাবতলী | চিটাগাং রোড | গাবতলী (MRT লাইন-5 উত্তর ও দক্ষিণ), কমলাপুর রেলওয়ে স্টেশন (MRT লাইন 1, 2, 4, 6) | হেমায়েতপুর |
এমআরটি 4 | 2030 | কমলাপুর রেলওয়ে স্টেশন, নারায়ণগঞ্জ | 15 | ১৬ [৩১] | কমলাপুর রেলওয়ে স্টেশন | নারায়ণগঞ্জ | কমলাপুর রেলওয়ে স্টেশন (এমআরটি লাইন 1, 2, 4, 6) | |
MRT 5 (উত্তর রুট) | 2028 | হেমায়েতপুর, বলিয়ারপুর, বিলমালিয়া, আমিন বাজার, গাবতলী, দারুস সালাম , মিরপুর ১, মিরপুর ১০, মিরপুর ১৪, ক্যান্টনমেন্ট, বনানী, গুলশান-২, নোটুন বাজার, ইউনাইটেড সিটি | 14 | 20 | হেমায়েতপুর | ইউনাইটেড সিটি | গাবতলী (এমআরটি লাইন-5 উত্তর ও দক্ষিণ), নোটুন বাজার (এমআরটি লাইন 1, 5) | হেমায়েতপুর |
MRT 5 (দক্ষিণ রুট) | 2030 | গাবতলী, টেকনিক্যাল সার্কেল, কল্যাণপুর, শ্যামলী, কলেজ গেট, আসাদ গেট, রাসেল স্কয়ার, পশ্চিম পান্থপথ, কারওয়ান বাজার, হাতিরঝিল, তেজগাঁও, নিকেটন, আফতাবনগর পশ্চিম, আফতাবনগর কেন্দ্র, আফতাবনগর পূর্ব ও দশেরকান্দি। | 16 | 17.4 | গাবতলী | দশেরকান্দি | গাবতলী (এমআরটি লাইন-৫ উত্তর ও দক্ষিণ) | দশেরকান্দি |
MRT 6 দ্বিতীয় পর্ব | 2023 | বিজয় সরণি, ফার্মগেট , কাওরান বাজার , শাহবাগ , ঢাকা বিশ্ববিদ্যালয় , বাংলাদেশ সচিবালয় , মতিঝিল , কমলাপুর | 8 | 9.53 | উত্তরা টার্মিনাল | কমলাপুর রেলওয়ে স্টেশন | কমলাপুর রেলওয়ে স্টেশন (এমআরটি লাইন 1, 2, 4, 6) | উত্তরা টার্মিনাল |
মোট | 104 [ঘ] | 128.741 [ই] |
লুকান ঢাকা মেট্রো | ||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
| ||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
লাইন 2, 4 এবং 5 (দক্ষিণ রুট) ভবিষ্যতে পরিবর্তন হতে পারে। |
লাইন [ সম্পাদনা ]
এমআরটি লাইন-১ (বিমানবন্দর রুট) [ সম্পাদনা ]
"Construction of the 19.872 km (12.348 miles) long underground Dhaka Mass Rapid Transit (MRT) Line-1 (Airport Route) started in December 2022 and is expected to cost US$6.1 billion, significantly delayed with a slated timeframe for completion by 2028. [34] It will commence from Hazrat Shahjalal International Airport and halt at Kamalapur Railway Station. The line will have 12 underground stations, including Shahjalal International Airport, Shahjalal International Airport Terminal 3, Khilkhet, Jamuna Future Park, Notun Bazar, Uttara Badda, Badda, Hatirjheel Purba, Rampura, Malibagh, Rajarbag, and Kamalapur Railway Station.
At Kamalapur Railway Station, there will be interchanges for MRT Line-1 with MRT Line-6, MRT Line-2, and MRT Line-4. Notun Bazar will have an interchange for MRT Line-5 (North Route) and the Eastern Route of MRT Line-1. Additionally, interchanges will be available at Hatirjheel Purba of MRT Line-1 and Aftabnagar Paschim of MRT Line-5 (South Route) on the South Route. Overall, an interchange between BRRT Line-3 and MRT Line-1 will exist at the airport. [30] The government will provide US$1.5 billion, while the Japan International Cooperation Agency (JICA) will offer a US$4.6 billion loan. [35]
MRT Line-1 (Eastern Route): MRT Line-1 (Eastern Route) will span 11.369 km (7.064 miles) with stations at Notun Bazar, Jamuna Future Park, Bashundhara, Police Officers Housing Society, Mastul, Purba Central, Purba Sector-7, and Purba Depot. Notun Bazar and Jamuna Future Park will serve as underground stations along the airport route as part of this network. [36]
MRT Line-2: MRT Line-2 will connect Gabtoli with Chattogram Road. Its stations include Gabtoli, Bandh Road, Basila, Mohammadpur, Lalmatia, Dhanmondi-27, Satmasjid Road, Jigatola, Dhanmondi-2, Science Laboratory, Elephant Road, Newmarket, Nilkhet, BUET, Azimpur, Dhaka Medical College, Wari, Motijheel, Arambagh, Kamalapur Railway Station, Mughda, Manda, Demra, and finally Chattogram Road. The total length of this line will be 24 km (15 miles), with an estimated cost of about $3 million.
MRT Line-4: MRT Line-4 will connect Kamalapur Railway Station with Narayanganj through an underground line. [36] The length of this line will be 16 km (9.9 miles). As per a survey conducted by the Japan International Cooperation Agency (JICA), MRT Line-4 will run parallel to an existing line and will be converted into a dual-gauge railway line by the Bangladesh Railway authorities. MRT Line-4 may not be economically viable. [37]
MRT Line-5 (North Route): Construction of MRT Line-5 (North Route) is set to begin in June 2023. It will cover a total of 20 km (12 miles). It is expected to have a portion of 13.5 km (8.4 miles) underground and 6.5 km (4.0 miles) elevated. The line will include 14 stations, with 9 being underground. Stations such as Gabtoli, Darus Salam, among others, will be built underground. Elevated stations will be Hemayetpur, Baliaarpur, Bilamalia, Amin Bazar, and Vatara. The MRT Line-5 (North Route) will have a depot in Hemayetpur Upazila. [39]
MRT Line-5 (South Route): MRT Line-5 (South Route), spanning approximately 17.4 km (10.8 miles), is anticipated to operate between 2027 and 2030. It will connect Gabtoli with Dasherkandi. The stations on this route will include Gabtoli, Technical Circle, Kalyanpur, Shamoli, College Gate, Asad Gate, Russell Square, Pashchim Panthapath, Karwan Bazar, Hatirjheel, Tejgaon, Niketon, Aftabnagar Pashchim, Aftabnagar Kendra, Aftabnagar Purba, and Dasherkandi. Exchange with MRT 5 (North Route) is possible.
MRT Line-6: See also: MRT Line 6 (Dhaka Metro) MRT Line-6 will have 17 elevated stations, each 180 meters long, and will span 21.26 km (13.21 miles) of Light Rail Track (LRT) with a power supply. Except for the depot, all Line-6 sections and some MRT sections are elevated to allow traffic flow beneath the existing roads.
The line's construction is divided into 2 phases. Phase 1, covering Uttara North and Agargaon, was completed in December 2022. It consists of 9 stations and 11.73 km of track. Phase 2, expanding from Agargaon to Kamalapur, is currently ongoing and is expected to open by December 2023. Please provide me with further details if you would like me to elaborate on this paragraph."
If you have any doubt , let me know.