{ads}

উপ-সহকারী প্রকৌশলী পদের জন্য কিভাবে প্রস্তুতি নিবেন A-Z

উপ-সহকারী প্রকৌশলী পদের জন্য কিভাবে প্রস্তুতি নিবেন

আমার এই পোস্টটি মুলত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য,যারা সদ্য পাস করে বের হয়েছেন বা সরকারি জবের প্রস্তুতি নিয়ে ভাবছেন।আজকে আমি আলোচনা BPSC এর অধীনে কিভাবে Sub-Asst.Engineer বা উপ সহকারী প্রকৌশলী পদের জন্য প্রস্তুতি নিবেন।

BPSC কখন নিয়োগ দেয়ঃ

BPSC একটি সাংবিধানিক প্রতিষ্ঠান।এরা মুলত বিভিন্ন মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী ১ম ও ২য় শ্রেণীর কর্মকর্তা নিয়োগ দিয়ে থাকে।যখন বিভিন্ন মন্ত্রণালয় তাদের জনবল নিয়োগের জন্য BPSC এর নিকট চাহিদা পত্র পাঠায়,তখন সেই মোট চাহিদা অনুযায়ী, BPSC তাদের সুবিধা অনুযায়ী যে কোন সময় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে।
N.B বলে রাখা ভাল-BPSC তাদের নিয়োগ প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছতার সাথে সম্পন্ন করে থাকে।আমাদের মধ্যে একটি প্রবণতা কাজ করে সেটি হচ্ছে মামা-খালু বা টাকা-পয়সা বা ঘুষ ছাড়া আজকাল জব হয়না।আমি বলব আপনার এ ধারণা সম্পুর্ন ভূল।আমি আপনাকে বলছি BPSC মেধার মূল্যায়ন করতে জানে,তাই বলব এ সকল ভূল ধারণা মাথা থেকে ঝেড়ে ফেলে নিয়মিত পড়াশুনা করুন,চাকুরিটা আপনারই হবে।

BPSC কিভাবে নিয়োগ প্রক্রিয়া সম্পুন করে

BPSC তাদের বর্তমান নিয়ম অনুযায়ী কোন পদের বিপরীত এ আবেদন প্রার্থী ১০০০ জনের বেশি হলে সেক্ষেত্রে ১০০ মার্কের প্রিলিমিনারি ,২০০মার্কের লিখিত এবং ৫০মার্কের ভাইভা এর মাধ্যমে প্রার্থী নির্বাচন করে।
আবেদন প্রার্থী যদি ১০০০ জনের কম হয় তাহলে সরাসরি ২০০ মার্কের লিখিত এবং ৫০ মার্কের ভাইভার মাধ্যমে BPSC তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে থাকে।

BPSC এর সিলেবাস 

পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য সিলেবাসটা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও বা সিলেবাস সম্পর্কে BPSC তাদের ওয়েবসাইটে বিস্তারিত আলোকপাত করেছে।তার পরও আমি এ বিষয়ে লিখছি…
প্রিলিমিনারি সিলেবাস
বাংলা=২৫ মার্ক
ইংরেজি=২৫ মার্ক
সাধারণ জ্ঞান=২৫ মার্ক
গণিত=২০ মার্ক
বিজ্ঞান ও প্রযুক্তি,ইতিহাস,ভূগোল এবং অন্যান্য=৫ মার্ক
সব মিলিয়ে ১০০ মার্কের MCQ টাইপ প্রশ্ন করা হয়।
প্রিলিমিনারির জন্য কিভাবে নিজেকে প্রস্তুত করবেন তার জন্য আপনি নিচের পোষ্টটি দেখতে পারেন।
লিখিত পরীক্ষার জন্য কিভাবে প্রস্তুতি নিবেন 

লিখিত সিলেবাস

বাংলা=৫০ মার্ক
ইংরেজি=৫০ মার্ক
সাধারন জ্ঞান=৪০ মার্ক
ডিপার্টমেন্টাল (সিভিল পার্ট)=৬০ মার্ক
মোট ২০০ মার্কের লিখিত পরীক্ষা হয়ে থাকে।

ভাইভা সিলেবাসঃ

সত্যি বলতে ভাইভার কোন সিলেবাস নেই,এটি নির্ভর করে ভাইবা বোর্ড মেম্বারদের উপর।তবে সাধারণ জ্ঞান,ডিপার্টমেল্টল বিষয়ে প্রশ্ন থাকবে এটা নিশ্চত।এক্ষেত্রে আপনি ভাইবা বিষয়ক এই পোষ্টি দেখে নিতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. সহকারী প্রকৌশলী ( সিভিল) জব প্রিপারেশন জন্য বাজারে সব ভালো বই কোনটা? যেখানে প্রত্যেকটা বিষয়ের গুরুত্বপূর্ণ টপিকস গুলার বর্ননা আছে। এবং duet প্যাটার্ন এর জন্য বেস্ট হবে। জানা থাকলে দয়া করে জানাবেন।

    উত্তরমুছুন

If you have any doubt , let me know.