{ads}

সোলার প্যানেল কিভাবে তৈরী হয় | How to Make Solar Panel

সোলার প্যানেল যেভাবে  তৈরী করা হয়


আমরা সৌর কোষ উৎপাদন  করতে ব্যবহৃত বিভিন্ন উপকরণ এক নজরে দেখে নেব। এর মধ্যে কাঁচামাল এবং যে কোনও সিন্থেটিক সংযোজন রয়েছে যা একটি সোলার প্যানেল তৈরি করে।বিভিন্ন সৌর প্যানেল প্রস্তুতকারকদের মধ্যে উপকরণগুলি পরিবর্তিত হওয়া সত্ত্বেও, এই নিবন্ধটি সামগ্রিকভাবে সৌর শিল্পে আপনি যে উপকরণগুলি আশা করতে পারেন তা সম্পর্কে একটি সামগ্রিক বোঝার সুযোগ দেবে। সৌর প্যানেলের ডিজাইনের ফ্রেমগুলি একটি মূল বৈশিষ্ট্য। এগুলি বিভিন্ন উপাদান একসাথে রাখতে, উপাদানগুলির বিরুদ্ধে সুরক্ষা সরবরাহ এবং স্থায়িত্ব উন্নত করতে সহায়তা করে। বেশিরভাগ সোলার প্যানেল ফ্রেম হয় অ্যানোডাইজড বা গুঁড়া লেপা অ্যালুমিনিয়াম থেকে তৈরি।অ্যানোডাইজড অ্যালুমিনিয়াম সোলার প্যানেল ফ্রেম বেশিরভাগ উচ্চ-মানের সোলার প্যানেলগুলিতে একটি অ্যানোডাইজড অ্যালুমিনিয়াম ফ্রেম প্রদর্শিত হবে এবং এই উপাদানটি ব্যবহার করার অসংখ্য সুবিধা রয়েছে। সর্বাধিক গুরুত্বপূর্ণ, এটি আরও বেশি তাপ প্রতিফলিত করার ক্ষমতা রাখে, একটি সৌর কোষের সামগ্রিক রূপান্তর দক্ষতা উন্নত করতে সহায়তা করে।

সৌর প্যানেলগুলির জন্য অ্যানোডাইজড অ্যালুমিনিয়াম সংরক্ষণ:

আনোডাইজড অ্যালুমিনিয়াম বজায় রাখাও সহজ। এর উপস্থিতি পুনরুদ্ধার করতে আপনি পর্যায়ক্রমে এটি পরিষ্কার করতে পারেন। উপাদান সূর্যের আলো দ্বারা প্রভাবিত হয় না এবং প্রায়শই গুঁড়া লেপা বিকল্পের চেয়ে ভাল স্ক্র্যাচগুলি সহ্য করে।অ্যানোডাইজড অ্যালুমিনিয়াম সৌর ফ্রেমের প্রধান ত্রুটিগুলি হ'ল এগুলি কেবল একটি রঙে আসে - রৌপ্য। কোনও বিল্ডিংয়ের সামগ্রিক নান্দনিকতায় সৌর প্যানেলগুলিকে মিশ্রিত করার চেষ্টা করার সময় স্থপতি এবং সৌর প্যানেল সংস্থাগুলির কাছে এটি একটি চ্যালেঞ্জ হতে পারে।

Powder Coated Solar Panel Frame:



একটি গুঁড়া লেপা অ্যালুমিনিয়াম ফ্রেম সমন্বয়ে সোলার প্যানেলগুলি যারা স্টাইল ওভার ফাংশন পছন্দ করেন তাদের জন্য আদর্শ। এই ধরণের বেশিরভাগ ফ্রেম কালো রঙে আসে এবং গা dark় ছাদ টাইলগুলির সাথে আরও ভালভাবে মিশ্রিত হয়। তারা তবে নতুন বা বিদ্যমান বিল্ডিংয়ের বিভিন্ন উপাদানগুলির সাথে মেলে বিভিন্ন রঙে আসতে পারে in এমনকি আপনি পাউডার লেপ কৌশল দিয়ে একটি গ্লস, ম্যাট বা সাটিন ফিনিস অর্জন করতে পারেন।
গুঁড়া প্রলিপ্ত সৌর ফ্রেমগুলির প্রধান অপূর্ণতা হ'ল তারা তাদের অ্যানোডাইজড বিকল্পগুলির চেয়ে আরও সহজে স্ক্র্যাচ করে। যদিও এখানে সুবিধা হ'ল আপনি অ্যানোডাইজড অ্যালুমিনিয়াম ফ্রেমের স্ক্র্যাচগুলির বিপরীতে গুঁড়া লেপা উপকরণগুলি মেরামত করতে পারেন।

ব্যাকিং উপাদান

সোলার প্যানেলের নকশায় ব্যাকিং উপকরণগুলি একটি মূল উপাদান। তাদের প্রধান কাজটি নির্ভরযোগ্য বৈদ্যুতিক পরিবাহিতা সরবরাহ করে দক্ষতা বৃদ্ধি করা। সুরক্ষা দৃষ্টিকোণ থেকে, প্যানেল অন্তরক করতে সাহায্য করে, তারা বৈদ্যুতিক শক বিরুদ্ধে সুরক্ষাও দেয়।
আমরা সৌর প্যানেল ব্যাকিংকে ফটোভোলটাইক ব্যাকশিট হিসাবে উল্লেখ করি। এগুলি প্রায়শই উচ্চ-কার্যকারিতা বৈশিষ্ট্য সরবরাহ করতে একত্রে স্তরিত বিভিন্ন উপকরণের সমন্বয় করে। এই উপকরণগুলি নির্মাতাদের মধ্যে উল্লেখযোগ্যভাবে পৃথক হতে পারে।

সৌর সেল উপকরণ

সৌর কোষগুলি সৌর প্যানেলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। এটি সৌর কোষ যা ফটোভোলটাইজ এফেক্টের মাধ্যমে সূর্যের আলোকে বিদ্যুতে রূপান্তরিত করার জন্য দায়ী। আসুন এখন একনজরে দেখে নেওয়া যাক সৌর কোষ তৈরির জন্য ব্যবহৃত বিভিন্ন উপকরণ।

স্ফটিকের সিলিকন সেল

সিলিকন থেকে তৈরি সৌর কোষ আজকের সৌর প্যানেলের জন্য সর্বাধিক জনপ্রিয় পছন্দ। একটি সৌর কোষে ব্যবহৃত সিলিকন ওয়েফারের স্ফটিক আকারের ভিত্তিতে আমরা ক্রিস্টালিন সিলিকন (সি-সি) কে বিভিন্ন বিভাগে আলাদা করতে পারি। সি-সি-এর দুটি সর্বাধিক জনপ্রিয় বিভাগটি নিম্নরূপ:
পলিক্রিস্টালাইন সিলিকন- এছাড়াও 'মাল্টিক্রিস্টালাইন সিলিকন' নামে পরিচিত, এই ধরণের সৌর ফটোভোলটাইক সেল সবচেয়ে সাধারণ। এর জনপ্রিয়তা এবং আরও দক্ষ উত্পাদন প্রক্রিয়ার কারণে (গলিত সিলিকন জড়িত), এই ধরণের ঘর ব্যবহার করে সৌর প্যানেলগুলি প্রায়শই কিনতে সস্তা হয়।
মনোক্রিস্টলাইন সিলিকন- এটি প্রিমিয়াম সোলার প্যানেলে ব্যবহৃত একটি অত্যন্ত দক্ষ ধরণের সোলার সেল। তারা সাধারণত প্রতিদ্বন্দ্বী পণ্যগুলির তুলনায় বেশি পাওয়ার আউটপুট সরবরাহ করে তবে অনেক বেশি ব্যয়বহুল। মনোক্রিস্টলাইন সিলিকন কোষ ব্যবহার করে সৌর প্যানেলগুলিতে ছোট সাদা হীরাটির একটি স্বতন্ত্র প্যাটার্ন বৈশিষ্ট্যযুক্ত। এটি ওয়েফারগুলি কীভাবে কাটা হয় তার কারণে এটি।
মনোক্রিস্টালাইন সিলিকন কোষ থেকে তৈরি সৌর প্যানেলের একটি উদাহরণ।

পাতলা ফিল্ম সেল

পাতলা ফিল্ম সোলার সেল ব্যবহার করে সৌর প্যানেল স্ফটিকের সিলিকন বিকল্পগুলির চেয়ে কম সাধারণ। যদিও তারা সস্তা হতে ঝোঁক, তাদের অভিনয় সি-সি প্রযুক্তির মতো ভাল নয় as পাতলা ফিল্ম সেলগুলির একটি সুবিধা হ'ল এগুলি নমনীয় এবং তাই কিছুটা বেশি টেকসই।
পাতলা ফিল্ম প্রযুক্তির সাম্প্রতিক বর্ধনগুলি ব্যবধানটি বন্ধ করতে সহায়তা করেছে, কিছু পাতলা ফিল্ম সেলগুলি এখন পলিক্রিস্টালাইন সিলিকন কোষকে ছাড়িয়ে গেছে। যাইহোক, প্রযুক্তিটি এখনও একরঙা সিলিকন সেল থেকে অনেক দূরে রয়েছে।

পাতলা ফিল্ম সৌর কোষে সর্বাধিক জনপ্রিয় উপকরণগুলি নিম্নরূপ:

নিরাকার সিলিকন- এটি পাতলা ফিল্ম সোলার সেলগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত একটি জনপ্রিয় উপাদান। এটি প্রায় 1% সিলিকন ব্যবহার করে যা একটি traditionalতিহ্যবাহী স্ফটিক সিলিকন সেল রয়েছে, এটি যথেষ্ট সস্তা করে তোলে।

ক্যাডমিয়াম টেলুরিড- ক্যাডমিয়াম সোলার সেলগুলি একমাত্র পাতলা ফিল্ম পণ্য যা মনোক্রিস্টালাইন সিলিকন সেলগুলির কার্যকারিতাকে প্রতিবিম্বিত করে। এই উপাদানের অসুবিধাটি হ'ল এটি অত্যন্ত বিষাক্ত, পুরাতন ক্যাডমিয়াম কোষগুলির নিষ্পত্তি সম্পর্কিত উদ্বেগ সৃষ্টি করে।

কপার ইন্ডিয়াম গ্যালিয়াম সেলেনাইড (সিআইজিএস)- এটি তৃতীয় মূলধারার পাতলা ফিল্ম সোলার সেল প্রযুক্তি। আমরা যখন এটি স্ফটিকের সিলিকনের সাথে তুলনা করি, তখন সিআইজিএস কোষগুলি 80 থেকে 160 গুণ বেশি পাতলা হতে পারে।

প্রতিবিম্ব প্রতিবিম্বিত আবরণ

একটি সৌর কোষের দক্ষতা উন্নত করতে, একটি বিশেষ আবরণ প্রায়শই প্রয়োগ করা হয় যা প্রতিফলন হ্রাস করতে সহায়তা করে। অ্যান্টি-রিফ্লেকটিভ লেপগুলি সৌর ফটোভোলটাইক কোষগুলিকে আরও হালকা শোষণ করতে দেয় এবং এর ফলে দক্ষতা বাড়ায়।

সিলিকন নাইট্রাইড প্রায়শই বিরোধী-প্রতিবিম্বিত সৌর কোষের আবরণের জন্য পছন্দসই উপাদান। এটি ঘরের উপরে একটি ফিল্ম হিসাবে প্রয়োগ করা হয় এবং বিভিন্ন বেধে উপলব্ধ। আপনি এখানে সিলিকন সৌর কোষগুলির জন্য অ্যান্টি-রিফ্লেকটিভ লেপগুলি সম্পর্কে আরও শিখতে পারেন

অন্যান্য উল্লেখযোগ্য উপকরণ

একটি সৌর প্যানেল সামগ্রিক নির্মাণ এছাড়াও অন্যান্য উল্লেখযোগ্য উপকরণ বিভিন্ন বৈশিষ্ট্যযুক্ত। এর মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:
গ্লাস- সৌর প্যানেলগুলির ডিজাইনে ব্যাপকভাবে ব্যবহৃত, গ্লাসটি প্রচলিত সিলিকন সৌর কোষের উপরে পাওয়া যায়। পাতলা-ছায়াছবির প্রযুক্তিগুলির সাথে, কোষগুলি সাধারণত কাঁচের দুটি ফলকের মধ্যে স্যান্ডউইচ করা হয়। পাতলা-ফিল্ম প্রযুক্তির এটি অন্যতম প্রধান ত্রুটি যা কাচের অতিরিক্ত স্তর প্যানেলের সামগ্রিক ওজনকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলতে পারে।
তামা- আপনি একটি সৌর প্যানেলের বিভিন্ন উপাদান তামা খুঁজে পেতে পারেন। এটি ডিসি প্রবাহকে এসি রূপান্তর করে এমন ইনভার্টারের মাধ্যমে তারের (আয়ারিং কেবলগুলি সহ) সমস্ত কিছুতে ব্যবহার করা যেতে পারে।
প্লাস্টিক- প্লাস্টিক সৌর প্যানেলের একটি সাধারণ বৈশিষ্ট্য। এটি প্রায়শই একটি সৌর প্যানেলের নীচে পাওয়া যায় এমন জংশন বক্সগুলিতে ব্যবহার করা যেতে পারে। জংশন বাক্সগুলি একক সিস্টেম গঠনের জন্য একসাথে একাধিক প্যানেল সংযোগ করার সহজ উপায় সরবরাহ করে।

সৌর প্যানেলগুলিতে ব্যবহৃত বিপজ্জনক পদার্থ

সৌর প্যানেল তৈরিতে ব্যবহৃত কিছু উপাদান আমাদের স্বাস্থ্য এবং পরিবেশ উভয়ের জন্যই বিপজ্জনক হতে পারে। আদর্শ না হলেও, বিষাক্ত পদার্থগুলি কখনও কখনও সৌর শক্তি সিস্টেমের দক্ষতা এবং স্থায়িত্ব উন্নত করতে সহায়তা করতে ব্যবহৃত হয়। নীচের সারণিতে সৌর প্যানেলে পাওয়া যায় এমন কয়েকটি বিপজ্জনক উপকরণের বিবরণ দেওয়া হয়েছে।
আপনি দেখতে পাবেন, উপরের বেশিরভাগটি কেবল পাতলা-ফিল্ম সোলার প্রযুক্তির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। Ditionতিহ্যবাহী সিলিকন সৌর কোষগুলি নিরাপদ হিসাবে বিবেচিত হয়, তবে এই কোষগুলির উত্পাদন সিলিকন টেট্রাক্লোরাইড তৈরি করে - এটি উদ্ভিদ এবং প্রাণীর জন্য ক্ষতিকারক একটি অত্যন্ত বিষাক্ত উপজাত উত্পাদন করে। আশেপাশের পরিবেশে সিলিকন টেট্রাক্লোরাইড প্রকাশিত পরিমাণ হ্রাস করার জন্য নির্মাতাদের পদক্ষেপ নেওয়া উচিত।

যদিও অস্বীকার করার দরকার নেই যে সৌর প্যানেলগুলি তাদের নিজস্ব পরিবেশগত উদ্বেগ নিয়ে আসে, সূর্যকে শক্তির উত্স হিসাবে ব্যবহার করা এখনও আমরা পরিবেশের জন্য সবচেয়ে ভাল কাজ করতে পারি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.