{ads}

কত বছর খাজনা না দিলে জমি খাস হয়ে যাবে-Land Tax Act ২০২৩

খাজনা না দিলে জমি খাস হবার নিয়ম

সরকার জমির মালিকদের 'ভূমি মালিকানা সনদ (সিএলও)' দেবে। এই 'ভূমি স্মার্ট কার্ড' বা সনদ, যা কিউআর কোড বা অনন্য নম্বর সহ কোড করা হবে, তা মালিকানা নির্ধারণে চূড়ান্ত প্রমাণ হিসাবে গণ্য হবে। এই কার্ড জমি উন্নয়ন (খাজনা) করতেও ব্যবহৃত হবে। যদি কেউ যে কোন কারণে তিন বছর ধরে খাজনা না দে, তাহলে তার জমি বাজেয়াপ্ত ও অধিগ্রহণ করা হবে।


এছাড়াও, যদি কেউ কোনও জমি প্রতারণার মাধ্যমে অবৈধভাবে দখল করে তাহলে সে দুই বছর পর্যন্ত কারাদণ্ডের জন্য অথবা পাঁচ লাখ টাকা জরিমানার জন্য অথবা উভয়ের জন্য দণ্ডিত করা হবে। ভূমি মন্ত্রণালয় এখানে 'ভূমি মালিকানা ও ব্যবহার আইন, ২০২৩' এর নিয়মগুলি চূড়ান্ত করেছে বলে প্রকাশ করেছে। এই তথ্যটি জানাতে ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (আইন) মো. খলিলুর রহমান বলেন।

তার উক্তিতে, এই আইনের অধীনে সরকার প্রত্যেকটি জমির মালিককে 'ভূমির মালিকানা সনদ' প্রদান করবে। এই সনদ জমির মালিকানা নির্ধারণে চূড়ান্ত প্রমাণ হিসেবে গণ্য হবে। এই সনদের মাধ্যমে সহজেই ওই জমিসংক্রান্ত যাবতীয় তথ্য যাচাই করা যাবে। ভূমির ক্ষেত্রে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আইনের অনুমোদনের জন্য এই খসড়াটি মন্ত্রিসভায় পাঠানো হয়েছে।

এছাড়াও, খসড়ায় আরও উল্লেখ করা হয়েছে, যে যেকোনো ব্যক্তি, পরিবার, বা প্রতিষ্ঠানের চলাচলের পথ বন্ধ হলে তারা আলোচনা বা স্থানীয় সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে বাজারমূল্যে ক্ষতিপূরণের বিনিময়ে ন্যূনতম চলাচলের পথ দিতে হবে। যদি কেউ এই প্রস্তাবটির সাথে সম্মত না হয় তবে তা অপরাধ হিসাবে গণ্য হবে। এ জন্য এক বছর পর্যন্ত কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় প্রযুক্ত হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.