মসজিদ নির্মাণ সম্পর্কে হাদিস
মসজিদ নির্মাণ সম্পর্কে হাদিস
৪৪৮. ইবনি আব্বাস (রাঃআঃ) হইতে বর্ণিতঃ
তিনি বলেন, রসূলুল্লাহ (সাঃআঃ) বলেছেনঃ "আমাকে উঁচু করে মাসাজিদ বানানোর নির্দেশ দেয়া হয়নি।" ইবনি আব্বাস বলেন, "তোমরা (অচিরেই) মাসাজিদ সমূহকে এমনভাবে সুসজ্জিত ও কারুকার্যময় করিবে যেরূপ ইয়াহূদী ও খৃষ্টানরা (তাঁদের উপাসনালয়) সুসজ্জিত করে থাকে।"
হাদিস এর তাহকিকঃ সহিহ হাদিস
৪৪৯. আনাস (রাঃআঃ) হইতে বর্ণিতঃ
নাবী (সাঃআঃ) বলেছেনঃ "লোকেরা মসজিদ নিয়ে পরস্পর গৌরব ও অহঙ্কারে মেতে উঠা না পর্যন্ত ক্বিয়ামাত সংঘটিত হইবে না।"
হাদিস এর তাহকিকঃ সহিহ হাদিস
৪৫০. উসমান ইবনি আবুলআস (রাঃআঃ) হইতে বর্ণিতঃ
নাবী (সাঃআঃ) তাকে তায়িফের ঐ স্থানে মসজিদ নির্মাণের নির্দেশ দিলেন যেখানে মুশরিকদের মূর্তিসমূহ স্থাপিত ছিল।
হাদিস এর শিক্ষা: কাফিরদের উপাসনালয়ের স্থানসমূহ মুসলমানদের করতলে এসে গেলে সেখানে আল্লাহ্র ইবাদাতের উদ্দেশ্যে মসজিদ নির্মাণ করা জায়িয আছে।
হাদিস এর তাহকিকঃ দুর্বল হাদিস
৪৫১. আবদুল্লা ইবনি উমার (রাঃআঃ) হইতে বর্ণিতঃ
রসূলুল্লাহ (সাঃআঃ) -এর যুগে মসজিদে নাববী নির্মাণ করা হয়েছিল ইট ও খেজুর পাতা দ্বারা। তার খুঁটি ছিল খেজুর কাঠের। আবু বকর (রাঃআঃ) (স্বীয় শাসনামলে) মসজিদকে সম্প্রসারণ করেননি। তবে উমার (রাঃআঃ) সম্প্রসারন করিয়াছেন, কিন্তু রসূলুল্লাহ (সাঃআঃ) -এর যুগের ভিত্তির উপরই তিনি ইট ও খেজুর পাতা দিয়ে তা নির্মাণ করান এবং নতুন কিছু স্তম্ভ স্থাপন করেন। তার স্তম্ভ ছিল খেজুর কাঠের। পরে উসমান (রাঃআঃ) তা পরিবর্তন করে মসজিদকে অনেক সম্প্রসারিত করেন। তিনি নকশাযুক্ত পাথর ও চুনা দিয়ে তার দেয়াল তৈরি করেন, নকশাযুক্ত পাথর খচিত খুঁটি নির্মাণ করেন এবং ছাদ নির্মাণ করেন সেগুন কাঠ দ্বারা। মুজাহিদ বলেন, তার ছাদ ছিল সেগুন কাঠের। ঈমাম আবু দাউদ (রহমাতুল্লাহি আলাইহি) বলেন, আলক্বচ্ছতু হলো চুন বা প্লাস্টার।
সহীহঃ বোখারি ও মুসলিম।
মসজিদ নির্মাণ সম্পর্কে হাদিস এর তাহকিকঃ সহিহ হাদিস
৪৫২. ইবনি উমার (রাঃআঃ) হইতে বর্ণিতঃ
ইবনি উমার (রাঃআঃ) থেকে বর্ণিতঃ
"আমি শুনেছি, রাসূলুল্লাহ (সাঃআঃ) এর সময়ে মসজিদে নবীর জন্য খুঁটি ছিল খেজুরের গাছের তাক। সেটি খেজুরের পাতাদ্বারা আচ্ছাদিত ছিল। আবু বকর (রাঃআঃ) এর খিলাফতে তা ভেঙ্গে পড়ে গেলেন। তিনি তাকে খেজুরের গাছ এবং পাতা দিয়ে পুনঃনির্মাণ করেছিলেন। পরে, উসমান (রাঃআঃ) এর খিলাফতে সেটি ধ্বংস হয়ে গেলে, তিনি তা পাকা ইট দিয়ে পুনঃনির্মাণ করেছিলেন। এখনো এটি বিদ্যমান আছে (অর্থাৎ এ হাদিস সংকলনের সময় পর্যন্ত)।"
আবু দাউদ এই হাদিসটি এককভাবে বর্ণনা করেছিলেন এবং তার সানাদেতে আত্বিয়্যাহ আল-আওফী নামক ব্যক্তির উপস্থিতি ছিলেন। তবে, এই সানাদের কেবল একজন ব্যক্তির উপস্থিতির কারণে এটি দুর্বল হাদিস হিসেবে গণ্য করা হয়েছে।
তাহকিকঃ এই হাদিসের সহীহতা সম্পর্কে সন্দেহ থাকতে পারে, কারণ এর সানাদে একজন দুর্বল মুহাদিসের উপস্থিতি রয়েছে। এই কারণে এটি দুর্বল হাদিস হিসেবে গণ্য করা হয়েছে।
If you have any doubt , let me know.