{ads}

মসজিদ নির্মাণ সম্পর্কে হাদিস – মসজিদে বাতি জ্বালানো: Guidelines for proper construction

মসজিদ নির্মাণ সম্পর্কে হাদিস

মসজিদ নির্মাণ সম্পর্কে হাদিস


৪৪৮. ইবনি আব্বাস (রাঃআঃ) হইতে বর্ণিতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ (সাঃআঃ) বলেছেনঃ "আমাকে উঁচু করে মাসাজিদ বানানোর নির্দেশ দেয়া হয়নি।" ইবনি আব্বাস বলেন, "তোমরা (অচিরেই) মাসাজিদ সমূহকে এমনভাবে সুসজ্জিত ও কারুকার্যময় করিবে যেরূপ ইয়াহূদী ও খৃষ্টানরা (তাঁদের উপাসনালয়) সুসজ্জিত করে থাকে।"

হাদিস এর তাহকিকঃ সহিহ হাদিস

৪৪৯. আনাস (রাঃআঃ) হইতে বর্ণিতঃ

নাবী (সাঃআঃ) বলেছেনঃ "লোকেরা মসজিদ নিয়ে পরস্পর গৌরব ও অহঙ্কারে মেতে উঠা না পর্যন্ত ক্বিয়ামাত সংঘটিত হইবে না।"

হাদিস এর তাহকিকঃ সহিহ হাদিস

৪৫০. উসমান ইবনি আবুলআস (রাঃআঃ) হইতে বর্ণিতঃ

নাবী (সাঃআঃ) তাকে তায়িফের ঐ স্থানে মসজিদ নির্মাণের নির্দেশ দিলেন যেখানে মুশরিকদের মূর্তিসমূহ স্থাপিত ছিল।

হাদিস এর শিক্ষা: কাফিরদের উপাসনালয়ের স্থানসমূহ মুসলমানদের করতলে এসে গেলে সেখানে আল্লাহ্‌র ইবাদাতের উদ্দেশ্যে মসজিদ নির্মাণ করা জায়িয আছে।

হাদিস এর তাহকিকঃ দুর্বল হাদিস


৪৫১. আবদুল্লা ইবনি উমার (রাঃআঃ) হইতে বর্ণিতঃ

রসূলুল্লাহ (সাঃআঃ) -এর যুগে মসজিদে নাববী নির্মাণ করা হয়েছিল ইট ও খেজুর পাতা দ্বারা। তার খুঁটি ছিল খেজুর কাঠের। আবু বকর (রাঃআঃ) (স্বীয় শাসনামলে) মসজিদকে সম্প্রসারণ করেননি। তবে উমার (রাঃআঃ) সম্প্রসারন করিয়াছেন, কিন্তু রসূলুল্লাহ (সাঃআঃ) -এর যুগের ভিত্তির উপরই তিনি ইট ও খেজুর পাতা দিয়ে তা নির্মাণ করান এবং নতুন কিছু স্তম্ভ স্থাপন করেন। তার স্তম্ভ ছিল খেজুর কাঠের। পরে উসমান (রাঃআঃ) তা পরিবর্তন করে মসজিদকে অনেক সম্প্রসারিত করেন। তিনি নকশাযুক্ত পাথর ও চুনা দিয়ে তার দেয়াল তৈরি করেন, নকশাযুক্ত পাথর খচিত খুঁটি নির্মাণ করেন এবং ছাদ নির্মাণ করেন সেগুন কাঠ দ্বারা। মুজাহিদ বলেন, তার ছাদ ছিল সেগুন কাঠের। ঈমাম আবু দাউদ (রহমাতুল্লাহি আলাইহি) বলেন, আলক্বচ্ছতু হলো চুন বা প্লাস্টার।

সহীহঃ বোখারি ও মুসলিম।
মসজিদ নির্মাণ সম্পর্কে হাদিস এর তাহকিকঃ সহিহ হাদিস

৪৫২. ইবনি উমার (রাঃআঃ) হইতে বর্ণিতঃ

ইবনি উমার (রাঃআঃ) থেকে বর্ণিতঃ

"আমি শুনেছি, রাসূলুল্লাহ (সাঃআঃ) এর সময়ে মসজিদে নবীর জন্য খুঁটি ছিল খেজুরের গাছের তাক। সেটি খেজুরের পাতাদ্বারা আচ্ছাদিত ছিল। আবু বকর (রাঃআঃ) এর খিলাফতে তা ভেঙ্গে পড়ে গেলেন। তিনি তাকে খেজুরের গাছ এবং পাতা দিয়ে পুনঃনির্মাণ করেছিলেন। পরে, উসমান (রাঃআঃ) এর খিলাফতে সেটি ধ্বংস হয়ে গেলে, তিনি তা পাকা ইট দিয়ে পুনঃনির্মাণ করেছিলেন। এখনো এটি বিদ্যমান আছে (অর্থাৎ এ হাদিস সংকলনের সময় পর্যন্ত)।"

আবু দাউদ এই হাদিসটি এককভাবে বর্ণনা করেছিলেন এবং তার সানাদেতে আত্বিয়্যাহ আল-আওফী নামক ব্যক্তির উপস্থিতি ছিলেন। তবে, এই সানাদের কেবল একজন ব্যক্তির উপস্থিতির কারণে এটি দুর্বল হাদিস হিসেবে গণ্য করা হয়েছে।

তাহকিকঃ এই হাদিসের সহীহতা সম্পর্কে সন্দেহ থাকতে পারে, কারণ এর সানাদে একজন দুর্বল মুহাদিসের উপস্থিতি রয়েছে। এই কারণে এটি দুর্বল হাদিস হিসেবে গণ্য করা হয়েছে।

৪৫৩.আনাস ইবনি মালিক (রাঃআঃ) হইতে বর্ণিতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ (সাঃআঃ) মদিনায় আগমন করে মদীনার বনুআমর ইবনিআওফ নামক উচ্চভূমির একটি এলাকায় অবতরণ করিলেন। সেখানে তিনি চৌদ্দ দিন অবস্থান করেন। অতঃপর তিনি বনু নাজ্জারের নিকট লোক পাঠালেন। তারা তাহাঁর (সম্মানার্থে) গলায় তরবারী ঝুলিয়ে অস্ত্রে সুসজ্জিত অবস্থায় এলো আনাস (রাঃআঃ) বলেন, আমি যেন রসূলুল্লাহ (সাঃআঃ) -কে উটের উপর দেখে পাচ্ছি এবং তাহাঁর পেছনে আবু বকর (রাঃআঃ) আরোহিত ছিলেন। আর বনু নাজ্জারের লোকেরা ছিল তাহাঁর চারপাশে। অবশেষে তিনি আবু আইউব আনসারী (রাঃআঃ) এর আঙ্গিনায় অবতরণ করিলেন। যেখানেই নামাজের ওয়াক্ত হত রসূলুল্লাহ (সাঃআঃ) নামায আদায় করে নিতেন। তিনি বকরী রাখার স্থানেও নামায আদায় করতেন। অতঃপর তিনি মসজিদ নির্মাণের আদেশ দিলেন। তিন বনু নাজ্জারের নিকট সংবাদ পাঠিয়ে ডাকালেন এবং বলিলেন, হে বনু নাজ্জার! তোমরা এ বাগানের মূল্য নিয়ে নাও। তারা বলিল, আল্লাহ্‌র শপথ! আমরা এর বিনিময় একমাত্র আল্লাহ্‌র নিকটেই চাই। আনাস (রাঃআঃ) বলেন বাগানটিতে যা যা ছিল আমি তোমাদেরকে তা বলছিঃ তাতে ছিল মুশরিকদের কিছু ক্ববর, পুরাতন ধ্বংসস্তুপ এবং কিছু খেজুর গাছ। রসূলুল্লাহ (সাঃআঃ) -এর নির্দেশক্রমে মুশরিকদের ক্ববরগুলো খুঁড়ে হাড়গোড় ইত্যাদি বেছে অন্যত্র ফেলে দেয়া হলো। কর্তিত খেজুর গাছের কাণ্ড মসজিদের সামনে সারিবদ্ধভাবে গেড়ে দেওয়া হলো। দরজার চৌকাঠ নির্মাণ করা হলো পাথর দ্বারা। সাহাবীদণ পাথরগুলো স্থানান্তরের সময় কবিতা আবৃত্তি করেছিলেন। নাবী (সাঃআঃ) -ও তাহাঁদের সাথেই ছিলেন। তিনি বলেছিলেনঃ হে আল্লাহ্‌! আখিরাতের কল্যাণই প্রকৃত কল্যাণ। আপনি আনসার ও মুহাজিরের সাহায্য করুন। সহীহঃ বোখারি ও মুসলিম। মসজিদ নির্মাণ সম্পর্কে হাদিস এর তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৪. আনাস ইবনি মালিক (রাঃআঃ) হইতে বর্ণিতঃ

তিন বলেন, মসজিদে নাববীর জায়গাটিতে বনু নাজ্জারের একটি বাগান ছিল। তাতে ক্ষেত, খেজুর গাছ ও মুশরিকদের কিছু ক্ববর ছিল। রসূলুল্লাহ (সাঃআঃ) তাহাঁদের বললেনঃ আমার কাছ থেকে তোমরা এ বাগানের মূল্য নিয়ে নাও। তারা বলিল, আমরা এই মূল্য চাই না (বরং দান করতে চাই)। অতঃপর খেজুর গাছ কাটা হলো, শষ্যক্ষেত্র সমতল করে দেয়া হলো এবং মুশরিকদের ক্ববরগুলো খুঁড়ে হাড়গোড় বেছে ফেলে দেয়া হলো। …… অতঃপর বর্ণনাকারী পূর্ণ হাদিস বর্ণনা করেন। তবে বর্ণনাকারী এ হাদীসেঃ (হে আল্লাহ্‌)আপনি সাহায্য করুন- এর স্থলেঃআপনি ক্ষমা করুন উল্লেখ করিয়াছেন। বর্ণনাকারী মূসা বলেন,আবদুল ওয়ারিসও অনুরূপ বর্ণনা করিয়াছেন।আবদুল ওয়ারিস এ হাদিস হাম্মাদের কাছে বর্ণনা করছেন। সহীহঃ মুসলিম।মসজিদ নির্মাণ সম্পর্কে হাদিস এর তাহকিকঃ সহিহ হাদিস

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.