{ads}

কংক্রিট কিউরিং: প্রয়োজনীয়তা এবং কাজের গুরুত্ব|Concrete Curing: Importance and Significance in Construction Work

কংক্রিট কিউরিং: কাজের গুরুত্ব ও প্রয়োজনীয়তা Concrete Curing:


কংক্রিট কিউরিং হল একটি প্রক্রিয়া যা কংক্রিট মিশ্রণে আর্দ্রতা প্রদানের প্রক্রিয়া, যাতে কংক্রিটের ইন্টারলকিং প্রতিষ্ঠিত হয়। যদি কংক্রিটে যথার্থভাবে কুরানো না হয় তবে এটি অপর্যাপ্ত হাইড্রেশনের কারণ হতে পারে, যা কংক্রিটে ছোট ছিদ্র এবং অস্থিরতা সৃষ্টি করে। এটি কংক্রিটের পর্যাপ্ত শক্তি এবং স্থায়িত্বের জন্য একটি নির্দিষ্ট সময়ে আর্দ্রতা প্রদান করে।

কংক্রিট কিউরিংয়ের প্রয়োজনীয়তা:

  1. মাইক্রোস্ট্রাকচার অর্জন: কংক্রিট কিউরিং দ্বারা কংক্রিটে একটি ঘনবসতিপূর্ণ মাইক্রোস্ট্রাকচার উত্থান করা হয়, যা কংক্রিটের স্থায়িত্ব এবং শক্তি বৃদ্ধি করে।
  2. ঘটুন অভ্যন্তরীণ মেলানো: আদকালে সঠিকভাবে কুরানো না হলে, কংক্রিটে ছোট ছিদ্র গঠন হতে পারে, যা জলবাহিত রাসায়নিকগুলির সঙ্গে মিশ্রিত হওয়ার অবমাননা করে।
  3. প্রতিরোধ বৃদ্ধি: কংক্রিট কিউরিং সাহায্য করে দুর্ভেদ্য কাগজ বা প্লাস্টিকের শীট ব্যবহার করে প্রতিরোধ বৃদ্ধি করে, যা বৃদ্ধিতে বিক্রিয়া বা ছিদ্র গঠন হ্রাস করে।
  4. প্লাস্টিকের শ্রেণীবদ্ধকরণ: প্লাস্টিক শ্রেণীবদ্ধকরণ অন্তর্নিহিত হয় যেখানে এটি প্রযোজ্য হয়, যেখানে কংক্রিট কিউরিং করা অপ্রয়োজনীয় বা প্রয়োজনীয় নয়।
  5. সঠিক প্রকারের আর্দ্রতা: যদি কংক্রিট আর্দ্র হয় না তবে সম্ভাবনা রয়েছে যে তা অপরিপূর্ণ কিউরিং বা অনিয়মিত আর্দ্রতা প্রদান করবে, যা পরিস্থিতি সহ্য করতে অক্ষম হতে পার ে।

কিউরিং প্রকার

কিউরিং এর তিনটি পদ্ধতি রয়েছে-
1. পদ্ধতি 1– যে পদ্ধতিগুলি প্রাথমিক শক্ত হওয়ার সময় কংক্রিটে মিশ্রিত জল সংরক্ষণ করে। এর মধ্যে রয়েছে স্প্রে করা এবং ফগিং, পুকুর বা নিমজ্জন এবং স্যাচুরেটেড ওয়েট কভারিং। এই পদ্ধতিগুলি গরম আবহাওয়ায় উপকারী বাষ্পীভবনের মাধ্যমে কংক্রিটকে ঠান্ডা করার সুবিধা দেয়।

2. পদ্ধতি 2- পদ্ধতি যা কংক্রিটের পৃষ্ঠ থেকে জলের ক্ষতি রোধ করে। এটি প্লাস্টিক শীট বা অভেদ্য শীট প্রয়োগ করে বা ঝিল্লি গঠনকারী যৌগ প্রয়োগ করে বাস্তবায়িত করা যেতে পারে।

3. পদ্ধতি 3- পদ্ধতি যা কংক্রিটে তাপ এবং আর্দ্রতা যোগ করে শক্তি বৃদ্ধির হার বৃদ্ধি করে। এটি লাইভ বাষ্প, গরম করার কয়েল বা বৈদ্যুতিকভাবে উত্তপ্ত প্যাডের সাহায্যে প্রয়োগ করা হয়।

এই সমস্যাগুলি সমাধানের জন্য কংক্রিট কিউরিং প্রয়োজন। এটি কংক্রিটের ভিত্তি পোষণ করে এবং কংক্রিট পরিষ্কারভাবে ও সঠিক কাঠামোতে স্থায়ী হওয়ার নিশ্চিত করে। এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা কংক্রিট গঠন এবং বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

উপসংহার

কিউরিংয়ের পদ্ধতিগুলি ব্যবহৃত উপাদানের ধরন, কাঠামোগত সদস্যদের আকার এবং আকৃতি, মিশ্রণের অনুপাত, শক্তি, আবহাওয়া এবং ভবিষ্যতের এক্সপোজার অবস্থার মতো সংখ্যার উপর নির্ভর করে। নিরাময় সময়কাল ভিন্নভাবে পরিবর্তিত হয় যেমন বাঁধের মতো ভর কংক্রিট কাঠামোতে চর্বিহীন কংক্রিটের মামলা হতে 3 সপ্তাহ সময় লাগতে পারে বা সমৃদ্ধ মিশ্রণের জন্য কয়েক দিন সময় লাগতে পারে। এগুলি সাধারণত বাষ্প নিরাময়ের জন্য ছোট হয় এবং কয়েক ঘন্টা থেকে 3 দিন পর্যন্ত হয়। যাইহোক, দীর্ঘ নিরাময় সময়কাল বাঞ্ছনীয়। স্ল্যাব, বিম, কলাম বা ছোট ফুটিংয়ের জন্য, নিরাময়ের সময়কাল 5 0 সেন্টিগ্রেড তাপমাত্রার থেকে ন্যূনতম 7 দিন হওয়া উচিত। যখন তাপমাত্রা 5 0 এর সমান বা নীচেসি, তারপরে ACI কমিটির সুপারিশগুলি 306 নীচে থাকা আবশ্যক যাতে জমাট বাঁধার দ্বারা কংক্রিটের ক্ষতি না হয়। এছাড়াও, সঠিক নিরাময় হচ্ছে এবং হাইড্রেশন প্রক্রিয়া অব্যাহত রয়েছে তা নিশ্চিত করার জন্য সাইটে ক্রমাগত তত্ত্বাবধানের প্রয়োজন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.