{ads}

ফেয়ার ফেসড কনক্রিট বিস্তারিত: All about Fair Faced Concrete

 ফেয়ার ফেসড কনক্রিট বিস্তারিত: ফেয়ার ফেসড কনক্রিট কী?

ফেয়ার ফেসড কনক্রিট একটি ধরনের কনক্রিটের উপর মোলদানী সরিয়ে তোলার পর এতটাই মসৃণ সারফেস থাকে যে, শেষ করার জন্য প্লাস্টারিং প্রয়োজন নেই।


ফেয়ার ফেসড প্লাস্টার: পরিচিতি এবং বৈশিষ্ট্য

সময়ের সাথে পরিবর্তন হচ্ছে, অভ্যন্তরীণ এবং বাহ্যিক ডিজাইনে সৌন্দর্য এবং দীর্ঘজীবিত্বের সিদ্ধান্ত গ্রহণ করা হচ্ছে, যা উপকরণের বিভিন্ন পরিবর্তন, সংশোধন, অতিরিক্ত এবং নতুনত্বের দিকে নেতৃত্ব করে। এমনকি একটি উপকরণ হল "ফেয়ার ফেসড প্লাস্টার"। ফেয়ার ফেসড প্লাস্টার বাহ্যিক এবং অভ্যন্তরীণ স্থানে ব্যবহার করা যেতে পারে। ফেয়ার ফেসড প্লাস্টার ব্যবহার করলে, এটা পুনরায় রঙ নিতে হয় না। এটি সৌন্দর্যময় এবং দীর্ঘজীবিত দেখতে।

ফেয়ার ফেসড প্লাস্টার তৈরি কিভাবে?

উপাদান

ফেয়ার ফেসড প্লাস্টার উচ্চ মানের সিমেন্টের ভিত্তিতে তৈরি প্লাস্টারের একটি ধরণ। এটি প্রাথমিকভাবে 60% সাদা সিমেন্ট, 40% ধূসর সিমেন্ট এবং প্রয়োজন অনুসারে পাথরের কম্বিনেশন থাকে।

আবেদন প্রক্রিয়া

ফেয়ার ফেসড প্লাস্টার শুকনা দেওয়া দেওয়ার জন্য প্লাস্টার যেভাবে প্রয়োগ করা হয়, তার মতো প্রয়োগ করা হয়। এটি স্বাভাবিক সিমেন্ট প্লাস্টারিং এর মতো প্রয়োগ করা হয়। সাধারণ প্লাস্টারিং পরেও প্রয়োগ করা যেতে পারে, কিন্তু সাধারণ প্লাস্টার সানিং করা আবশ্যক।

দীর্ঘজীবিতা এবং রূপচর্চা

মোটামুটি ও রং

ফেয়ার ফেসড প্লাস্টারের মোটামুটি দৈর্ঘ্য 8 মিলিমিটার। ফেয়ার ফেসড প্লাস্টারের একটি উজ্জ্বল সাদা রং থাকে। এর সিমেন্ট ভিত্তিতে, এটি খুবই মসৃণ এবং উজ্জ্বল।

আয়োজন

একবার প্রযোজন হলে, এটি জীবনকাল ধরে থাকে। ফেয়ার ফেসড প্লাস্টার কাজের জন্য 20-30 বছরের মধ্যে গ্যারান্টিত হয়।

ডিজাইনের বৈশিষ্ট্য:

ফেয়ার ফেসড প্লাস্টার অভ্যন্তরীণ এবং বাহ্যিক স্থানে ব্যবহার করা যায়, তবে এটি বেশিরভাগে বাহ্যিক স্থানে ব্যবহার করা হয়। ফেয়ার ফেসড প্লাস্টারের আবেদনের সময় আমরা যেকোনো চাল ব্যবহার করতে পারি। সাধারণত, প্রতি 2 ফুটে 1-2 ইঞ্চির চাল ব্যবহার করা হয়। তবে, অধিক বা কম চাল প্রয়োজন অনুসারে ব্যবহার করা হয়।

পরিপ্রেক্ষিত প্রক্রিয়া

ফেয়ার ফেসড প্লাস্টার প্রযোজ্যতা বৃদ্ধি করতে আবেদনের পরে তা 3 থেকে 7 দিন ধরে মেশানো উচিত। এটির মাধ্যমে হেয়ারলাইন ক্র্যাক গঠন হওয়া প্রতিরোধ করা হয়।

বাংলাদেশে পাওয়া যাচ্ছে কোথায়?

বাংলাদেশে একাধিক দেশ থেকে ফেয়ার ফেসড প্লাস্টার প্রিমিক্স পাওয়া যায়। এগুলির মধ্যে দুবাইর কনমিক্স, জার্মানির বি.এস.এফ., ভারতের ডি. ফিক্সিট এবং ফসরক অন্তর্ভুক্ত। তবে, দুবাইর কনমিক্স বাংলাদেশে অনেক পরিচিত এবং গ্লোবাল উপস্থিতি রাখে, যেখানে Construction Chemical Bangladesh এর মাধ্যমে বাংলাদেশে উপস্থিত রয়েছে। ফেয়ার ফেসড প্লাস্টার আরো বড় টাইল শোরুমগুলিতে পাওয়া যায়।

মূল্য তথ্য

সাধারণত, ফেয়ার ফেসড প্লাস্টারের কাজের মূল্য 140 থেকে 145 বাংলাদেশী টাকা প্রতি বর্গ ফুট। তবে, উচ্চ ভবনের বাইরে কাজ করার সময়, স্কাফোল্ডিং তৈরি করতে হবে, যা প্রতি পরিচিত প্রয়োজন অনুসারে আরও পাঁচ টাকা যোগ করে।

বাংলাদেশে বৃদ্ধির চাহিদা

এর মসৃণ, আকর্ষণীয় এবং অনন্য উপস্থিতির কারণে, ফেয়ার ফেসড প্লাস্টারের বাংলাদেশের চাহিদা দিন দিন বাড়ছে। ঢাকা শহরের এলাকার অধিকাংশ ভবনগুলিতে ফেয়ার ফেসড প্লাস্টার ব্যবহৃত হয়, যা আপনার চোখ পড়ে যাবে। এর সৌন্দর্য অসময়কালীন রহিত থাকে, প্রজন্মগতি অতিক্রম করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.