{ads}

দরজার হিসাব door calculation

দরজার হিসাব Door Calculation

বাড়ি নির্মাণে দরজা সেট করা খুব গুরুত্বপূর্ণ ধাপ। সঠিক দরজার মাত্রা ও সঠিক উচ্চতা নির্ধারণ করা এই প্রক্রিয়ার সংশ্লিষ্ট মূল অংশ। দরজার উচ্চতা পরিমাপ করার জন্য, সাধারণত বাড়ির দরজার সাথে মানুষের উচ্চতা মেলানো হয়। তবে, প্রয়োজনে এই উচ্চতা পরিবর্তন করা যেতে পারে যেহেতু এটি মঞ্চ বা কাউচের দরজা নিয়ে কাজ হয়।

দরজার মাত্রা নির্ধারণ করতে হলে বিভিন্ন উপায় ব্যবহার করা যায়। প্রথমত, দরজার ফ্রেমের অবস্থান মাপা যেতে পারে যেন দরজা ঠিক মোটামুটি সমতলে থাকে। এটি নির্ধারণে সাধারণত ড্রোয়িং বা নকশা দেখা হয়। এছাড়াও, একটি মানুষের উচ্চতা বা পরিমাপের উপর ভিত্তি করে দরজার মাত্রা নির্ধারণ করা যেতে পারে।

দরজার উচ্চতা এবং মাত্রা ঠিকমতো নির্ধারণ করা না হলে, বাড়ির সাথে মিল না থাকা সমস্যার মুখোমুখি হতে হতে পারে, যা মোটামুটি খরচবার্তা ও সময় অপচয়ে ওঠে। এই সমস্যা সমাধানের জন্য সঠিক উচ্চতা ও মাত্রার অনুমান করা গুরুত্বপূর্ণ ধাপ।

বাড়ি নির্মাণ খরচ এর মধ্যে দরজার হিসাব গুরুত্বপূর্ণ।  কারণ কম তাকে ও দরজা পাওয়া যায়। কেউ যদি কম খরচ  করতে চান তাহলে দরজা কম দামে কিনলে ই চলে। তবে এ ধারনাটা ঠিক না।

দরজার সম্ভাব্য দামঃ

মেহেগুনি কাঠের দরজা এর ফ্রেম ৩২০০ টাকা 

মেহেগুনি কাঠের দরজা এর পাল্লা ৭০০০ টাকা 

প্রধান দরজা অনেকে সেগুন কাঠের দিয়ে থাকে, এর পাল্লা ৪০,০০০ টাকা। কারুকাজ সহ। 

তাহলে একটা দরোজার খরচ হলো ১০২০০ টাকার। এই রকম দরজা আছে ৯ টি = ৯১৮০০টাকা। 

বাথরুমের প্লাস্টিকের দরজা ৩০০০ টাকা হলে X ৩ টি =৯,০০০ টাকা। বারান্দা এর দরজা লোহা কাঠের দিলে ৮,০০০ টাকা X ৩= ২৪,০০০ টাকা। 

তাহলে মোট খরচ হবে = ১লক্ষ্য ৩০ হাজার টাকা। 

তাহলে ৭০ টাকা প্রতি বর্গফুট খরচ। 

বাড়ি নির্মাণ খরচ কমানোর জন্য কম দামের লোকাল দরজা ব্যবহার করা যেতে পারে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.