{ads}

নির্মাণে ডোয়েল বার | WHAT IS DOWEL BAR IN CONSTRUCTION?

নির্মাণে ডোয়েল বার (Dowel Bar in Construction)


ডোয়েল বার কি? একটি ডোয়েল বার একটি ছোট বৃত্ত, এবং একটি সমতল স্টিলের রড ব্যবহার করা হয় যাতে স্ল্যাবগুলির মধ্যে একটি প্রযুক্তিগত জয়েন্ট যা সমান্তরাল চলাচলে বাধা দেয় না। বেশিরভাগ সময়, এই বারগুলি চলন্ত যানবাহনের অতিরিক্ত চাপ এবং ওজন ধরে রাখতে পৃষ্ঠের সাথে সিমেন্টের ফুটপাথ সংযুক্ত করতে ব্যবহৃত হবে। এর ব্যাস 32 মিমি এবং 38 মিমি এর মধ্যে হতে পারে এবং এর দৈর্ঘ্য 32 মিমি এবং 60 মিমি এর মধ্যে হতে পারে। স্বাভাবিক নিয়ম হল কংক্রিটের স্ল্যাবগুলিতে তাদের 305 মিমি দূরে রাখা যেখানে প্রচুর ফুট ট্র্যাফিক থাকবে।

ডোয়েল বারের কাজ (Functionality of Dowel Bars):

ডোয়েল বারের উদ্দেশ্য জয়েন্টগুলি আরও ভালভাবে কাজ করা। কংক্রিটের জয়েন্টগুলোতে ওজন সরানোর জন্য ডোয়েল বার রাখা হয়। জয়েন্টগুলি ভাঙার সম্ভাবনা কম করতে ডোয়েল বার ব্যবহার করা হয়। এটি ভাঙ্গা থেকে কোণ বন্ধ করতে ব্যবহৃত হয়। এটি একটি স্ল্যাবের মতো, অন্য সদস্য থেকে, অন্য স্ল্যাবের মতো লোড সরাতে ব্যবহৃত হয়।

ডোয়েল বারের ব্যবহার (Application of Dowel Bars):

ডোয়েল বারগুলি জয়েন্টেড প্লেইন সিমেন্ট কংক্রিটের (JPCP) দুটি স্ল্যাবকে যান্ত্রিকভাবে সংযুক্ত করে। এই স্ল্যাবগুলি প্রচুর পায়ের ট্র্যাফিক পরিচালনা করার জন্য বাড়ি এবং ব্যবসায় তৈরি করা হয়। এই দণ্ডটি বাঁকানো এবং ফুটপাথের ছুটিতে চাপ কমায় এবং কংক্রিটের স্ল্যাবের কাছে পৌঁছায়। তাদের ইনস্টলেশন কংক্রিট স্ল্যাবগুলিকে একপাশে সরানো থেকে দূরে রাখে, ল োড স্থায়ী এবং লোড অতিরিক্ত তা মনে করে কম করে দেয়।

সোজা কথায়, ডোয়েল বার একটি উপায় যাতে কংক্রিটের স্ল্যাবগুলি উপযুক্ত জয়েন্ট বিপণন করতে পারে এবং সাথে সাথে প্রয়োজনীয় চাপ এবং ব্যাথা কমাতে পারে।

Dowel Bars: সুবিধা (Advantages)


1. লোড ট্রান্সফার: 

ডোয়েল বার অবস্থান সাহায্য করে পাশের কংক্রিট স্ল্যাবগুলির মধ্যে লোড ট্রান্সফার করতে, যা লোড পরিবত্তন বিতরণ এবং পার্থক্য সেটেলমেন্ট বা ক্র্যাকিং প্রতিরোধ করে।

2. জয়েন্ট স্থিরতা উন্নতি:

ডোয়েল বার অবস্থান সাহায্য করে পাশের স্ল্যাবগুলির মধ্যে জয়েন্টের স্থিতিশীলতা বাড়াতে, ক্র্যাকিং সম্ভাবনা হ্রাস করে এবং সামগ্রিক রাস্তার কার্যক্ষমতা উন্নত করে।

3. রাস্তার ট্রেন্ন্যুরি উন্নতি:

জয়েন্ট চলাচল কমানো এবং ক্র্যাক উন্নত প্রেরণের মাধ্যমে, ডোয়েল বার রাস্তার ট্রেন্ন্যুরি এবং দীর্ঘজীবনকারীতা বাড়াতে পারে।

4. নিরাপত্তা বৃদ্ধি:

ডোয়েল বার সাহায্য করে একটি মসৃণ সারি বজায় রাখা, গাড়ি দুর্ঘটনা সংক্রান্ত ঝুঁকি হ্রাস করে এবং সামগ্রিক নিরাপত্তা উন্নত করে।


Dowel Bars: অসুবিধা (Disadvantages)

1. অতিরিক্ত খরচ:

ডোয়েল বার ব্যবহার করা মেশিনের সাথে সাথে সংগ্রহের সাথে সংগ্রহের সময় এবং ব্যবস্থাপনা বা সম্পূর্ণ প্রকল্প খরচে যোগ করে তা ত্রুটিপূর্ণ।

2. অতিরিক্ত জটিলতা:

ডোয়েল বার অবস্থান করা আমন্ত্রিত সাধারণ জয়েন্ট নির্মাণের চেয়ে আরও জটিল হতে পারে, যা বিশেষজ্ঞ উপকরণ এবং দক্ষ কর্মী প্রয়োজন করে।

3. সংরক্ষণ প্রয়োজনীয়তা:

যেখানে ডোয়েল বার রাস্তার ট্রেন্ন্যুরি উন্নত করতে পারে, তা এগুলি সম্পূর্ণ সময় সংরক্ষণ প্রয়োজন করতে পারে যেখানে স্থিতিশীলতা বাস্তবায়িত হয় বা অন্যান্য সমস্যার জন্য।

4. পরিবেশ প্রভাব:

ডোয়েল বার উৎপাদন এবং ইনস্টলেশনের প্রক্রিয়া পরিবেশে নেতিবাচক প্রভাব ফেলতে পারে যেমন এটা উৎপাদন এবং পরিবহনের জন্য শক্তি এবং সম্পদ প্রয়োজন করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.