{ads}

আধুনিক দিনের নির্মাণ সরঞ্জাম MODERN CONSTRUCTION EQUIPMENT

MODERN DAY CONSTRUCTION EQUIPMENT আধুনিক দিনের নির্মাণ সরঞ্জাম


আধুনিক নির্মাণে, প্রয়োজনীয় সরঞ্জাম পরিবর্তিত হয়েছে যাতে প্রকল্পের কাজ সম্পাদন করা সহজ হয়। আগে একটি কাজের জন্য অনেক সরঞ্জামের প্রয়োজন ছিল, কিন্তু এখন একটি সরঞ্জাম একাধিক কাজ করতে পারে। সরঞ্জামের যথাযথ ব্যবহার প্রকল্পের সময়সূচী, কাজের গতি, গুণমান এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে অর্থনীতিতে কাজ করে। প্রকল্পের জটিলতা, দক্ষ বা দক্ষ জনবলের ঘাটতি, বিপুল পরিমাণ মাটির সামগ্রী হ্যান্ডলিং জড়িত প্রকল্পের কারণে প্রকল্পের জন্য প্রয়োজনীয় প্রতিটি ধরণের নির্মাণ সরঞ্জামের মালিকানা করা ঠিকাদারদের পক্ষে সবসময় সম্ভব হয় না। সময়সূচী, ইত্যাদি। যাইহোক, কেউ উপযুক্ততা অনুযায়ী সরঞ্জাম ক্রয় বা ভাড়া নিতে পারে। যদি সরঞ্জামগুলি ঘন ঘন এবং দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করতে হয় তবে সরঞ্জাম কেনার জন্য এটি লাভজনক বলে প্রমাণিত হয়।

বিভিন্ন সরঞ্জাম

নির্মাণ কাজের সাথে জড়িত বিভিন্ন সরঞ্জাম হল-
1. খনন সরঞ্জাম
i) পাওয়ার বেলচা
ii) Hoe
iii) ড্র্যাগলাইন
2. ঢালাই সরঞ্জাম
3. আর্থ-মুভিং ইকুইপমেন্ট
4. উত্তোলন সরঞ্জাম
ক) মোবাইল ক্রেন
খ) টাওয়ার ক্রেন
গ) ক্রলার মাউন্টেড ক্রেন
ঘ ) যাত্রী উত্তোলন
ঙ) নির্মাতারা উত্তোলন
2. ড্রেজিং সরঞ্জাম
3. পরিবহন সরঞ্জাম
4. কম্প্যাক্টিং সরঞ্জাম
5. পাম্পিং সরঞ্জাম
6. পাইল ড্রাইভিং সরঞ্জাম
7. উপাদান পরীক্ষার সরঞ্জাম
8. ড্রিলিং সরঞ্জাম
9. কনক্রে এমআইএফএ এবং এইচএমএএক্স উত্পাদন যন্ত্রপাতি।

খনন সরঞ্জাম

খনন সরঞ্জাম হল এমন যন্ত্রপাতি যা খনন, মাটির সামগ্রী স্থাপন, তুষার অপসারণ, পাইপ উত্তোলন, মাটির গ্রেডিং ইত্যাদির কাজে ব্যবহৃত হয়। এই সরঞ্জামগুলি 360 ডিগ্রি ঘূর্ণনশীল হতে পারে এবং বড় কাজের জন্য ব্যবহৃত হয়। এগুলি ট্রাকের উপর চলে এবং ময়লা এবং ধ্বংসাবশেষ তুলতে ক্ল্যামশেল সংযুক্তি ব্যবহার করা যেতে পারে।

পাওয়ার বেলচা

 -এটি একটি বালতি ন্যায় সজ্জিত মেশিন, যা সাধারণত বৈদ্যুতিক চালিত। এটি খনন, খণ্ডিত শিলা বা মাটি লোড করার জন্য ব্যবহৃত হয় এবং খনিজ আয়ন আহরণের জন্য ব্যবহৃত হয়। এর প্রধান অংশগুলি হলে: ট্র্যাক সিস্টেম, তারগুলি, র্যাক, স্টিক, বুম ফুট-পিন, স্যাডল ব্লক, বুম, বুম পয়েন্ট শেভস, বালতি এবং কেবিন।

চিত্র 1 পাওয়ার বেলচা
চিত্র 1: পাওয়ার বেলচা
সৌজন্য: ব্রিটানিকা

Hoe - এটি ব্যাক বেলচা বা টান বেলচা নামেও পরিচিত। এটি প্রাকৃতিক পৃষ্ঠের নীচে খনন করতে ব্যবহৃত হয় যার উপর এটি বিশ্রাম নেয়। এটি পরিখা খনন, বেসমেন্টের জন্য পিট খননের মতো কাজের জন্য ব্যবহৃত হয় এবং এটি গ্রেডিং কাজের জন্যও ব্যবহৃত হয় যা গভীরতা নিয়ন্ত্রণের ক্ষেত্রে নির্ভুলতা প্রয়োজন। এখানে মৌলিক অংশগুলির মধ্যে রয়েছে বুম, জ্যাকবুম, বুমফুটড্রাম, বুমশেভ, স্টিকশিভ, বালতি, বালতি এবং লাঠি।

ডুমুর 2 Hoe
চিত্র 2: হো
সৌজন্যে: উইকিপিডিয়া

ড্র্যাগলাইন - এটিকে এমন নামকরণ করা হয়েছে কারণ এর বিশিষ্ট ক্রিয়াকলাপের মধ্যে খনন করা উপাদানের বিরুদ্ধে বালতিটি টেনে আনা জড়িত। এটি দীর্ঘ হালকা ক্রেন বুম নিয়ে গঠিত যেখানে বালতিটি তারের মাধ্যমে বুমের সাথে আলগাভাবে সংযুক্ত থাকে। এগুলি এর ট্র্যাক স্তরের নীচে খননের জন্য দরকারী এবং নরম উপকরণগুলি পরিচালনা করার সময় কার্যকর। এখানে মৌলিক অংশের মধ্যে রয়েছে বুম, হোয়েস্ট ক্যাবল, ড্র্যাগ ক্যাবল, হোইস্ট চেইন, বাকেট এবং ড্র্যাগ চেইন। এটি দীর্ঘ পৌঁছেছে এবং এটি খাল খনন এবং তারপরে ঢালাই ইউনিট ব্যবহার না করে বেড়িবাঁধে জমা করার জন্যও ব্যবহৃত হয়।

চিত্র 3 ড্রাগলাইন
চিত্র 3: ড্র্যাগলাইন
সৌজন্য: উইকিপিডিয়া

হাউলিং সরঞ্জাম

উপাদান পরিবহনের জন্য ব্যবহৃত সরঞ্জামগুলি হলিং সরঞ্জাম বা হলার হিসাবে পরিচিত। এগুলি রেলপথে বা সড়কপথে পরিচালিত হতে পারে যার মধ্যে মাটির উপকরণ বহন এবং নিষ্পত্তি, বড় নির্মাণ সরঞ্জামের ঢালাই এবং নির্মাণ সামগ্রী পরিবহনের মতো কাজ জড়িত। এটি ডাম্প ট্রাক এবং ডাম্পার হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

চিত্র 4 ডাম্প ট্রাক
চিত্র 4: ডাম্প ট্রাক
সৌজন্য: বসবাস

আর্থ মুভিং ইকুইপমেন্ট

এই সরঞ্জামগুলির মধ্যে রয়েছে খননকারী, লোডার, মোটর গ্রেডার, ট্রেঞ্চার, ব্যাকহো এবং বুলডোজার। এগুলি প্রচুর পরিমাণে খনন ভিত্তি, ল্যান্ডস্কেপ এলাকা এবং ময়লা স্থানান্তর করতে ব্যবহৃত হয়।

চিত্র 5 বুলডোজার
চিত্র 5: বুলডোজার
সৌজন্যে: CAT

উত্তোলন সরঞ্জাম- উত্তোলন বলতে যুক্তিসঙ্গত দূরত্বে এক স্থান থেকে অন্য স্থানে ওজন উত্তোলনকে বোঝায়। এর মধ্যে রয়েছে জ্যাক, উইঞ্চ, ক্রেন এবং চেইন হোইস্ট। ক্রেন হল একমাত্র একক পিস মেশিন যা একটি ওজনের ত্রিমাত্রিক নড়াচড়া প্রদান করতে সক্ষম।

মোবাইল ক্রেন - এই ধরনের ক্রেনগুলি মোবাইল ইউনিটগুলিতে মাউন্ট করা হয় যা চাকার প্রকার বা ক্রলার প্রকারের হয়। ট্রাক ক্রেনগুলি এমন উচ্চ গতিশীলতা রয়েছে যেখানে ক্রলার মাউন্ট করা ক্রেনগুলি বেশ ধীরে ধীরে চলে। ক্রলার মাউন্ট করা ক্রেনগুলি রুক্ষ ভূখণ্ডে চলাচল করতে পারে।

চিত্র 6 মোবাইল ক্রেন
চিত্র 6: মোবাইল ক্রেন
সৌজন্যে: উইকিপিডিয়া

টাওয়ার ক্রেন 

এই ক্রেনগুলি একটি ইস্পাত টাওয়ারে বসানো ডেরিক ক্রেন। এগুলি শিল্প এবং উচ্চ-বৃদ্ধি আবাসিক ভবনগুলির জন্য বিশেষত ইস্পাত কাঠামো সমন্বিত শিল্প কারখানাগুলির সমাবেশের জন্য ব্যবহৃত হয়। এই ধরনের ক্রেনগুলি ট্রাস কাঠামোর সাথে সাদৃশ্যপূর্ণ যা ইস্পাত বার এবং চ্যানেল বিভাগগুলির ঢালাই দ্বারা তৈরি করা হয়। মৌলিক অংশগুলির মধ্যে রয়েছে ক্যারেজ, স্লিউইং প্ল্যাটফর্ম, জিবস এবং অপারেটরের কেবিন সহ টাওয়ার।

চিত্র 7 হাইড্রোটেক ইঞ্জিনিয়ার্স টাওয়ার ক্রেন
চিত্র 7: হাইড্রোটেক ইঞ্জিনিয়ার্স টাওয়ার ক্রেন
সৌজন্য: ইন্ডিয়ামার্ট

ক্রলার মাউন্টেড ক্রেন - এগুলি হল সেই ক্রেনগুলি যেগুলি রূঢ় ট্র্যাকের একটি সেটে স্থাপন করা হয় যা ভারী ক্রেনের সরঞ্জাম বহন করার জন্য চলাচল এবং স্থিতিশীলতা প্রদান করে। এই ক্রলার ক্রেনগুলি রুক্ষ পৃষ্ঠের অঞ্চলের জন্য উপযুক্ত৷ যদিও এই ক্রেনগুলির কোনও আউটরিগার নেই, তারা ন্যূনতম সেটআপ সহ লিফটগুলি পরিচালনা করতে পারে৷ এছাড়াও, এগুলি সহজেই ঘুরে বেড়াতে পারে৷ ক্রলার ক্রেনগুলি ভারী বোঝা নিয়েও ঘুরে বেড়াতে পারে।

চিত্র 8 ক্রলার মাউন্ট করা ক্রেন
চিত্র 8: ক্রলার মাউন্টেড ক্রেন
সৌজন্য: দুর্গা ক্রেন পরিষেবা

যাত্রী উত্তোলন - এটি একটি উত্তোলন ব্যবস্থা যা প্রায়শই নির্মাণস্থলে অসম্পূর্ণ ভবনের উপরের স্তরে সামগ্রী তুলতে ব্যবহৃত হয়। মৌলিক অংশটি একটি খাঁচা নিয়ে গঠিত যেখানে লোকেরা পরিবহনের সময় দাঁড়িয়ে থাকে এবং একটি ট্র্যাক রয়েছে যা বিল্ডিংয়ে মাউন্ট করা হয়। খাঁচাটি একটি পিনিয়ন ড্রাইভ সিস্টেম এবং র্যাকের মাধ্যমে এই ট্র্যাক বরাবর ভ্রমণ করে এবং ট্র্যাকের পাশে অনেক জায়গায় গাড়ি থামানো যেতে পারে। এটি ট্র্যাকের দৈর্ঘ্য বরাবর যেকোনো ফ্লোরে লোড বা আনলোড করতে দেয়।

চিত্র 9 এন্টারপ্রাইজ প্যাসেঞ্জার হোস্ট
চিত্র 9: জিএস এন্টারপ্রাইজ যাত্রী উত্তোলন
সৌজন্য: ইন্ডিয়ামার্ট

বিল্ডার্স হোইস্ট - ছোট ঘরোয়া জিন হুইল বা তারের দড়ি হোস্ট এবং পেশাদার স্ক্যাফোল্ড হোইস্ট থেকে শুরু করে গ্যান্ট্রি হোইস্টের পাশাপাশি র্যাক এবং পিনিয়ন হোইস্ট থেকে উপাদান পরিবহনের জন্য বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য বিভিন্ন কনফিগারেশন, আকার এবং বাজেটে এগুলি পাওয়া যায়। উঁচু ভবন।

চিত্র 10 অস্টুয়েল বিল্ডার্স হোস্ট
চিত্র 10: অস্টুয়েল বিল্ডার্স
সৌজন্য তুলে ধরে: ইন্ডিয়ামার্ট

ড্রেজিং সরঞ্জাম- একটি ড্রেজিং অপারেশন সম্পাদনের জন্য ড্রেজিং সরঞ্জামের পছন্দ আবহাওয়া, সাইটে অ্যাক্সেসযোগ্যতা এবং তরঙ্গের অবস্থা, নোঙ্গর করার অবস্থা, প্রয়োজনীয় নির্ভুলতা এবং আরও অনেক কিছুর উপর নির্ভর করে। তারা জলবাহী বা যান্ত্রিকভাবে খনন করতে পারে। হাইড্রোলিক খননের মধ্যে একটি জলপ্রবাহের কাজ করা জড়িত যা প্রকৃতিতে ক্ষয়কারী। এটি বেশিরভাগই পলি, বালি এবং নুড়ির মতো সমন্বয়হীন মাটিতে করা হয়। যেখানে যান্ত্রিকভাবে দাঁত দিয়ে খনন করা বা ড্রেজিং সরঞ্জাম বা ছুরির প্রান্ত কাটা সমন্বিত মাটির ক্ষেত্রে প্রযোজ্য।

চিত্র 11 ড্রেজিং সরঞ্জাম
চিত্র 11: ড্রেজিং সরঞ্জাম
সৌজন্য: ড্রেজ আমেরিকা

পরিবহণ সরঞ্জাম- এই ধরনের সরঞ্জামগুলি অবিচ্ছিন্ন বেল্ট বা চেনের মতো স্বতন্ত্র বৈশিষ্ট্য সহ অবিচ্ছিন্ন স্রোতে উপাদান বহন করে। এগুলি স্থির কাঠামোর মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে উপাদান পরিবহনের জন্য ব্যবহৃত হয়। তারা অনুভূমিকভাবে, উল্লম্বভাবে বা বাঁকানো অবস্থানে কাজ করতে পারে। এগুলি খনি এবং নির্মাণ শিল্পে ব্যবহৃত হয়।

চিত্র 12 NAICS 333922 পরিবাহক এবং পরিবাহক সরঞ্জাম
চিত্র 12: NAICS 333922 পরিবাহক এবং পরিবাহক সরঞ্জাম
সৌজন্য: SIC কোড

কম্প্যাক্টিং সরঞ্জাম- এগুলি মসৃণ-চাকা রোলার, ভেড়া-পায়ের রোলার এবং বায়ুসংক্রান্ত টাইপ রোলারগুলির মতো ধরণের হতে পারে। উচ্চ ঘনত্ব অর্জন করার জন্য এই ধরনের সরঞ্জামগুলি মাটির ভর থেকে বায়ু বের করে দিতে ব্যবহৃত হয়। মসৃণ-চাকা রোলারগুলি নুড়ি এবং বালির জন্য উপযুক্ত। বায়ুসংক্রান্ত-ক্লান্ত রোলার যুক্তিসঙ্গতভাবে উচ্চ আর্দ্রতাযুক্ত কাদামাটির জন্য উপযুক্ত। এবং ভেড়ার ফুট রোলারগুলি কম আর্দ্রতাযুক্ত কাদামাটির জন্য উপযুক্ত।

চিত্র 13 ভেড়ার ফুট রোলার
চিত্র 13: ভেড়ার ফুট রোলার
সৌজন্য: এলজিএম নলেজ বেস

পাম্পিং সরঞ্জাম- পাম্পিং সরঞ্জামগুলি তরল, কঠিন উপাদান বা মাটির পরিমাণ থেকে জল অপসারণ করতে ব্যবহৃত হয়। পাম্প তরল একটি ভলিউম থেকে তরল অপসারণ. এগুলি ফাউন্ডেশন, গর্ত, টানেল এবং অন্যান্য খনন এবং আরও অনেক কিছু থেকে জল দূরে রাখার জন্য ব্যবহার করা যেতে পারে।

চিত্র 14 পাম্পিং সরঞ্জাম
চিত্র 14: পাম্পিং সরঞ্জাম
সৌজন্য: স্টুয়ার্ট এবং স্টিভেনসন

পাইল ড্রাইভিং সরঞ্জাম- এই ধরনের সরঞ্জাম ইউনিট একটি নির্দিষ্ট গভীরতায় অবস্থান নেওয়ার সময় মাটি থেকে স্তূপ উত্তোলন জড়িত। এখানে পাইল টপে হাতুড়ি দিয়ে গাড়ি চালানো হয়। সরঞ্জামগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে গাড়ি চালানোর সময় অর্থনৈতিক থাকতে পারে। প্রধান পাইল ড্রাইভিং সরঞ্জামের মধ্যে রয়েছে পাইল ড্রাইভিং রিগস এবং পাইল ড্রাইভিং হ্যামার।

চিত্র 15 পাইল ড্রাইভার
চিত্র 15: পাইল ড্রাইভার
সৌজন্য: উইকিপিডিয়া

উপাদান পরীক্ষার সরঞ্জাম- এটি প্রায়শই মান নিয়ন্ত্রণের প্রক্রিয়াগুলিতে ব্যবহৃত হয় যা মাটি, কংক্রিট, অ্যাসফল্ট, বিটুমিন, সিমেন্ট, মর্টার, ইস্পাত, সমষ্টি এবং নির্মাণে ব্যবহৃত অন্যান্য উপকরণগুলির বিশ্লেষণের সাথে সম্পর্কিত। যে প্রক্রিয়ায় সরঞ্জামগুলি বিশ্লেষণ করে তা বিশ্লেষণ করা উপাদান অনুসারে পরিবর্তিত হয়৷ এই পরীক্ষার যন্ত্রগুলি কঠোরতা, আর্দ্রতা সামগ্রী, ব্যাপ্তিযোগ্যতা এবং অন্যান্য যান্ত্রিক বৈশিষ্ট্যগুলি বিশ্লেষণ করতে সক্ষম৷

চিত্র 16 উপাদান পরীক্ষার সরঞ্জাম
চিত্র 16: উপাদান পরীক্ষার সরঞ্জাম
সৌজন্য: সান ল্যাব টেক ইকুইপমেন্টস

এইচএমএ উত্পাদন সরঞ্জাম- এইচএমএ এমন একটি উদ্ভিদে উত্পাদিত হয় যা একটি এইচএমএ তৈরি করতে অনুপাত, মিশ্রণ, তাপ সমষ্টি এবং অ্যাসফল্ট বিবেচনা করে। এই দুটি মৌলিক ধরনের হয়. ব্যাচ উদ্ভিদ, এবং ড্রাম উদ্ভিদ. ব্যাচ প্ল্যান্টগুলি পৃথক ব্যাচগুলিতে এইচএমএ উত্পাদনের দিকে পরিচালিত করে যখন ড্রাম প্ল্যান্টগুলি একটি অবিচ্ছিন্ন অপারেশনে এইচএমএ উত্পাদন করে।

চিত্র 17 অ্যাসফল্ট মিশ্রণ, এইচএমএ সরঞ্জাম
চিত্র 17: অ্যাসফল্ট মিক্সিং, এইচএমএ সরঞ্জাম
সৌজন্য: দাগাং

উৎপাদনে কোম্পানি
শীর্ষস্থানীয় কোম্পানি যারা এই ধরনের নির্মাণ শিল্প-ভিত্তিক সরঞ্জাম উত্পাদন করে-

  • ক্যাটারপিলার (মার্কিন যুক্তরাষ্ট্র)
  • পডেমক্রেন
  • অপটিমাস জিএমবিএইচ
  • কোমাতসু (জাপান)
  • ভলভো নির্মাণ সরঞ্জাম (সুইডেন)
  • হিটাচি নির্মাণ সরঞ্জাম (জাপান)
  • ফিওরি গ্রুপ (ইতালি)
  • লিবের (জার্মানি)
  • সানি (চীন)
  • জুমলিয়ন (চীন)
  • টেরেক্স (মার্কিন যুক্তরাষ্ট্র)
  • দুসান ইনফ্রাকোর (দক্ষিণ কোরিয়া)
  • জন ডিরি (মার্কিন যুক্তরাষ্ট্র)
  • চেকসান
  • বোমাগ

উপসংহার
এগুলি ছাড়াও নির্মাণ শিল্পে আরও বেশ কয়েকটি প্রকার রয়েছে যা এই ধরনের নির্মাণ কাজের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। তাই নির্মাণ শিল্পের বিকাশের সাথে সাথে, সরঞ্জামগুলি প্রক্রিয়ায় নতুন পরিবর্তন পাচ্ছে। সেরা সরবরাহকারীর জন্য বাজারে আরও প্রতিযোগিতা চলছে যা ফলস্বরূপ আরও ভাল নির্বাচন প্রক্রিয়ার জন্য আরও অত্যাধুনিক সরঞ্জাম তৈরি করছে। শেষ পর্যন্ত এটি প্রয়োজনীয় কাজ সম্পাদন করার জন্য উপযুক্ত সরঞ্জাম নির্বাচন করার জন্য মালিকের উপর নির্ভর করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.