{ads}

রেইন ওয়াটার হার্ভেস্টিং পদ্ধতি Methods of Rainwater Harvesting

রেইন ওয়াটার হার্ভেস্টিং (RWH)

RWHS

রেইনওয়াটার হার্ভেস্টিং হল বৃষ্টির পানির সংগ্রহ এবং সংরক্ষণের পদ্ধতি। এটি একটি পরিবেশবানী ও সাস্থ্যকর পদ্ধতি যা পর্যাপ্ত পানি সরবরাহ এবং জলস্তরের পুনরুত্থানে সাহায্য করে। বিভিন্ন ধরণের রেইনওয়াটার হার্ভেস্টিং পদ্ধতি আছে, যেমন:

1. রুফটপ রেইনওয়াটার হার্ভেস্টিং (RWH): 


এটি বাসা, দক্ষিণাঞ্চল, অফিস বা যেকোনো স্থানের ছাদের মাধ্যমে পানি সংগ্রহের পদ্ধতি। ছাদের উপর ইম্পারমেবল সারণী বা কাছাকাছি স্থাপিত পাইপ ব্যবহার করে বৃষ্টির পানি একত্রিত করা হয়। পরে এই পানি সঞ্চয় বাকি সিস্টেমে পাঠানো হয় বা সরানো হয় যাতে পানি ব্যবহারে যেতে পারে।

2. **সারফেস রেইনওয়াটার হার্ভেস্টিং (SRWH)**: 

এটি মুখ্যতঃ মাটির উপর এবং সারফেসে প্রচুর পরিমাণে পানি সংগ্রহের পদ্ধতি। এটি জলাশয়, পুকুর, বাঁক, ঝর্ণা, ইত্যাদি থেকে বৃষ্টির পানি সংগ্রহ করে। এই পানি সঞ্চয় করা হয় এবং পরে ব্যবহারের জন্য স্তরান্তরিত করা হয়।

3. উপকূল রেইনওয়াটার হার্ভেস্টিং:

এটি পর্বতীয় এলাকার জন্য প্রযুক্তি, যেখানে বৃষ্টির পানি নদী, নদীর ক্ষেত্র বা উপকূলে সংগ্রহ করা হয় এবং সঞ্চয় করা হয়। এই পদ্ধতিতে জলাশয়, বাঁক বা গর্ত ধরে রাখা হয় যাতে পরে ব্যবহারের জন্য পানি উপলব্ধ থাকে।

4. পুনর্ব্যবহার বা লেক রেইনওয়াটার হার্ভেস্টিং: 


এটি বৃষ্টির পানির পুনর্ব্যবহারের পদ্ধতি, যেখানে ব্যবহারের পরে বিভিন্ন পদ্ধতিতে পানি পুনর্নিয়ন্ত্রণ করা হয়। এটি উপকূল, বাঁক, নদী বা অন্যান্য জলাশয়ের প্রাচীর বা কাছাকাছি স্থাপিত কোম্পান্ড বা ব্যবহৃত প্য
নেল দ্বারা প্রতিরূপে প্রযুক্তি করে এই পদ্ধতি ব্যবহার করা যায়।
এই সব পদ্ধতির মাধ্যমে বৃষ্টির পানি সংগ্রহ এবং ব্যবহার করা হয় যা জলের সঞ্চয় করে প্রকৃতির জলের সংরক্ষণ এবং সাস্থ্যকর জলের প্রবাহের উন্নতি করে।

1. সারফেস রানঅফ হার্ভেস্টিং (Surface Runoff Harvesting)

শহরাঞ্চলে, বৃষ্টির জল ভূপৃষ্ঠের প্রবাহ হিসাবে প্রবাহিত হয়। উপযুক্ত পদ্ধতি অবলম্বন করে এই জলাবদ্ধতা ধরা এবং রিচার্জ করার জন্য ব্যবহার করা যেতে পারে।

2. ছাদে বৃষ্টির জল সংগ্রহ(Rooftop Rainwater Harvesting)

এটি বৃষ্টির জল যেখানে পড়ে সেখানে ধরার একটি ব্যবস্থা। ছাদে ফসল কাটার সময়, ছাদ জলাধারে পরিণত হয় এবং বৃষ্টির জল বাড়ি/ভবনের ছাদ থেকে সংগ্রহ করা হয়।

এটি একটি ট্যাঙ্কে সংরক্ষণ করা যেতে পারে বা একটি কৃত্রিম রিচার্জ সিস্টেমে ডাইভার্ট করা যেতে পারে। এই পদ্ধতিটি কম ব্যয়বহুল এবং খুবই উপযোগী এবং সঠিকভাবে প্রয়োগ করা হলে এলাকার ভূগর্ভস্থ পানির স্তর বৃদ্ধিতে সাহায্য করে।

ছাদে বৃষ্টির জল সংগ্রহের উপাদান(Components of the Rooftop Rainwater Harvesting)


ছাদের বৃষ্টির জল সংগ্রহের সিস্টেমের প্রয়োজনীয় উপাদানগুলির উদাহরণমূলক নকশা চিত্র 1-এ দেখানো সাধারণ পরিকল্পিত চিত্রে দেওয়া হয়েছে। সিস্টেমটি প্রধানত নিম্নলিখিত উপ-উপাদানগুলি নিয়ে গঠিত:


1. ক্যাচমেন্ট(Catchment)

যে ভূপৃষ্ঠে সরাসরি বৃষ্টিপাত হয় তা হল বৃষ্টির জল সংগ্রহ পদ্ধতির ক্যাচমেন্ট। এটি একটি সোপান, উঠান, বা পাকা বা কাঁচা খোলা মাঠ হতে পারে।

সোপানটি সমতল RCC/পাথরের ছাদ বা ঢালু ছাদ হতে পারে। তাই ক্যাচমেন্ট হল সেই এলাকা, যা প্রকৃতপক্ষে বৃষ্টির জল সংগ্রহের ব্যবস্থায় অবদান রাখে।

2. পরিবহন(Transportation)

ছাদ থেকে বৃষ্টির জল জলের পাইপ বা ড্রেনগুলি স্টোরেজ/হার্ভেস্টিং সিস্টেমে নিয়ে যাওয়ার জন্য নীচের মধ্য দিয়ে নিয়ে যেতে হবে। জলের পাইপগুলি প্রয়োজনীয় ক্ষমতার UV প্রতিরোধী (ISI HDPE/PVC পাইপ) হওয়া উচিত।

ঢালু ছাদের পানি নর্দমা দিয়ে ধরে পাইপ দিয়ে নিচে নামতে পারে। টেরেসগুলিতে, প্রতিটি ড্রেনের মুখে ভাসমান উপাদান সীমাবদ্ধ করার জন্য তারের জাল থাকা উচিত।

3. প্রথম ফ্লাশ (First Flush)

প্রথম ফ্লাশ হল একটি যন্ত্র যা প্রথম ঝরনায় প্রাপ্ত জল ফ্লাশ করতে ব্যবহৃত হয়। বায়ুমণ্ডল এবং ক্যাচমেন্ট ছাদের সম্ভাব্য দূষক দ্বারা সঞ্চয়যোগ্য/রিচার্জেবল জলকে দূষিত না করার জন্য বৃষ্টির প্রথম ঝরনাটি ফ্লাশ-অফ করতে হবে।

এটি শুষ্ক মৌসুমে ছাদে জমা পলি এবং অন্যান্য উপাদান পরিষ্কার করতেও সাহায্য করবে। প্রতিটি ড্রেনপাইপের আউটলেটে প্রথম বৃষ্টি বিভাজকের ব্যবস্থা করা উচিত।

4. ফিল্টার(Filter)

বৃষ্টির জল ভূগর্ভস্থ জলকে দূষিত করতে পারে এমন সন্দেহ উত্থাপিত হওয়ায় ছাদের উপরে বৃষ্টির জল সংগ্রহের বিষয়ে সর্বদা কিছু সংশয় রয়েছে। সঠিক ফিল্টার মেকানিজম গৃহীত না হলে এই আশঙ্কা সত্যি হওয়ার দূরবর্তী সম্ভাবনা রয়েছে।

দ্বিতীয়ত, ভূগর্ভস্থ পয়ঃনিষ্কাশন ড্রেনগুলি যাতে পাংচার না হয় এবং কাছাকাছি আশেপাশে কোনও ফুটো না হয় সেদিকে সমস্ত যত্ন নেওয়া উচিত।

ফিল্টারগুলি কার্যকরভাবে টর্বিডিটি, রঙ এবং অণুজীব অপসারণের জন্য জলের চিকিত্সার জন্য ব্যবহার করা হয়। বৃষ্টিপাতের প্রথম ফ্লাশিংয়ের পরে, জল ফিল্টারগুলির মধ্য দিয়ে যেতে হবে।

একটি নুড়ি, বালি, এবং 'নেটলন' জাল ফিল্টার ডিজাইন করা হয়েছে এবং স্টোরেজ ট্যাঙ্কের উপরে স্থাপন করা হয়েছে। স্টোরেজ ট্যাঙ্কে বৃষ্টির পানি পরিষ্কার রাখতে এই ফিল্টারটি খুবই গুরুত্বপূর্ণ। এটি পলি, ধুলো, পাতা এবং অন্যান্য জৈব পদার্থকে স্টোরেজ ট্যাঙ্কে প্রবেশ করা থেকে সরিয়ে দেয়।

প্রতিটি বৃষ্টিপাতের ঘটনার পরে ফিল্টার মিডিয়া প্রতিদিন পরিষ্কার করা উচিত। জমাট বাঁধা ফিল্টার বৃষ্টির জলকে সহজেই স্টোরেজ ট্যাঙ্কে প্রবেশ করতে বাধা দেয় এবং ফিল্টারটি উপচে পড়তে পারে। ফিল্টারে প্রতিস্থাপন করার আগে বালি বা নুড়ি মিডিয়া বের করে ধুয়ে ফেলতে হবে। ফিল্টারের একটি সাধারণ ছবি চিত্র 2 এ দেখানো হয়েছে।

অনুশীলনে বিভিন্ন ধরণের ফিল্টার রয়েছে, তবে মূল কাজটি হ'ল জল বিশুদ্ধ করা। নিম্নলিখিত বিভাগে বিভিন্ন ধরণের ফিল্টার বর্ণনা করা হয়েছে:

1. বালি নুড়ি ফিল্টার (Sand Gravel Filter)

এগুলি সাধারণত ব্যবহৃত ফিল্টার, ইটের গাঁথনি দ্বারা নির্মিত এবং নুড়ি, নুড়ি এবং বালি দ্বারা ফিলেট করা হয়। প্রতিটি স্তর তারের জাল দ্বারা পৃথক করা উচিত।

2. কাঠকয়লা ফিল্টার (Charcoal Filter)

কাঠকয়লা ফিল্টার ইন-সিটু বা ড্রামে তৈরি করা যেতে পারে। চিত্রে দেখানো নুড়ি, নুড়ি, বালি এবং কাঠকয়লা দিয়ে ড্রাম বা চেম্বার পূরণ করতে হবে। প্রতিটি স্তর তারের জাল দ্বারা পৃথক করা উচিত। কাঠকয়লার পাতলা স্তর গন্ধ শোষণ করতে ব্যবহার করা হয় যদি থাকে।

3. পিভিসি-পাইপ ফিল্টার(PVC –Pipe filter)

এই ফিল্টারটি 1 থেকে 1.20 মিটার দৈর্ঘ্যের পিভিসি পাইপ দ্বারা তৈরি করা যেতে পারে; পাইপের ব্যাস ছাদের এলাকার উপর নির্ভর করে। ছয় ইঞ্চি ব্যাস। একটি 1500 বর্গক্ষেত্রের জন্য পাইপ যথেষ্ট। ফুট ছাদ এবং 8 ইঞ্চি ব্যাস। 1500 বর্গমিটারের বেশি ছাদের জন্য পাইপ ব্যবহার করা উচিত। ফুট তারের জাল দ্বারা পাইপ তিনটি বগিতে বিভক্ত।

চিত্রে দেখানো হিসাবে প্রতিটি উপাদান বিকল্পভাবে নুড়ি এবং বালি দিয়ে ভরা উচিত। কাঠকয়লার একটি স্তরও দুটি স্তরের মধ্যে ঢোকানো যেতে পারে।

খাঁড়ি এবং আউটলেট সংযোগ করার জন্য ফিল্টারের উভয় প্রান্তে প্রয়োজনীয় আকারের হ্রাস হওয়া উচিত। এই ফিল্টারটি সিস্টেমে অনুভূমিকভাবে বা উল্লম্বভাবে স্থাপন করা যেতে পারে। একটি পরিকল্পিত পাইপ ফিল্টার চিত্র 3 এ দেখানো হয়েছে।


4. স্পঞ্জ ফিল্টার(Sponge Filter)

এটি পিভিসি ড্রাম থেকে তৈরি একটি সাধারণ ফিল্টার যা ড্রামের মাঝখানে স্পঞ্জের একটি স্তর রয়েছে। এটি সবচেয়ে সহজ এবং সস্তা ফর্ম ফিল্টার, আবাসিক ইউনিটের জন্য উপযুক্ত। স্পঞ্জ ফিল্টারের একটি সাধারণ চিত্র চিত্র 6 এ দেখানো হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.