{ads}

চেক ভালভ(Check Valve) কি এবং কিভাবে কাজ করে How it works

চেক ভালভ(Check Valve) কি এবং কিভাবে কাজ করে How it works

চেক ভালভ (Check Valve) একটি প্রকার অটোমেটিক প্রতিরোধক যন্ত্র যা পানিতে একদিকে পরিপ্রেক্ষিত অবস্থানে পানির প্রবাহকে একটি নির্দিষ্ট দিকে অনুমোদন করে এবং অন্য দিকে প্রবাহকে বন্ধ রাখে।এটি প্রধানত একটি বল বা ডিস্কের মাধ্যমে কাজ করে, যা প্রবাহের দিকে পরিবর্তন করে এবং অন্য দিকে প্রবাহকে বন্ধ করে। এটি প্রধানত রান পাইপ লাইনে ব্যবহৃত হয়, যেখানে প্রবাহ একটি নির্দিষ্ট দিকে স্থিতিশীল থাকা উচিত, এবং প্রবাহ অন্য দিকে রোধক থাকতে হবে।


চেক ভালভ কি? What is Check Valve

একটি চেক ভালভ হল একটি স্বয়ংক্রিয় সুরক্ষা ডিভাইস যা তরল এবং গ্যাসগুলিকে এক দিকে প্রবাহিত করতে এবং বিপরীত প্রবাহকে প্রতিরোধ করার জন্য ডিজাইন করা হয়েছে। চাপের অধীনে, তরলগুলি ইনলেটের ভালভের মধ্যে প্রবেশ করে যেখানে তারা ভালভের আসন থেকে ডিস্কটিকে জোর করে এবং আউটলেটের মধ্য দিয়ে প্রস্থান করে।

যতক্ষণ না চাকতি খোলা রাখার জন্য চাপ বজায় থাকে ততক্ষণ প্রবাহ স্থিরভাবে চলতে থাকে। একবার চাপ কমে গেলে, ডিস্কটি স্বয়ংক্রিয়ভাবে প্রবাহ বন্ধ করতে তার আসনে ফিরে আসে।
যে চাপটি ভালভটি খোলে তাকে ক্র্যাকিং চাপ হিসাবে উল্লেখ করা হয়, যা চেক ভালভের আকার, উদ্দেশ্য এবং কাজের উপর নির্ভর করে 3 psi থেকে 350 psi পর্যন্ত পরিবর্তিত হতে পারে।
ভালভ চেক করুন নিশ্চিত করে যে গ্যাস বা তরল সঠিক দিকে প্রবাহিত হচ্ছে এবং ফুটো প্রতিরোধ করার জন্য শক্ত সিল তৈরি করুন। তরল প্রবাহ নিয়ন্ত্রণ করে, চেক ভালভ পাম্প এবং কম্প্রেসারকে গুরুতর ক্ষতি থেকে রক্ষা করে।

ফ্ল্যাঞ্জ সন্নিবেশ


চেক ভালভের নাম তাদের ব্যবহার এবং কীভাবে তৈরি করা হয় সে অনুযায়ী পরিবর্তিত হয়। তাদের অনেক নামের মধ্যে রয়েছে ক্ল্যাক, নন-রিটার্ন (এনআরভি), রিফ্লাক্স, রিটেনশন এবং ওয়ান-ওয়ে ভালভ। তাদের নকশা এবং ফাংশনের সরলতা নির্বিশেষে, তারা পাম্প, পাইপিং সিস্টেম এবং তরল চলাচলের সুরক্ষায় একটি অপরিহার্য উপাদান।
চেক ভালভের সবচেয়ে সাধারণ ধরন, সুইং ভালভ, নীচের ছবিতে দেখা যেতে পারে। এটি একটি সম্পূর্ণ পোর্ট ডিজাইন যেখানে তরল প্রবাহের সময় ডিস্কটি সম্পূর্ণভাবে বাইরে থাকে। দিকনির্দেশক প্রবাহ ডিস্ক খোলে। প্রবাহ চলতে থাকে, ডিস্ক খোলা থাকে। প্রবাহ ধীর বা থেমে যাওয়ার সাথে সাথে, ডিস্কটি মহাকর্ষ বল দ্বারা, বন্ধ অবস্থানে চলে যায়।
একটি চেক ভালভের প্রধান কাজ হল বিপরীত প্রবাহ প্রতিরোধ করা, যা পাম্প এবং অন্যান্য প্রক্রিয়ার ক্ষতি করতে পারে। যখন একটি চেক ভালভ বন্ধ হয়ে যায়, তখন একটি সম্ভাব্য জলের হাতুড়ি থাকে যেখানে একটি সিস্টেমের তরল একটি বন্ধ চেক ভালভের বিরুদ্ধে স্ল্যাম করে। চেক ভালভ অপারেশনের এই দিকটির জন্য প্রয়োজন যে সেগুলি স্থিতিস্থাপক এবং টেকসই এবং উচ্চ মানের উপকরণ দিয়ে তৈরি।
চেক ভালভ গোলমাল হতে পারে এবং তাদের শব্দ দমন করতে হবে। সেই লক্ষ্যে, বিভিন্ন ধরণের নিয়ন্ত্রণ যুক্ত করা হয়। ঢেউ নিয়ন্ত্রন করতে এবং ভালভকে বন্ধ হওয়া থেকে আটকাতে, স্প্রিংস, লিভার বা ওজনগুলি ভালভের কাঠামোতে ডিজাইন করা হয়েছে।

একক ডিস্ক চেক ভালভ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.