{ads}

আরবান হিট আইল্যান্ড ইফেক্ট কি? UHI(Urban Health Initiative) প্রভাবের সংজ্ঞা ? What is Urban Heat Island Effect?

আরবান হিট আইল্যান্ড ইফেক্ট কি?

আপনার প্রতিটি ভ্রমণ যাত্রায়, আপনি যখন গ্রামীণ এলাকা থেকে শহুরে এলাকায় ভ্রমণ করেন, আমি আশা করি আপনি লক্ষ্য করেছেন যে গ্রামীণ অঞ্চলে বায়ুমণ্ডল শীতল এবং তাপমাত্রা কম থাকে যখন আপনি শহরে আসেন তখন আপনি অনুভব করেন যে দিনটি খুব বেশি বা তাপমাত্রা শহর বেশি। আর এটাই আরবান হিট আইল্যান্ড ইফেক্ট।


শহুরে তাপ দ্বীপ প্রভাব


UHI (Urban Health Initiative) প্রভাবের সংজ্ঞাঃ

UHI ইফেক্ট ঘটছে অবকাঠামোগত উন্নয়ন যেমন উঁচু ভবন, রাস্তা নির্মাণের কারণে। কারখানা, ইত্যাদি, শুল্ক পরিবহন, শীতাতপ নিয়ন্ত্রক যান্ত্রিক এবং বৈদ্যুতিক ডিভাইস ব্যবহারের কারণে, অ-নবায়নযোগ্য উত্স থেকে শক্তি উৎপাদনের কারণে , ইত্যাদি

তাপ দ্বীপের প্রভাব শহরের তাপমাত্রা বৃদ্ধি করে যা সরাসরি মানুষের স্বাস্থ্যের উপর, তাদের কাজের রুটিনে, মানুষের স্বাচ্ছন্দ্যের উপর, শক্তি খরচের উপর, প্রাণীদের উপর, অন্যান্য জৈব দেহের উপর প্রভাব ফেলে। এটি একটি চক্রের মত দেখায় যে প্রতিটি এবং প্রতিটি এই ধরনের প্রভাব দ্বারা প্রভাবিত মানে এই ধরনের প্রভাব দ্বারা প্রভাবিত সমগ্র পরিবেশ চক্র।

তাপ দ্বীপ প্রভাব

বিজ্ঞানীরা 1800 সালের প্রথম দিকে এই সমস্যাটি প্রথম লক্ষ্য করেছিলেন । এছাড়াও কিছু গবেষণায় তারা দেখান যে বাইরের বা গ্রামীণ এলাকার তুলনায় শহরাঞ্চলের তাপমাত্রা দিনের বেলায় 1 থেকে 7 ডিগ্রী বেশি এবং রাতের বেলা তাপমাত্রা 2 থেকে 5 ডিগ্রি ফারেনহাইট। ঊর্ধ্বতন.

এবং শেষ পর্যন্ত এটি অ টেকসই নগর পরিকল্পনা এবং উন্নয়নের কারণে ঘটে। শহুরে তাপ দ্বীপের প্রভাবের কারণগুলি কী কী তা জেনে নেওয়া যাক।

শহুরে তাপ দ্বীপের প্রভাবের কারণ

  1. অবকাঠামো উন্নয়ন
  1. পরিবহন
  1. ফ্যাক্টরাইজেশন
  1. এয়ার কন্ডিশনিং ডিভাইসের ব্যবহার
  1. জনসংখ্যা

শহুরে তাপ দ্বীপ প্রভাব কারণ

1. অবকাঠামো উন্নয়ন

নগরায়ন উন্নত দেশের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ তবে এটি টেকসই পদ্ধতিতে করা উচিত।

এখন, বহু দিন ধরে উঁচু ভবন নির্মাণ , আরসিসি রাস্তা, পাকা ফুটপাথ, কাঁচের উপরিভাগ এবং বিল্ডিংয়ে পার্টিশন ইত্যাদি শহরগুলিতে একটি প্রবণতা হয়ে দাঁড়িয়েছে।

আপনি যদি লক্ষ্য করেন তবে আপনি যেখানেই কংক্রিট পণ্য দেখতে পান যা সিমেন্ট, সমষ্টি, বালি, জল এবং অন্যান্য মিশ্রণের মিশ্রণ ।

কংক্রিট একটি দুর্ভেদ্য উপাদান যা দুর্ভেদ্য কাঠামো তৈরি করে। আরসিসি রাস্তাগুলি হল অভেদ্য কাঠামোর নিখুঁত উদাহরণ যা শেষ পর্যন্ত বৃষ্টির সময় স্রোতের আকার বৃদ্ধি করে এবং মাটিতে জলাশয়ের অনুপ্রবেশ কমায়। ফলস্বরূপ আপনি ভূগর্ভস্থ পানির সমস্যা খুঁজে পেয়েছেন যা বর্তমানে একটি সাধারণ সমস্যা।

এই ধরনের ভূগর্ভস্থ জলের সমস্যাগুলি প্রাকৃতিক দৃশ্য এবং গাছপালা এলাকাকে প্রভাবিত করে যা শেষ পর্যন্ত তাপ দ্বীপের প্রভাবকে বাড়িয়ে তোলে।

হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন অনুসারে , গুরুগ্রাম শহর প্রতি বছর ভূগর্ভস্থ জলের সারণী 1 মিটার হারায় যার অর্থ মাটির নীচের জল প্রতি বছর 1 মিটার নীচে চলে যায়।

ভূগর্ভস্থ পানি হ্রাস প্রতিটি দেশের জন্য একটি খুব বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এটি পৃথিবীর সবুজকে প্রভাবিত করে এবং শেষ পর্যন্ত সমগ্র বাস্তুতন্ত্রকে প্রভাবিত করে।

যদি আমরা সিমেন্টে আসি যা সি অংক্রিটের একটি উপাদান, এটি পৃথিবীর বৃহত্তর কার্বন নির্গমন পণ্যগুলির মধ্যে একটি । এছাড়াও অন্যান্য উপকরণের তুলনায় আরও বেশি শক্তি খরচ করুন। এই ধরনের পণ্য তাপ দ্বীপ প্রভাব বৃদ্ধি বাড়ে.

হাই রাইজ বিল্ডিং তাপ দ্বীপের প্রভাবের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি। উঁচু কাঠামো তাপকে আটকে রাখে এবং উষ্ণায়নের প্রভাব তৈরি করে।

উঁচু ভবনের তাপ শোষণ এবং প্রতিফলন ছোট বা সুপরিকল্পিত কাঠামোর তুলনায় অনেক বেশি যা শেষ পর্যন্ত শহরে গরম করার দক্ষতা বাড়ায়।

কম পরিমান এলাকায় অধিক উচ্চতার কাঠামোর ঘনত্ব সূর্যালোকের তাপকে আটকে রাখার পাশাপাশি প্রাকৃতিক বাতাসের প্রবাহে উচ্চ বাধা সৃষ্টি করে।

আরসিসি এবং বিটুমিনাস পাকা রাস্তা একটি দুর্ভেদ্য পৃষ্ঠ তৈরি করে যা জলাবদ্ধতার সমস্যার দিকে পরিচালিত করে। এছাড়াও আরও তাপ শোষণ এবং প্রতিফলিত করে। দুর্ভেদ্য পৃষ্ঠ শহরের প্রাকৃতিক গাছপালা এলাকা প্রভাবিত করে যে ল্যান্ডস্কেপ এলাকা হ্রাস.

প্রাকৃতিক গাছপালা কম তাপ শোষণ করে এবং বাষ্পীভবন করে শহরকে শীতল রাখতে সাহায্য করে । কিন্তু কম এলাকায় কংক্রিটের কাঠামো বেশি ঘনত্বের কারণে সবুজ বা গাছপালা কমে যায়। এবং দিনে এবং রাতের বেলায় আরও তাপ শোষণ ও নির্গত করে এবং একটি শহর তৈরি করে যেমন একটি "তাপের দ্বীপ"।

পরিবহন

যানবাহনের দূষণকারী ক্রিয়াকলাপকে পরিবহনের কারণ অন্তর্ভুক্ত করে। যানবাহন থেকে প্রতিদিনের তাপ এবং অন্যান্য গ্যাস নির্গমন শহরে আরও উষ্ণতার প্রভাব তৈরি করে।

সীমিত গাছপালা এবং গাছের কারণে এত পরিমাণ গ্যাস এবং তাপ শোষণ এবং শীতল হতে পারে না যখন গ্রামীণ এলাকায় বেশি গাছপালা এবং গাছের কারণে এই ধরনের দূষণকারী কার্যকলাপ ভারসাম্যপূর্ণ ছিল।

এই গ্যাস এবং তাপগুলি উঁচু ভবন এবং রাস্তার কংক্রিটের পৃষ্ঠের মধ্যে ফাঁদ এবং অন্যান্য এলাকার তুলনায় শহরের তাপমাত্রা বৃদ্ধি করে।

ফ্যাক্টরাইজেশন

ফ্যাক্টরাইজেশনও শহুরে তাপ দ্বীপের প্রভাবের অন্যতম গুরুত্বপূর্ণ কারণ। কারখানাগুলি গ্রিন গ্যাস তৈরি করে যা গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য বেশি দায়ী।

সবুজ গ্যাস বায়ুমণ্ডলে জমা হয় এবং বুদবুদের মতো জোন তৈরি করে যা পুরো শহরকে ঢেকে দেয়। এই ধরনের অঞ্চলগুলি বায়ু এবং সূর্যের উত্তাপের খুব কম চলাচলের অনুমতি দেয়। এর অর্থ হল অভ্যন্তরীণ গরম বাতাস এবং অন্যান্য গ্যাসের ফাঁদ এবং এর ফলে প্রভাবিত এলাকায় উচ্চ উষ্ণতা বৃদ্ধি পায়।

শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার

এয়ার কন্ডিশনার ডিভাইসগুলিও সবুজ গ্যাস নির্গত পণ্যের একটি উদাহরণ যা তাপ দ্বীপের প্রভাবে অংশগ্রহণ করে যেমন কারখানাগুলি উষ্ণতা বৃদ্ধিতে সহায়তা করে যা ইতিমধ্যে উপরের অনুচ্ছেদে ব্যাখ্যা করা হয়েছে।

জনসংখ্যা

জনসংখ্যাও শহুরে তাপ দ্বীপের প্রভাবের অন্যতম প্রধান কারণ। যদি বলি তাহলে সব সমস্যার মূলে অতিরিক্ত জনসংখ্যা।

কম এলাকার মধ্যে অত্যধিক জনসংখ্যা শহরের মধ্যে মানুষের স্যাচুরেশন রেশন বৃদ্ধি করে যা মানুষের অন্যান্য চাহিদা যেমন বাড়ি, রাস্তা, যানবাহন, কারখানা ইত্যাদি তাদের ইচ্ছার উদ্দেশ্যে বৃদ্ধি করে। এবং এই সব মানুষের চাহিদা, উষ্ণতা প্রভাব বৃদ্ধি করতে সাহায্য করে.

মানুষ অক্সিজেন গ্রহণ করে এবং কার্বন ডাই অক্সাইড নির্গত করে যা সবচেয়ে গুরুত্বপূর্ণ সবুজ গ্যাসের একটি, এবং সবুজ গ্যাস তাপকে আটকে রাখে।

যদি আমি সংক্ষেপে ব্যাখ্যা করি তবে সীমিত এলাকায় অতিরিক্ত জনসংখ্যা উপরে তালিকাভুক্ত অন্যান্য কারণগুলিকেও বাড়িয়ে দেয় সবুজ গ্যাসগুলিও বৃদ্ধি করে যা উষ্ণায়নের প্রভাবকেও বাড়িয়ে দেয়।

শহুরে তাপ দ্বীপের প্রভাবের প্রভাব

শহুরে তাপ দ্বীপ প্রভাব প্রভাব

শহুরে তাপ দ্বীপের প্রভাবগুলির প্রধান প্রভাবগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

  1. শক্তি খরচ
  2. মানব স্বাস্থ্য
  3. বায়ু দূষণ
  4. প্রাণীদের উপর প্রভাব
  5. জলজ সিস্টেমের উপর প্রভাব

শক্তি খরচ

আরবান হিট আইল্যান্ডের প্রভাব শক্তি খরচ বাড়ায়। এটি আরামদায়ক জীবনযাপনের জন্য ভবন, যানবাহন, ইত্যাদি ঠান্ডা করার জন্য শীতাতপ নিয়ন্ত্রণের চাহিদা বৃদ্ধি করে৷

এয়ার কন্ডিশনার জন্য এ জাতীয় শক্তির চাহিদা বিল্ডিংয়ের বিদ্যুত এবং যানবাহনে পেট্রোল বা ডিজেল দ্বারা পূরণ করা হয়।

একটি সমীক্ষা বলছে যে প্রতিটি 2 ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা বৃদ্ধির জন্য শীতাতপ নিয়ন্ত্রণের জন্য বিদ্যুতের চাহিদা প্রায় 1.9% বৃদ্ধি পেয়েছে। এবং শেষ পর্যন্ত এই বৃদ্ধির চাহিদা বিদ্যুতের উচ্চ খরচে অবদান রাখে।

বায়ু দূষণ

শহুরে তাপ দ্বীপের প্রভাব কাজের এবং জীবন্ত পরিবেশকে শীতল করতে বিদ্যুতের চাহিদা বাড়ায়। যে সংস্থাগুলি বিদ্যুৎ সরবরাহ করে তারা সাধারণত উচ্চ বিদ্যুতের চাহিদা পূরণের জন্য জীবাশ্ম জ্বালানী পাওয়ার প্ল্যান্টের উপর নির্ভর করে যা বায়ু দূষণকারী এবং গ্রিনহাউস গ্যাস নির্গমনকে বাড়িয়ে তোলে।

এই ধরনের কার্যকলাপ বায়ুর গুণমান হ্রাস করে এছাড়াও কিছু অন্যান্য সমস্যা যেমন বাড়ে

  • গ্রাউন্ড লেভেল ওজোন (ধোঁয়া)
  • সূক্ষ্ম কণা ব্যাপার
  • এসিড বৃষ্টি
  • গ্লোবাল ওয়ার্মিং, ইত্যাদি

মানুষের স্বাস্থ্য

আরবান হিট আইল্যান্ড ইফেক্ট আরামদায়ক জীবনযাপন তৈরি করে। এটি দিনের সময় এবং রাতের তাপমাত্রা বৃদ্ধি, বায়ু দূষণের মাত্রা বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তন ইত্যাদি।

মানুষের উপর UHI প্রভাব যেমন নীচে তালিকাভুক্ত।

  • অস্বস্তি
  • হিট ক্র্যাম্প
  • তাপ নিঃশেষন
  • অ-মারাত্মক হিট স্ট্রোক, ইত্যাদি

এছাড়াও, তাপ দ্বীপের প্রভাবগুলি তাপ তরঙ্গ তৈরি করে যা মানব স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রাণীদের উপর প্রভাব

পৃথিবীর বেশিরভাগ প্রজাতির বেঁচে থাকার জন্য এবং তাদের বাস্তুতন্ত্রকে বাঁচানোর জন্য সীমিত তাপমাত্রার প্রয়োজন ছিল। এবং যদি UHI প্রভাবের কারণে উচ্চ তাপমাত্রা থাকে তবে জীবের প্রজনন, বিপাক এবং প্রজনন কার্যক্রমকে প্রভাবিত করে।

জলজ সিস্টেমের উপর প্রভাব

আরবান হিট আইল্যান্ডের প্রভাব জলজ ব্যবস্থাকেও প্রভাবিত করে। এর কারণে ঝড়ের পানি এবং পুকুর, নদী, হ্রদ, মহাসাগর ইত্যাদির তাপমাত্রা বৃদ্ধি পায় যার ফলে তাপ দূষণ হয়। যে কারণে জল মশলার বিপাক এবং প্রজনন হার প্রভাবিত হয় যা শেষ পর্যন্ত সমগ্র জলজ বাস্তুতন্ত্রকে প্রভাবিত করে।

কিভাবে শহুরে তাপ দ্বীপ প্রভাব কমাতে?

শহুরে তাপ দ্বীপের প্রভাব কমানোর বিভিন্ন উপায় রয়েছে এমনকি একটি ছোট পদক্ষেপও UHI প্রভাব কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে।

কিভাবে শহুরে তাপ দ্বীপ প্রভাব কমাতে

এখানে আমরা শহুরে তাপ দ্বীপের প্রভাব নিয়ন্ত্রণ করার কিছু প্রধান উপায় তালিকাভুক্ত করেছি।

  1. সবুজ ছাদ
  2. সাদা ছাদ
  3. শীতল ফুটপাথ
  4. গাছ ও গাছপালা
  5. সবুজ পার্কিং, ইত্যাদি

সবুজ ছাদ

সবুজ ছাদ শহরের মধ্যে শহুরে তাপ দ্বীপের প্রভাব নিয়ন্ত্রণ করার সবচেয়ে কার্যকর এবং জনপ্রিয় উপায়গুলির মধ্যে একটি। এর নিয়ন্ত্রণ তাপ দ্বীপের প্রভাব নয়, তবে বায়ুর গুণমানও উন্নত করে।

সবুজ ছাদের অনেক সুবিধা রয়েছে যা নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

  • শহুরে তাপ দ্বীপের প্রভাব নিয়ন্ত্রণ করুন
  • বায়ুর গুণমান উন্নত করুন
  • বিদ্যুৎ খরচ কমান
  • চমৎকার অন্তরক
  • শক্তি খরচ হ্রাস
  • আরামদায়ক পরিবেশ
  • বিবিধ

সবুজ ছাদের তাপমাত্রা প্রচলিত ছাদের তুলনায় ৩০ থেকে ৪০ ডিগ্রি ফারেনহাইট কম । এছাড়াও, এটি 5 ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত বিস্তৃত শহরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে 

একটি সমীক্ষা অনুসারে, সবুজ ছাদগুলি প্রচলিত ছাদের তুলনায় বিল্ডিং এনার্জি ব্যবহার 0.7% কমাতে পারে, সর্বোচ্চ বিদ্যুতের চাহিদা কমাতে পারে এবং ছাদের পৃষ্ঠের প্রতি বর্গফুট প্রতি $0.23 বার্ষিক সঞ্চয় করতে পারে ।

সাদা ছাদ

একটি সাদা ছাদ বা হালকা রঙের ছাদও শহরের মধ্যে তাপ দ্বীপের প্রভাব নিয়ন্ত্রণ করার একটি উপায়। এই ধরনের ছাদ বেশিরভাগ সূর্যালোক এবং তাপকে বিল্ডিং থেকে দূরে প্রতিফলিত করে।

একটি সৌর প্রতিফলন এবং তাপ নির্গত বৈশিষ্ট্য এই ধরনের ছাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাদা ছাদ প্রচলিত অন্ধকার ছাদের তুলনায় সূর্যালোকের 50% পর্যন্ত তাপ প্রতিফলিত করে।

এই ধরনের ছাদ কম তাপ শোষণ করে এবং গ্রীষ্মের সর্বোচ্চ আবহাওয়ায় প্রচলিত উপকরণের তুলনায় 50-60 ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত শীতল থাকে।

শীতল ফুটপাথ

শীতল ফুটপাথগুলিও উপরের অনুচ্ছেদে বর্ণিত সাদা ছাদের মতো একই বৈশিষ্ট্য নিয়ে গঠিত।

শীতল ফুটপাথ বেশিরভাগ সূর্যালোককে প্রতিফলিত করে এবং খুব কম পরিমাণে তাপ শোষণ করে যা শহুরে তাপ দ্বীপের প্রভাবকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

শীতল ফুটপাথ মাটিতে ঝড়ের জলকে অনুপ্রবেশ করতে দেয় যা ভূগর্ভস্থ জলের সারণী সমস্যাগুলি কাটিয়ে উঠতে সাহায্য করে যা শেষ পর্যন্ত তাপ দ্বীপের প্রভাব নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

শীতল ফুটপাথের সুবিধাগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

  • ঝড়-জলের প্রবাহ হ্রাস করুন
  • শব্দ দূষণ হ্রাস করে (স্তরের শব্দ)
  • ভাল রাতের সময় দৃশ্যমানতা
  • উন্নত স্থানীয় আরাম
  • উন্নত নিরাপত্তা

গাছ ও গাছপালা

বৃক্ষ এবং গাছপালা রোপণ শহরের তাপ দ্বীপের প্রভাব নিয়ন্ত্রণ করার সবচেয়ে কার্যকর উপায়। গাছ ছায়া এবং বাষ্পীভবন প্রদান করে বায়ুমণ্ডলের তাপমাত্রা কমায় 

গাছ এবং গাছপালা কার্বন ডাই অক্সাইড শোষণ করতে, অক্সিজেন মুক্ত করতে, বাতাসের গুণমান উন্নত করতে এবং আশেপাশের এলাকায় শীতল করার প্রচেষ্টা প্রদান করতে সহায়তা করে।

সবুজ পার্কিং এবং কাঠামো

সবুজ পার্কিং এবং কাঠামোও শহুরে তাপ দ্বীপের প্রভাব নিয়ন্ত্রণের একটি উপায়। এই উপায়ে বিল্ডিং এবং ভবনের আশেপাশের ল্যান্ডস্কেপ এলাকার খোলা জায়গায় বৃক্ষ ও গাছপালা লাগানোর কাঠামোর টেকসই পরিকল্পনা অন্তর্ভুক্ত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.