{ads}

ই-পর্চা কিভাবে দেখবেন | how to know E-Porcha

ই-পর্চা কিভাবে দেখবেন



 সহজেই ভূমি সেবা জনগণের কাছে পৌঁছাতে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় ই-পর্চা (www.eporcha.gov.bd) ওয়েবসাইট উদ্ভধন করেছে। এই ওয়েবপোর্টাল ব্যবহার করে ভূমি সংক্রান্ত সেবা গ্রহন করা যাবে। কম্পিউটার কিংবা স্মার্টফোনে ইন্টারনেট সংযোগে ভূমিসেবা গ্রহণ করতে কোন প্রকার দালাল কিংবা মধ্যস্ততা প্রয়োজন নেই। সিএস, এস এ, আরএস সহ যে কোন খতিয়ান দেখা কিংবা সার্টিফাইড কপির জন্য আবেদন করা যাবে এই ওয়েবসাইটে। বিনামূল্যে যে কোন খতিয়ানে অনলাইন কপি তাতক্ষণিকভাবে নিতে পারবেন এখান থেকে।

যদি কোন খতিয়ান যাচাই করার প্রয়োজন হয়, তাহলে কোন প্রকার টাকা খরচ ছাড়াই খুব সহজেই যাচাই করে নিতে পারেন। খতিয়ান নং বা দাগ নং বা জমির মালিকের নাম বা মালিকের পিতার নাম দিয়ে সার্চ করে যে কোন খতিয়ান (আরএস, এস এ, সিএস) দেখা যাবে।

অনলাইনে জমির মালিকানা যাচাই

সাধারণত যারা জমি ক্রয় করবেন তারা এখন খুব সহজেই ক্রয়কৃত জমির খতিয়ান অনলাইনে যাচাই করে নিতে পারেন। এজন্য মোবাইল কিংবা পিসিতে যে কোন ব্রাউজার ওপেন করে টাইপ করুন www.eporcha.gov.bd । ই পর্চা সাইট ওপেন হলে নেভিগেশন মেনু থেকে নাগরিক কর্ণার বাটন ক্লিক করুন। নিচের মত একটি ফরম আসবে।

অনলাইনে খতিয়ানের আবেদন

এখানে বিভাগ, জেলা, খতিয়ানের টাইপ (সি এস, এস এ, আর এস ইত্যাদি), উপজেলা, মৌজা সিলেক্ট করুন। খতিয়ান নং ঘরে খতিয়ান নাম্বার এবং ক্যাপচা কোড লিখুন ঘরে পাশের ক্যাপচা নাম্বার লিখে অনুসন্ধান করুন বাটনটি ক্লিক করুন। আপনার দেওয়া তথ্য সঠিক থাকলে নিচে জমির মালিকের নাম দেখাবে। আবেদন বাটন ক্লিক করে খতিয়ানের অনলাইন কপি কিংবা সাটিংফাইড কপি নিতে পারবেন।

খতিয়ানের অনলাইন কপি কিভাবে নিতে হয়

খতিয়ানের অনলাইন কপি দিয়ে আপনি জমির মালিকানা যাচাইসহ ব্যবহারিক কাজ সেরে নিতে পারেন। তবে আইন-আদালত করতে খতিয়ানের সার্টিফাইড কপির প্রয়োজন। খতিয়ানে অনলাই কিংবা সার্টিফাইড কপি নিতে এখন আর আপনাকে জেলা রেকর্ড রুমে ধর্না দিতে হবে না। কোন প্রকার দালালের চক্র পড়ে হয়রানি কিংবা আর্থিক ক্ষতি হওয়ার ভয় এখন আর নেই। আপনার হাতের স্মার্টফোন দিয়েই এখন জমির খতিয়ান নিতে পারবেন কারো সাহায্য ছাড়াই। উপরের নিয়মের মতই ভিজিট করুন eporcha.gov.bd । 

জমির মালিকানা বের করার উপায়

ই-পর্চা ওয়েবসাইট ব্যবহার করে সহজেই জমির মালিকানা বের করতে পারেন। এখানে রয়েছে জমির মালিকের নাম কিংবা মালিকের পিতার নাম কিংবা খতিয়ান নাম্বার কিংবা জমির দাগ নাম্বার দিয়ে সার্চ করার সুবিধা। মালিকের নাম কিংবা মালিকের পিতার নাম ‍দিয়ে সার্চ দিলে ঐ মালিকের কতগুলো খতিয়ান রয়েছে তার সবগুলো নিচে দেখাবে। আর খতিয়ান বা দাগ নাম্বার দিয়ে সার্চ দিলে শুধুমাত্র ঐ দাগের খতিয়ানটি দেখা যাবে।


বাসায় থেকে জমির সার্টিফাইড কপি কিভাবে নিবেন

আপনি অনেক ব্যস্ত থাকেন। অফিসে গিয়ে জমির খতিয়ান নিয়ে আসা সম্ভব হচ্ছে না। কোন সমস্যা নেই। এখন ই-পর্চা ওয়েবসাইটে আবেদন করলে ডাক যোগে আপনার ঠিকানায় জমির খতিয়ান পৌছেঁ যাবে। আবেদন করার সময় আপনি ডাকযোগে খতিয়ান পেতে চাই অপশন বেচে নিবেন।শুধু তাই নয় যদি আপনার খতিয়ান জরুরী প্রয়োজন হয় তাহলে এই ওয়েব পোর্টাল থেকেও জরুরী সেবা নিতে পারবেন। এজন্য আবেদন করার সময় জরুরী অপশনে টিক চিহ্ন দিতে হবে।

ভূমি সেবার হটলাইন নাম্বার

ভূমি সংক্রান্ত অনেক বিষয় আপনার জানার প্রয়োজন হতে পারে। গ্রামের দেওয়ানী কিংবা মাতবরের কাছ থেকে সঠিক তথ্য নাও পেতে পারেন। তাই আমাদের পরামর্শ হচ্ছে যে কোন বিষয় বা জমি সংক্রান্ত যে কোন সমস্যার জন্য কল করুন ভূমি সেবা হট লাইনে। ভূমি সেবার হট লাইন নাম্বার হচ্ছে - 16122

অনলাইনে ভূমি সেবা

শেষ কথাঃ অনলাইনে জমির খতিয়ান কিভাবে নিতে হয় আশা করি তা এই ইনফোটির সাহায্যে জানতে পেরেছেন। আপনার বন্ধুদেরসহ পরিচিতদের জানাতে  ইনফোটি শেয়ার করতে পারেন। ফলে আরো অনেকে জানতে পারবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.