{ads}

গর্ভবতী সহকর্মীদের জন্য আপনার অফিস কীভাবে প্রস্তুত করবেন; How to Prepare Your Office for Pregnant Coworkers

গর্ভবতী সহকর্মীদের জন্য আপনার অফিস কীভাবে প্রস্তুত করবেন

মাতৃত্ব আক্ষরিক অর্থেই একটি জীবন পরিবর্তনকারী অভিজ্ঞতা। আপনি শুধুমাত্র মনস্তাত্ত্বিক পরিবর্তনের মধ্য দিয়ে যান না, তবে আপনার গর্ভের ছোট্ট চ্যাম্পকে মিটমাট করার জন্য আপনার শরীরও শারীরিক পরিবর্তনের মধ্য দিয়ে যায়। অর্থাৎ, আপনি যে পরিবেশে আপনার বেশির ভাগ সময় কাটাচ্ছেন তার মতো অনেক কিছুর বিষয়ে আপনাকে সচেতন হতে হবে। একজন কর্মজীবী ​​মহিলার জন্য, এর অর্থ তাদের অফিস। যদিও বাংলাদেশে একটি প্রতিষ্ঠানে গর্ভবতী কর্মচারীদের অধিকার নিশ্চিত করার জন্য কোন বৈধ আইন নেই, তবুও কিছু জিনিস রয়েছে যা একজন নিয়োগকর্তা হিসেবে আপনি আপনার গর্ভবতী সহকর্মীদেরকে বসানোর জন্য করতে পারেন। বলা হচ্ছে, গর্ভবতী সহকর্মীদের জন্য আপনার অফিস প্রস্তুত করার জন্য এখানে কিছু টিপস রয়েছে।

উপযুক্ত আসবাবপত্র দিয়ে তাদের মিটমাট করুন

কটিদেশীয় সমর্থন চেয়ার, অফিস চেয়ার
সঠিক কটিদেশীয় সমর্থন প্রদানকারী আসবাবপত্র গুরুত্বপূর্ণ

গর্ভাবস্থায় সঠিক কটিদেশীয় সমর্থন নিশ্চিত করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় যেটির বিষয়ে একজনকে সতর্ক হওয়া দরকার। এবং গর্ভে ক্রমবর্ধমান শিশুর অতিরিক্ত বোঝার সাথে, আপনি অফিসে আপনার সহকর্মীদের যেভাবে সুবিধা দিচ্ছেন তা পুনর্বিবেচনা করতে চাইতে পারেন। পুরো গর্ভাবস্থায় আপনার কর্মচারীদের ডেস্ক কীভাবে সেট আপ করা হয়েছে তা পর্যালোচনা করুন। এছাড়াও, তাদের যথাযথ কটিদেশীয় সমর্থন সহ একটি চেয়ার সরবরাহ করা নিশ্চিত করুন যাতে তারা আরামে বসতে পারে এবং আপনার শ্রোণীতে (এবং মূত্রাশয়!) চাপ পরিবর্তন করতে আসনের কোণ পরিবর্তন করতে পারে। অতিরিক্তভাবে, অফিসে কাজ করা আরামদায়ক করতে আপনি অতিরিক্ত কুশন এবং পায়ে বিশ্রাম দিয়ে তাদের সুবিধা করতে পারেন।

আরামদায়ক কোণ

লাউঞ্জ
আপনার অফিসে একটি শিথিল কোণ থাকা গর্ভবতী কর্মীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ

প্রতিটি স্বাস্থ্যকর অফিস পরিবেশে একটি শিথিল এলাকা থাকা উচিত যেখানে কর্মীরা সমস্ত কাজের চাপ এবং সময়সীমার চাপ থেকে মুক্তি পেতে পারে। এটি একটি গর্ভবতী কর্মচারীর জন্য আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। মানসিক অবস্থা ঠিক রাখার জন্য তাদের কেবল শিথিল করার জন্য সময় লাগে না, তাদের খুব বেশিক্ষণ বসে থাকার ফোলাভাব এবং অস্বস্তি এড়াতে কাজের মধ্যে চলাফেরা এবং বিরতি নিতে হবে। গর্ভবতী সহকর্মীদের জন্য আপনার অফিস প্রস্তুত করার জন্য এটি সবচেয়ে মূল্যবান টিপসগুলির মধ্যে একটি। এছাড়াও, বাম্প বাড়ার সাথে সাথে তাদের আরও সরাতে হবে। তাহলে কেন একটি আরামদায়ক চেয়ারের সাথে একটি আরামদায়ক কোণ স্থাপন করার জন্য একটু চেষ্টা করবেন না?

ক্লিনার ওয়াশরুম

দরজা মাদুর
বাথরুম এবং ওয়াশরুম পরিষ্কার হতে হবে এবং উপযুক্ত ফিটিং দিতে হবে

একজন মহিলার জীবনের অন্য যেকোনো সময়ের চেয়ে গর্ভাবস্থায় সঠিক স্বাস্থ্যবিধি নিশ্চিত করা অনেক বেশি গুরুত্বপূর্ণ। এবং টয়লেট বা ওয়াশরুমের চেয়ে জীবাণু এবং ব্যাকটেরিয়ার প্রবণ আর কিছুই নেই। অফিসের ওয়াশরুম বা টয়লেটগুলি যথাযথ স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য কুখ্যাতভাবে খারাপ। একজন গর্ভবতী কর্মচারীর জন্য, এটি একটি সমস্যা যা সমাধান করা প্রয়োজন। একজন নিয়োগকর্তা হিসাবে আপনি একটি রক্ষণাবেক্ষণের রুটিন সেট আপ করে সহজেই সমস্যার সমাধান করতে পারেন। বাথরুম সবসময় পরিষ্কার এবং শুষ্ক হতে হবে। অতিরিক্তভাবে, অ্যান্টি-স্কিড ম্যাট ইনস্টল করা যেতে পারে যাতে আপনি আপনার ভারসাম্য না হারান বা পিছলে পড়ে না যান।

আলাদা স্টোরেজ এবং ডাইনিং সুবিধা

জমানোর সুবিধা
আপনার কর্মীদের জন্য আলাদা স্টোরেজ স্পেস থাকা সবসময়ই ভালো

গর্ভাবস্থায় প্রতি দুই থেকে তিন ঘণ্টা অন্তর স্ন্যাকস বা ছোট খাবার খাওয়া প্রয়োজন। এছাড়াও, গর্ভবতী মহিলাকে হাইড্রেটেড রাখার জন্য প্রচুর জল পান করা অপরিহার্য। এবং গর্ভবতী কর্মচারীদের জন্য তাদের খাবার রাখা এবং রাখার জন্য আলাদা স্টোরেজ এবং ডাইনিং সুবিধার অ্যাক্সেস পাওয়া খুবই সুবিধাজনক এবং সহজ হবে। এই ব্যবস্থা শুধুমাত্র তাদের রুটিনে সাহায্য করবে না, এটি তাদের আসন ছেড়ে অফিসে ঘোরাফেরা করতেও উৎসাহিত করবে, যা গর্ভাবস্থায় খুবই গুরুত্বপূর্ণ।

সুখী কর্মীরা একটি স্বাস্থ্যকর কাজের পরিবেশের দিকে পরিচালিত করে। এবং প্রয়োজনীয় ব্যবস্থা এবং আপনার কর্মচারীদের তাদের প্রয়োজনের সাথে মিটমাট করার জন্য অফিসের সুবিধার চেয়ে ভাল আর কিছুই কাজ করে না। আশা করি, গর্ভবতী সহকর্মীদের জন্য আপনার অফিস প্রস্তুত করার এই টিপসগুলি আপনাকে সঠিক পদক্ষেপ নিতে অনুপ্রাণিত করবে।

সুত্র: বিপ্রপার্টি

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.