{ads}

পদ্মা সেতুর মাধ্যমে যেসব এলাকা সংযুক্ত । Areas which are connected by Padma Bridge

                                  পদ্মা সেতুর মাধ্যমে যেসব এলাকা সংযুক্ত

পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের ভাগ্যের উল্লেখযোগ্য পরিবর্তন হবে বলে আশা করা হচ্ছে। 21টি জেলার মানুষ এখন উন্নয়নের সম্ভাবনার দিক থেকে একটি সমৃদ্ধ ভবিষ্যতের আশা করছে। রাজধানী ঢাকাসহ সারাদেশের সঙ্গে শুধু এ অঞ্চলের যোগাযোগ ব্যবস্থাই সহজ হবে না, ব্যবসা-বাণিজ্যের দিক থেকেও এ অঞ্চল আরও দৃষ্টি আকর্ষণ করবে।

সবচেয়ে বড় কথা, এই সেতুটি বাংলাদেশকে এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত করেছে। ফলস্বরূপ, অর্থনীতির পাশাপাশি, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কর্মসংস্থান বৃদ্ধির সাক্ষী হবে বলে আশা করা হচ্ছে।

তাছাড়া দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলা এখন সংযোগের সুবিধা পাবে, যার মধ্যে খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট, যশোর, সাতক্ষীরা, নড়াইল, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ এবং মাগুরা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, পটুয়াখালী। বরিশাল বিভাগের বরগুনা ও ভোলা এবং ঢাকা বিভাগের গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর ও রাজবাড়ী।

এখানে পদ্মা সেতুর মাধ্যমে সংযুক্ত বাংলাদেশের অঞ্চলগুলির একটি ইনফোগ্রাফিক উপস্থাপনা রয়েছে।

পদ্মা সেতুর সুবাদে দক্ষিণাঞ্চলের ২১টি জেলায় ইতোমধ্যে শিল্পায়নের কাজ শুরু হয়েছে। পদ্মা সেতুর সুবিধা ইতিমধ্যে বিশেষ করে মংলা বন্দরে উপলব্ধি করা হচ্ছে কারণ ইতিমধ্যেই বন্দর থেকে সরাসরি সারাদেশে অসংখ্য পণ্যের চালান পৌঁছে দেওয়া হচ্ছে। ইতিমধ্যে বেশ কিছু সিমেন্ট কারখানা চালু রয়েছে এবং গার্মেন্টসসহ রপ্তানিমুখী শিল্পও গড়ে উঠছে। যদি বিশেষজ্ঞদের বিশ্বাস করা হয়, এই অঞ্চলটি দেশের অর্থনীতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.