{ads}

কলামের কাজ ও প্রকারভেদ এবং স্পেসিং Functions and types and spacing of columns

কলামের কাজ ও প্রকারভেদ এবং স্পেসিং  

যে সমস্ত ভার্টিক্যাল মেম্বারগুলো তার অক্ষ বরাবর কম্প্রেসন লোড বহন করে তাকে কলাম বা কম্প্রেসন মেম্বার বলে। অন্যভাবে বলা যেতে পারে,যে সকল খাড়া কাঠামোকে উলম্ব লোড বহন করার জন্য নির্মাণ করা হয় তাকে কলাম বলে।

Type Of R.C.C Column: R.C.C কলাম,কলামগুলোকে এদের দৈঘ্যের সাথে প্রস্থচ্ছেদের নূন্যতম পার্শ্ব মাপের অনুপাতের উপর ভিত্তি করে দুই ভাগে বিভক্ত করা হয়।যথা-
১। শর্ট কলাম (Short Column)
2। লং কলাম (Long Column)

Short Column: যখন দৈঘ্য ও নূন্যতম পার্শ্ব পরিমাপের অনুপাত ১০ এর কম তখন তাকে শর্ট কলাম বলে।
Long Column: যখন দৈঘ্য ও নূন্যতম পার্শ্ব পরিমাপের অনুপাত ১০ এর বেশি তখন তাকে শর্ট কলাম বলে।
# Reinforcement এর ব্যবহার অনুযায়ী রিইনফোর্সড কংক্রিট কলাম চার প্রকার।যথা-
১। টাইড কলাম (Tied Column)
2। স্পাইরাল কলাম (Spiral Column)
৩। কম্পোজিট কলাম (Composite Column)
৪। কম্বিনেশন কলাম (Combination Column)

Tied Column:

Tied কলাম বর্গাকার,আয়তাকার,বৃত্তাকার,L,T,H আকৃতির হতে পারে।এ কলামে নূন্যতম ১৬ মিমি ব্যাসের কমপক্ষে ৪ টি খাড়া রড এবং প্রধান রডগুলোকে সঠিক অবস্থানে রাখার জন্য পৃথক পার্শ্ব টাই ব্যাবহার করা হয়।টাই রডের ব্যাস ন্যূনতম ৬ মিমি এবং অনধিক ১২ মিমি।টাই-এর স্পেসিং নির্ভর করে কলামের আকার,টাইরডের ব্যাস এবং খাড়া প্রধান রডের ব্যাসের উপর।খাড়া রড ৪ টির চেয়ে বেশি হলে টাই এমনভাবে সাজানো হয়,যেন টাই-এর পরিমাণ ১৩৫০ বেশি না হয়।এক্ষেত্রে কংক্রিট কভারিং-এর পরিমাণ ৩.৭৫ সেমি-এর কম হবে না।এ কলামে প্রধান রডের ক্ষেত্রফল এবং কলামের প্রস্থচ্ছেদীয় অনুপাত (Pg=As / Ag)এর মান ০.০০১ হতে ০.০০৮ এর মধ্য হতে হবে।অর্থাৎ এর ভারবহন ক্ষমতা P=০.৮৫ Ag(০.২৫ f’c + fs pg)

Spiral Column:

 এ কলামের প্রস্থচ্ছেদ সাধারণত বৃত্তাকার হয়। ACI কোড অনুযায়ী স্পাইরাল কলামে ন্যূনতম ৬টি ১৬ মিমি ব্যাসের খাড়া রড ব্যবহার করা হয়।অবিচ্ছিন্ন প্যাঁচানো রড দ্বারা খাড়া প্রধান রডগুলো বেঁধে রাখা হয়। সাধারণত ৬ মিমি থেকে ১২ মিমি ব্যাসের রড স্পাইরাল রিইনফোর্সমেন্ট হিসেবে ব্যবহৃত হয়।স্পাইরাল কলামের কংক্রিট কভারিং কমপক্ষে ৩.৭৫ রাখা উচিত। এক্ষেত্রে প্রধান লোহার ক্ষেত্রফল এবং কলামের ক্ষেত্রফলের অনুপাত,Pg -এর মান ০.০১ থেকে ০.০৮ পর্যন্ত হতে হবে।
স্পাইরাল কলামের ভারবহন ক্ষমতা টাইড কলামের চেয়ে ১৫% বেশি।কারণ স্পাইরাল খাড়া রডগুলোকে ঢালাইকালে সঠিক স্থানে ধরে রাখে এবং লোড বহনকালে প্রধান রডগুলোকে বাঁকা হওয়া থেকে রক্ষা করে। এ ছাড়াও স্পাইরাল-কনফাইনিং অ্যাকশন কলামের পার্শ্ব প্রসারণ প্রতিরোধসহ কলামের ভার বহন ক্ষমতা P=Ag (0.25 f’c +fs pg)

Combination Column: 

এ জাতীয় কলামে বাহিরের দিকে ২.৫ সেমি ভিতরে লোহার তার জালি রিইনফোর্সমেন্ট হিসেবে কাজ করে প্রায় ৬.২৫স সেমি কংক্রিট ঢালাই করা হয় এবং ভিতরে স্ট্রাকচারাল স্টীল জয়েন্ট ব্যবহার করা হয়।।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

If you have any doubt , let me know.