{ads}

পেট্রোল ইঞ্জিন এর জ্বালানি পদ্ধতি Fuel system of petrol engine

পেট্রোল ইঞ্জিন এর জ্বালানি পদ্ধতি 

ইঞ্জিনের শক্তির উৎস হলো জ্বালানি। স্পার্ক ইগনিশন ইঞ্জিন এ Carburator এর মধ্যে জ্বালানির সাথে পরিমিত বাতাস এর মিশ্রণ করে ইঞ্জিন সিলিন্ডারে প্রবেশ করে। ১. পর্যাপ্ত পরিমান জ্বালানি ধারণ করা, ২. ইঞ্জিন এর চাহিদা অনুযায়ী দহন যোগ্য এয়ার ফুয়েল মিক্সচার তৈরী করা এবং ৩. যথা সময়ে সরবারহ করা পেট্রল ইঞ্জিন বা স্পার্ক ইগনিশন ইঞ্জিনের প্রধান কাজ।



 পেট্রল ইঞ্জিন এর জ্বালানি পদ্ধতির অংশ গুলো হলো:

১. ফুয়েল ট্যাংক (Fuel Tank)
২. ফুয়েল ফিল্টার (Fuel Filter)
৩. এ.সি. ফুয়েল পাম্প (A. C. Fuel Pamp)
৪. কারবুরেটর (Carburator)
৫. ফুয়েল লাইন (Fuel Line)
৬. ইনটেক মেনিফল্ড (Intake Manifold)
৭. এয়ার ক্লিনার (Air Cleaner) ইত্যাদি।
উপরের গুলো সংক্ষেপে বর্ণনা করা হলো:

১. ফুয়েল ট্যাংক:

এটি ফুয়েল জমা রাখার একটা পাত্র। একে ইঞ্জিন থেকে দূরে রাখা হয়। সিট মেটালের তৈরী এই ট্যাংক এ জ্বালানি প্রবেশ এর জন্য এক মুখ খোলা থাকে এবং তা ক্যাপ দিয়ে আটকানো থাকে। ট্যাংক থেকে ময়লা যুক্ত জ্বালানি বের করার জন্য ট্যাংক এর নিচে একটি ড্রেন প্লাগ থাকে। ট্যাংকে বায়ু শুন্য করার জন্য একটি ভেন্ট পাইপ থাকে। ট্যাংক এর নিচ দিয়ে ছাকনি সহ জ্বালানি সরবরাহ লাইন থাকে।

২. ফুয়েল ফিল্টার:

Carburator এ পরিষ্কার জ্বালানি সরবরাহ করার জন্য ফুয়েল ট্যাংক এবং এসি ফুয়েল পাম্পের মাঝে ফুয়েল ফিল্টার সংযুক্ত করা হয়। ফিল্টারের একটি ইনলেট ও একটি আউটলেট পথ থাকে।

৩. এসি ফুয়েল পাম্প:

জ্বালানিকে ট্যাংক থেকে carburator এ পৌঁছে দেয়া এসি ফুয়েল পাম্প এর প্রধান কাজ। Carburator এ নির্দিষ্ট পরিমান জ্বালানি সরবাররাহ এর পর ফ্লোট এর মাদ্ধমে জ্বালানি প্রবেশ বন্ধ এর সিগন্যাল পেয়ে ফুয়েল পাম্পের ক্রিয়া আপনা আপনি বন্ধ হয়ে যায়। আবার যখন জ্বালানির লেভেল কমে আসে তখন আবার ফুয়েল পাম্প এর ক্রিয়া চালু হয়ে যায়।
এসি ফুয়েল পাম্প তিন প্রকার:
ক) মেকানিক্যাল
খ) ইলেকট্রিক্যাল
গ) কম্বিনেশন এসি ফুয়েল পাম্প।

৪. কারবুরেটর:

Carburator ইঞ্জিনের চাহিদা অনুযায়ী বিভিন্ন অনুপাতে এয়ার ফুয়েল মিক্সচার তৈরী করে এবং ইঞ্জিন সিলিন্ডারে সরবরাহ করে। এ মিশ্রণ তৈরী করার জন্য carburator প্রথমে জ্বালানির কণা কে ভেঙে সূক্ষ কোণায় পরিণত করে এরপর carburator এর ভিতর প্রবাহিত পরিষ্কার বাতাসের সাথে মিশ্রিত করে। জ্বালানি বাতাসের সাথে মিশ্রিত হয়ে দ্রুত বাষ্পীভূত হয়ে দহন উপযোগী হয় এবং ইঞ্জিন সিলিন্ডারে চলে যায়।

Carburator এর প্রধান অংশ গুলো নিচে দেয়া হলো:

ক) চোক ভালভ: বাতাসের প্রবাহ নিয়ন্ত্রণ করে বিভিন্ন অনুপাতে এয়ার ফুয়েল মিক্সার তৈরী করে।
খ) ফ্লোট চেম্বার: জ্বালানি একটি নির্দিষ্ট লেভেলে রেখে ধারক হিসেবে কাজ করে।
গ) মেইন জেট: ফ্লোট চেম্বার এর থেকে জ্বালানি যে নাজেল এর মাদ্ধমে ভেঞ্চুরি তে পৌঁছে তাকে মেইন জেট বলে।
ঘ) ভেঞ্চুরি: ভেঞ্চুরি তে জ্বালানি ও বাতাসের মিশ্রণ ঘটে। বায়ু শুন্যতা স্মৃষ্টি করে চোষন ক্রিয়ার মাদ্ধমে মেইন জেট থেকে জ্বালানি টেনে এনে বাতাসের সাথে মিশ্রিত করা হয়।
৫. ফুয়েল লাইন:
ফুয়েল সিস্টেম কম্পোনেন্ট কে যে সব টিউব দিয়ে সংযোক করা হয় তাকে ফুয়েল লাইন বলে। সাধারণত কপার বা স্টিল দিয়ে ফুয়েল লাইন গুলো নির্মিত হয়।
x

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.