{ads}

গ্লাস ফাইবার রিইনফোর্সড কংক্রিট কি? What is glass fiber reinforced concrete

গ্লাস ফাইবার রিইনফোর্সড কংক্রিট কি?

সম্মুখভাগ ক্ল্যাডিং


গ্লাস ফাইবার রিইনফোর্সড কংক্রিট (জিএফআরসি বা জিআরসি) হল একটি ফাইবার-রিইনফোর্সড কংক্রিট ধরণ। এটি কাচের ফাইবার বা কাটা ফর্মে রয়েছে এবং ম্যাট্রিক্সে সিমেন্ট, বালি, জল এবং বিভিন্ন মিশ্রণ সহ বিচ্ছুরিত গ্লাস ফাইবার তন্তু ব্যবহার করা হয়। এটি প্রায়ই বিল্ডিংগুলের বাইরের অংশে সম্মুখ প্যানেল হিসাবে ব্যবহৃত হয়।

ইতিহাসHistory

GFRC একটি ইতিহাসবহ উপাদান যা 1940 এর দশকে প্রথম রাশিয়ায় ব্যবহার করা হয়। বর্তমানে ব্রিটিশ বিজ্ঞানীরা ক্ষার-প্রতিরোধী গ্লাস ফাইবার (1970) ব্যবহার করেছিলেন এবং এটি সফল হয়েছিল, পরবর্তীতে GFRC বহুমুখী উপাদান হিসাবে পরিণত হয়। বর্তমানে নির্মাণ শিল্পে জিআরসির ব্যবহার বাড়ছে, এবং গ্লোবাল গ্লাস ফাইবার রিইনফোর্সড কংক্রিটের বাজার মূল্য অত্যন্ত বৃদ্ধি পেয়েছে, 2023 সালে প্রায় 3.35 বিলিয়ন মার্কিন ডলারের মধ্যে পৌঁছাবে।


কাঁচ তন্তু Glass fiber 

কাচের ফাইবার তিনটি মৌলিক আকারে উত্পাদিত হয়, যেমন রোভিং, স্ট্র্যান্ড, বোনা বা কাটা স্ট্র্যান্ড ম্যাট। কংক্রিটের উচ্চ ক্ষারীয় পরিবেশে কাচের ব্যবহার ক্ষয় সৃষ্টি করে এবং GFRC-তে প্রসার্য শক্তি হ্রাস করে। ক্ষার-প্রতিরোধী কাচ ব্যবহার করে, এই সমস্যাটি ঠিক হয়েছে।
ফাইবার গ্লাস
ফাইবারগ্লাস


সাধারণত ব্যবহৃত গ্লাস ফাইবার হল ই-ফাইবার এবং এআর-ফাইবার। ই-ফাইবার কংক্রিটের উচ্চ ক্ষারীয় পরিবেশকে প্রতিরোধ করতে পারে না। যাইহোক, AR-ফাইবারগুলি অত্যন্ত ক্ষারীয় কংক্রিটকে প্রতিরোধ করতে পারে। এআর-ফাইবারগুলিতে ন্যূনতম 16% জিরকোনিয়াম ডাই অক্সাইড থাকে। গ্লাস ফাইবারগুলি 2000 থেকে 4000 বিভিন্ন ফিলামেন্ট থেকে তৈরি করা হয় যা হালকাভাবে বন্ধন করে এবং স্ট্র্যান্ড তৈরি করে। এই স্ট্র্যান্ডগুলি আরও কাটা বা একত্রিত করে কাপড় বা টেপ তৈরি করে।


গ্লাস ফাইবার reinforced কংক্রিট Glass fiber reinforced concrete

জিএফআরসি অত্যন্ত হালকা এবং প্রচলিত কংক্রিটের তুলনায় উচ্চ সংকোচনশীল এবং প্রসার্য শক্তি রয়েছে। এটি নির্মাণ শিল্পের জন্য বহুমুখী উপাদান এবং বেশিরভাগই অ-কাঠামোগত উদ্দেশ্যে ব্যবহৃত হয়। জিএফআরসি হালকা ওজনের এবং উচ্চ শক্তির বৈশিষ্ট্য সম্মুখের ক্ল্যাডিংয়ে আরও দক্ষ করে তোলে।



GFRC-তে ফাইবারের সংখ্যা বাড়ানো হলে উচ্চ প্রসার্য শক্তি পাওয়া যায় এবং GFRC-তে পলিমারের পরিমাণ বেশি হলে কংক্রিট ফাটল প্রতিরোধী এবং নমনীয় করে তোলে। গত 30 বছরে, গ্লাস ফাইবার রিইনফোর্সড কংক্রিটের ব্যবহার জনপ্রিয় হয়ে উঠেছে বিশেষ করে স্থাপত্য সম্মুখের ক্ল্যাডিং তৈরিতে। সম্মুখের ক্ল্যাডিংয়ে, কাচের তন্তুযুক্ত কংক্রিট ব্যবহার করা হয়। গ্লাস ফাইবারের কাজ হল কংক্রিটের জন্য শক্তিবৃদ্ধি প্রদান করা, কারণ কংক্রিট টান দুর্বল এবং কাচের তন্তুগুলির উচ্চ প্রসার্য শক্তি রয়েছে। কাচের বৈশিষ্ট্যের পরিবর্তনের সাথে, ফাইবারগুলি এই যৌগিক GFRC-এর বৈশিষ্ট্যগুলিকে পরিবর্তন করতে পারে। যেহেতু GFRC এর বৈশিষ্ট্যগুলি ফাইবারের দৈর্ঘ্য, আকার, উত্পাদন প্রক্রিয়া, প্রয়োগ কৌশল, নিরাময় অবস্থা ইত্যাদির উপর নির্ভর করে।

উৎপাদন Production

GFRC উৎপাদনের জন্য দুটি কৌশল রয়েছে। স্প্রে আপ এবং প্রিমিক্স।

স্প্রে আপ Spray-up


এই আবেদনের প্রক্রিয়াটি শটক্রিটের মতোই। তরল কংক্রিট আকারে স্প্রে করা হয়, যেখানে কংক্রিটের মিশ্রণে ফাইবারের দৈর্ঘ্য (25-40 মিমি) বড়, যা কার্যক্ষমতা হ্রাস করতে পারে। এই কৌশলে ফাইবারের পরিমাণ ওজনের প্রায় 5%। এই পদ্ধতি খুব ব্যয়বহুল।

প্রথমে, কংক্রিট মর্টার তৈরি করা হয় এবং তারপর ফাইবার এলাকায় মিশিয়ে স্প্রে বন্দুক দিয়ে মিশ্রিত করা হয়। এরপর এটি প্রয়োগ করা হয়। বড় ফাইবারের দৈর্ঘ্য এবং উচ্চ ফাইবার লোড কংক্রিটকে উচ্চ শক্তি প্রদান করে।

প্রিমিক্সPremix

এই কৌশলে, ফাইবারগুলির দৈর্ঘ্য  12 মিমি  কাটা হয় এবং তন্তুগুলির পরিমাণও হ্রাস করা হয় (ওজন অনুসারে 3.5%) যা স্প্রে-আপ কৌশলের তুলনায় কংক্রিট মিশ্রণকে কম শক্তি দেয়।
স্প্রে-আপ কৌশলের তুলনায় প্রিমিক্স কম ব্যয়বহুল। 

কিছু স্ট্যান্ডার্ড কোড অনুযায়ী GFC চূড়ান্ত করার আগে উত্পাদন কৌশলগুলির কিছু পরামিতি পরীক্ষা করা প্রয়োজন।

ঘনত্ব, কার্যক্ষমতা, কম্প্রেসিভ এবং প্রসার্য শক্তি, সহনশীলতা, সারফেস ফিনিশ, ক্রীপ ইত্যাদির মতো পরামিতিগুলির জন্য GRC পরীক্ষা করা হয়।

যান্ত্রিক এবং শারীরিক বৈশিষ্ট্য Mechanical and physical properties

ফাইবারের নিয়ন্ত্রিত আয়তনের সাথে GFRC-এর সংকোচনের শক্তি বৃদ্ধি পায়। অত্যধিক পরিমাণে ফাইবারের ফলে কর্মক্ষমতা এবং সংকোচন শক্তি হ্রাস পায়।

গ্লাস ফাইবার সহ কংক্রিটের স্থিতিস্থাপকতার মডুলাসের উপর কোন উল্লেখযোগ্য প্রভাব নেই।

ফাইবারগুলি তাজা কংক্রিটের মাইক্রো-ফাটল কমায় এবং প্রচলিত কংক্রিটের তুলনায় নমনীয় শক্তি বাড়ায়।

কংক্রিট মিশ্রণে ব্যবহৃত পলিমারের কারণে দীর্ঘমেয়াদে জিএফআরসি নিরাময় এড়ানো উচিত। ফাইবারগুলি একটি খুব উচ্চ পৃষ্ঠ এলাকা যা কংক্রিট শুকিয়ে এবং শক্তি হ্রাস করতে পারে।

এই কংক্রিটে অনুপযুক্ত নিরাময় কিছু অবাঞ্ছিত প্রভাব তৈরি করতে পারে। কাচের ফাইবারযুক্ত কংক্রিটের পর্যাপ্ত শক্তি থাকতে পারে তা নিশ্চিত করার জন্য নির্দেশিকা অনুযায়ী নিরাময় করা আবশ্যক।

ক্ষার-প্রতিরোধী কাচের ফাইবারগুলি কংক্রিটের শুকিয়ে যাওয়া সঙ্কুচিত এবং ক্রীপ স্ট্রেন রোধ করতে খুব দরকারী।

সুবিধাদি Advantages

এই উপাদানটি ব্যবহার করার সুবিধাগুলি নিম্নরূপ:

1. পরিবহন এবং ইনস্টল করা সহজ।
2. প্রচলিত কংক্রিটের তুলনায় হালকা এবং টেকসই।
3. GFRC যে কোনো পছন্দসই আকারে নিক্ষেপ করা যেতে পারে।
4. পোড়ার সম্ভাবনা নেই।
5. পাতলা এবং শক্তিশালী কংক্রিট তৈরি করতে ব্যবহৃত হয়।
6. পরিবেশ বান্ধব।
7. সাধারণ কংক্রিটের তুলনায় উচ্চ প্রসার্য শক্তি।
8. আকর্ষণীয় এবং ভাল চেহারা।

অসুবিধা Disadvantages

এই পণ্যের নিম্নলিখিত অসুবিধা আছে:

1. মিশ্রণের সময়, কংক্রিট মিক্সারে সমষ্টি দ্বারা তৈরি ঘর্ষণ এবং প্রভাব শক্তির কারণে কাচ ভেঙে যেতে পারে।
2. উচ্চ মূল্য।
3. দ্রুত শুকিয়ে যাচ্ছে।

Application

পরিবহন এবং ইনস্টলেশনের সহজতার কারণে এই উপাদানটির প্রয়োগ আরও বিস্তৃত। এই উপাদানের বৈশিষ্ট্য (ফাইবার দৈর্ঘ্য, মিশ্রণ নকশা, এবং প্রয়োগ কৌশল) ব্যবহার অনুযায়ী পরিবর্তিত হয়। এই উপাদানটির সুবিধা হল তার সহজ পরিবহন এবং ইনস্টলেশন, এবং এর অনুকূল বৈশিষ্ট্য কারণে এটি বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার পায়।

গ্লাস ফাইবার চাঙ্গা কংক্রিট
গ্লাস ফাইবার রিইনফোর্সড কংক্রিট ইমেজক্রেডিট -


আলংকারিক কংক্রিট এমন কংক্রিট যা বিভিন্ন আলংকারিক এবং নির্মাণশীল কাজে ব্যবহৃত হয়। এটি মূর্তি, গম্বুজ, ফোয়ারা, কৃত্রিম শিলা, রেলিং ইত্যাদি তৈরির জন্য ব্যবহৃত হয়। এটি একটি আলংকারিক উপাদান হিসাবে ব্যবহৃত হয় যা সুন্দর এবং প্রতিষ্ঠানস্থ স্থাপনার জন্য ব্যবহৃত হয়।

জল-প্রতিরোধী কংক্রিট তৈরি করার জন্য এই উপাদানটি ব্যবহার করা হয়। এটি জল এবং নিষ্কাশনের কাজে ব্যবহৃত হয় যেখানে জল বা পানির প্রসারণ একটি ধরনের সমস্যা হতে পারে।

3D কংক্রিট উপাদান তৈরি করার জন্যও এই উপাদানটি ব্যবহার করা হয়। এটি বিভিন্ন আলোকসাজী এবং আলংকারিক স্থাপনার জন্য ব্যবহৃত হয় যেখানে আলো বা ছায়া বিশেষ রূপ দেয়।

এরকম উপাদানটি সেতু এবং টানেলের আস্তরণের প্যানেলে ব্যবহার করা হয়, যা দ্রুত এবং দীর্ঘস্থায়ী ধরনের স্থাপনার জন্য উপযোগী।

উপসংহার Conclusion

উপরোক্ত বিষয়বস্তু থেকে স্পষ্টতই প্রতিষ্ঠানস্থ উদ্দেশ্যে জিএফআরসি একটি দ্বিধায় প্রযুক্তি। এটি নিয়ন্ত্রিত পরিমাণে তন্তুর সাহায্যে সংকোচনের শক্তি একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত উন্নত করা যেতে পারে, যা প্রযুক্তিগত সমাধানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হতে পারে। এটি আলংকারিক উপাদানগুলির বিশেষ বৈশিষ্ট্য এবং বিস্তৃত রঙের প্রাপ্যতা এবং তার ব্যবহারের বিশাল সীমানা স্থপতিদের মনোযোগের কারণে প্রকৌশলী ও স্থপতিদের মধ্যে একটি জনপ্রিয় পছন্দ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.