{ads}

বৃষ্টির পানি সংগ্রহের পদ্ধতি | Rainwater Harvesting System

 বৃষ্টির পানি সংগ্রহের পদ্ধতি Rainwater Harvesting:

বৃষ্টির পানি সংগ্রহের পদ্ধতি

বৃষ্টির পানি সংগ্রহের সবচেয়ে প্রযোজনীয় ও সহজ উপায় হলো Rainwater Harvesting। এটি সাধারণত ছাদ, গ্রাম্য এলাকা, বাড়ি সহ অন্যান্য জমির উপর প্রযোজনীয় সরঞ্জাম সাজানো দ্বারা করা হয়। এই পদ্ধতিতে বৃষ্টির পানি কোনো সাধারণ সাংঘাতিক মাটি বা কুঁড়ে না যেতে বরং পূর্ণাঙ্গ উপকরণ দ্বারা উপর পানি নিয়ে নিচের সাধারণ সংগ্রহণ সিস্টেমে সংরক্ষণ করা হয়।

  1. বৃষ্টির পানি সংগ্রহের পদ্ধতি কি কি?

বৃষ্টির পানি সংগ্রহের দুটি উপায় রয়েছে, যথা; সারফেস রানঅফ হার্ভেস্টিং এবং রুফটপ রেইন ওয়াটার হার্ভেস্টিং।

রেইন ওয়াটার হার্ভেস্টিং কি? What is Rainwater Harvesting?

রেইন ওয়াটার হার্ভেস্টিং হল বৃষ্টির সংগ্রহ এবং সঞ্চয়স্থানে পুনঃব্যবহারের জন্য, এটি বন্ধ হয়ে যাওয়ার পরিবর্তে। এই সঞ্চিত জল বিভিন্ন কাজে ব্যবহার করা হয়, যেমন বাগান, সেচ ইত্যাদি।

সারফেস রানঅফ হার্ভেস্টিং কি? What is Surface Runoff Harvesting?

শহরাঞ্চলে, বৃষ্টির পানি ভূপৃষ্ঠের প্রবাহ হিসেবে প্রবাহিত হয়। উপযুক্ত পদ্ধতি অবলম্বন করে এই জলপ্রবাহকে ধরা ও ব্যবহার করা যেতে পারে।

ছাদে বৃষ্টির জল সংগ্রহ কি? What is rainwater harvesting on the roof?

এটি বৃষ্টির জল যেখানে পড়ে সেখানে ধরার একটি ব্যবস্থা। ছাদে ফসল কাটার সময়, ছাদ জলাশয়ে পরিণত হয় এবং বৃষ্টির জল বাড়ি/ভবনের ছাদ থেকে সংগ্রহ করা হয়।

ছাদে বৃষ্টির জল সংগ্রহের উপাদানগুলি হলো:

1. ক্যাচমেন্ট (Catchment): 

এটি ছাদের উপর বৃষ্টির জল প্রাপ্ত হওয়া অংশ বা অবস্থান। ক্যাচমেন্ট ছাদের পৃথক অংশ যেখানে বৃষ্টির জল সংগ্রহ হতে পারে ও যেখানে বিশেষভাবে জল সংগ্রহের প্রয়োজনীয় সুযোগ আছে।

2. পরিবহন (Conveyance):

বৃষ্টির জল সংগ্রহ করা ছাদ থেকে জল পরিবহনের সুযোগ প্রদান করা হয় যাতে তা সংগ্রহের স্থান থেকে ব্যবহারের স্থানে পৌঁছানো যায়। এটি মূলত নল, পাইপ বা ধারাগুলির মাধ্যমে করা হতে পারে।

3. প্রথম ফ্লাশ (First Flush): 

ছাদের উপর প্রথম বৃষ্টির জলের সঙ্গে সাথে অথবা আসল পানির সাথে নকল মিশ্রিত কিছু পদার্থ থাকতে পারে যা প্রথম বৃষ্টির জলের সংগে বিপুল পরিমাণে মিশ্রিত থাকে। এই পদার্থগুলি সাধারণত আলোচ্য পদার্থ, রাসায়নিক বা জৈবিক ক্ষতিকারক হতে পারে। তাই প্রথম ফ্লাশ অংশ ব্যতিক্রমণ করা উচিত যাতে জল পরিষ্কার হয়ে সংগ্রহ করা যায়।

4. ফিল্টার (Filter): 

বৃষ্টির জল সংগ্রহ পরে প্রয়োজন হলে সেই জল পরিষ্কার করার উপায় হলো ফিল্টারের মাধ্যমে প্রয়োজনীয় ধারণা করা। এই ফিল্টার সাধারণত জল পারিষ্কার প্ল্যান্টে ব্যবহৃত হয়। ফিল্টারের মাধ্যমে বিভিন্ন ধরনের অপশিষ্ট পদার্থ, অবাঞ্ছিত পদার্থ এবং কোনো ধরণের অবাঞ্ছিত কৃত্রিম মাদকগুলি পরিষ্কার করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.