{ads}

স্টিল বিল্ডিং কি ভূমিকম্প প্রতিরোধী? Are Steel Buildings Earthquake-resistant?

Are Steel Buildings Earthquake-resistant?

স্টিল বিল্ডিং করেছেন এমন অনেকেরই প্রশ্ন থাকে – স্টিল বিল্ডিং কি ভূমিকম্প-প্রতিরোধী?
উত্তরটি হল হ্যাঁ!
এর কারণ হল ভূমিকম্পের ফলে সৃষ্ট শক ওয়েভগুলি একটি বিল্ডিংয়ের একটি নির্দিষ্ট মাত্রার কাঠামোগত ক্ষতির কারণ হতে পারে, যার ফলে ভবনটি ধসে পড়ে এবং মানুষ আহত হয়।

স্টিল বিল্ডিং ডিজাইন এবং নির্মাণ করার সময়, ডিজাইনারদের অবশ্যই একটি আসন্ন ভূমিকম্পের প্রভাব সহ্য করার জন্য উপযুক্ত উপকরণ এবং ফ্রেমিং বিবেচনা করতে হবে 

DUCTILE বিল্ডিং উপাদান

অন্যদিকে, স্টিল একটি নমনীয় বিল্ডিং উপাদান যা GOOD RESISTANCE TO BENDING। ওয়ার্ল্ড স্টিল অ্যাসোসিয়েশনের মতে। নমনীয় বিল্ডিংগুলির ভূমিকম্পের প্রতিরোধ ক্ষমতা বেশি কারণ তারা সিসমিক তরঙ্গ শক্তি শোষণ করতে আরও ভাল, যেখানে শোষিত শক্তি বিল্ডিং কাঠামোর কোনও ক্ষতি ছাড়াই প্লাস্টিকের বিকৃতিতে রূপান্তরিত হয়। ইস্পাত বিল্ডিং পছন্দ তাই উপলব্ধ সিসমিক শক প্রতিরোধের সবচেয়ে কার্যকর উপায় অন্যদিকে, কংক্রিট বিল্ডিংগুলি স্টিল শক্তিবৃদ্ধির সাথে মিলিত কংক্রিট দিয়ে তৈরি, যা শক্ত হয়ে গেলে উচ্চতর দৃঢ়তা থাকে এবং শক্তিশালী শক ওয়েভের মুখে কাঠামোগত ক্ষতি মোকাবেলায় কোনও বিকৃতি শক্তিতে রূপান্তরিত হতে পারে না, এইভাবে উত্পাদন করে। স্থায়ী কাঠামোগত ক্ষতি এবং অপরিবর্তনীয় ক্ষতি।দ্বিতীয়টি হল প্রচলিত বিল্ডিংয়ের তুলনায় হালকা বিল্ডিং ওজন, যা ভবনের উপর ভূমিকম্পের তরঙ্গের প্রভাবও কমিয়ে দেয়। সাধারণভাবে বলতে গেলে, কংক্রিটের বিল্ডিংগুলি একই উচ্চ বৃদ্ধির জন্য ধাতব বিল্ডিংয়ের চেয়ে 60-70% বেশি ভারী। এটি ধাতব ভবনগুলির নিরাপত্তা কর্মক্ষমতাকে ব্যাপকভাবে উন্নত করে।

সঠিক ফ্রেম নির্মাণ PROPER FRAME CONSTRUCTION

ধাতব বিল্ডিংগুলি কার্যকরভাবে ভূমিকম্প সহ্য করার আরেকটি কারণ হল তাদের সাউন্ড ফ্রেম নির্মাণ।
ভূমিকম্পের প্রবণ এলাকায়, আমরা ধাতব কাঠামোকে শক্তিশালী করার জন্য বাহ্যিক ফ্রেমিং সিস্টেমে এক্স-আকৃতির স্টিফেনিং ক্রসবিম যুক্ত করেছি। এর কারণ হল ক্রস স্ট্রাকচার কার্যকরভাবে সিসমিক তরঙ্গ দ্বারা উত্পন্ন শক্তিকে মাটিতে ফেরত দেয়, যখন ধাতব বিল্ডিংয়ের উপর সরাসরি প্রভাব হ্রাস করে। এতে কাঠামোগত ক্ষতি হয়।এরপরে রয়েছে বিশেষজ্ঞ নমনীয় ফ্রেম কাঠামো, যা ভূমিকম্পের সময় আকৃতি পরিবর্তনের জন্য যথেষ্ট নমনীয়। এটি কার্যকরভাবে প্রভাবের একটি উল্লেখযোগ্য পরিমাণ সরিয়ে দেয়। যদিও ব্যয়বহুল, নমনীয় কাঠামো অত্যধিক অনুভূমিক ভূমিকম্পের ঝুঁকি হ্রাস করার একটি কার্যকর উপায়।

শক্তিশালী ধাতব কাঠামো POWERFUL METAL STRUCTURE

2015 সালে, সাবাহ, মালয়েশিয়ার রানাউতে ফ্রাঙ্কের বাড়ি 6 মাত্রার ভূমিকম্পে আঘাত হেনেছিল , যা প্রায় 30 সেকেন্ডের সময়কালের মধ্যে ঘটেছিল।এটি ছিল 1976 সালের পর থেকে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। যোগাযোগ পুনরুদ্ধার করা হলে আমরা অবিলম্বে আমাদের ক্লায়েন্টের সাথে যোগাযোগ করি।সৌভাগ্যবশত, মক্কেলের বাড়ি বা লোকজনের কোনো ক্ষতি হয়নি।আমরা মালয়েশিয়ার আরও বেশ কয়েকটি ক্লায়েন্টকে জিজ্ঞাসা করেছি এবং উত্তর একই ছিল।অবশ্যই, এটি শুধুমাত্র একটি বিচ্ছিন্ন ঘটনা এবং গবেষণা অনুসারে, ভূমিকম্প-প্রবণ জাপানে আরও বেশি সংখ্যক মানুষ ধাতব বিল্ডিংগুলিকে অগ্রাধিকার দিচ্ছে যখন এটি বিল্ডিং নির্মাণের ক্ষেত্রে আসে, কারণ প্রতিটি ভূমিকম্পের পরে তারা সবচেয়ে কাঠামোগতভাবে অক্ষত থাকে৷

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.