{ads}

নির্মাণের সময় বিল্ডিং ধ্বস |Building collapse during construction

 নির্মাণের সময় বিল্ডিং ধ্বস 

র্তমানে, আমি এশিয়ার একটি দেশে 20 তলা ভবন নির্মাণের জন্য সাইট তত্ত্বাবধানে কাজ করছি। গত সপ্তাহে আমি বিল্ডিং ধসে সম্পর্কিত প্রযুক্তিগত কাগজপত্রের উপর বেশ কয়েকটি গবেষণা করেছি যা নির্মাণের সময় ঘটতে পারে যা আমার সাইটে অনিরাপদ কাজের প্রক্রিয়া এবং পদ্ধতিগুলি প্রতিরোধে আমার শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে একটি হতে পারে।


আমি একটি কাগজ পেয়েছি যা নির্মাণের সময় বিল্ডিং ধসে বর্ণনা করে। খনন কাজ থেকে পরিবহন করা মাটি দ্বারা প্ররোচিত মাটি এবং ভিত্তির অস্থিরতার কারণে এই পতন ঘটেছে।


আরও বিশদ বিবরণের জন্য, আমি নীচে এই পতনের পরিস্থিতি বর্ণনা করছি। 

ভবনটি 27 জুন, 2009 তারিখে ধসে পড়ে। ভবনটি চীনের সাংহাইতে নির্মাণাধীন একটি 13 তলা ভবন। ঘূর্ণায়মান/উল্টে যাওয়া এবং এর পাশে পড়ে যাওয়ার কারণে ধস হয়েছিল। এটি নীচের ছবিতে (A) চিত্রিত করে।

বিল্ডিং ধসে পড়ার আগে সাইটের অবস্থা - বিল্ডিং ধসে পড়ার আগে, ভবনগুলি নীচের চিত্রে (বি) চিত্রিত ফাঁপা কংক্রিটের স্তূপ দ্বারা সমর্থিত ছিল।

ছবি (B)
      নির্মাণের সময়, ধসে পড়া ভবনের দক্ষিণ দিকে একটি আন্ডারগ্রাউন্ড গ্যারেজের জন্য খনন চলছিল। গ্যারেজের জন্য খনন 15 ফুট (4.572 মিটার) গভীরতায় খনন করা হয়েছিল 
খননকৃত মাটি তখন ধসে পড়া ভবনের উত্তর দিকে 33 ফুট (10.058 মি.) উচ্চতা পর্যন্ত মজুত করা হয়েছিল যা চিত্রে (C) দেখানো হয়েছে।
ছবি (C)  




এই মুহুর্তে, আমি বিশ্বাস করি যে আপনি সম্ভবত অনুমান করতে সক্ষম হবেন যে বিল্ডিংটি ধসের কারণ কী... আপনার মন্তব্য পোস্ট করে আপনার ধারণা শেয়ার করুন এবং আমি পরে আমার কিছু চিন্তাভাবনা এবং তদন্ত আপনাকে দেব। :)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.